Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ

| প্রকাশের সময় : ২১ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম

সউদীতে নিহত ৪
ইনকিলাব ডেস্ক : সউদী আরবে একটি পুলিশ চেকপয়েন্টে হামলার ঘটনা ঘটেছে। এ ঘটনায় চার পুলিশ সদস্য নিহত হয়েছেন বলে জানিয়েছে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়। গতকাল শুক্রবার সকালে দেশটির দক্ষিণাঞ্চলের আসির অঙ্গরাজ্যে এ হামলার ঘটনা ঘটে। এ সময় সংঘর্ষে আরো চার পুলিশ সদস্য আহত হন বলে পুলিশ জানায়। এ সময় হামলাকারীদের সঙ্গে পুলিশের ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। আরব নিউজ।

দুমায় প্রবেশে বাধা
ইনকিলাব ডেস্ক : রাশিয়ার উপ পররাষ্ট্রমন্ত্রী মিখাইল বোগদানভ বলেছেন, বিদেশী মদদপুষ্ট উগ্র সন্ত্রাসীরা রাসায়নিক হামলা সম্পর্কিত আন্তর্জাতিক তদন্তকারী দলকে সিরিয়ার দুমা শহরে প্রবেশে বাধা দিচ্ছে। তিনি হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন, দুমার সন্ত্রাসীরা এখনো সেখানকার বেসামরিক নাগরিক ও আন্তর্জাতিক তদন্তকারী বিশেষজ্ঞদের জন্য হুমকি। পার্সটুডে।

চীনা বিমানের মহড়া
ইনকিলাব ডেস্ক : তাইওয়ানের চারপাশজুড়ে চীনের বিমান বাহিনী তাজা গুলির মহড়া চালিয়েছে। চীন এ মহড়া চালানোর মাধ্যমে কার্যত স্বায়ত্ত-শাসিত তাইওয়ান ও আমেরিকাকে সতর্ক করল। গত বৃহস্পতিবার চীনা বিমান বাহিনী এক বিবৃতিতে বলেছে, স¤প্রতি চীনের এইচ-৬কে বোমারু বিমান তাইওয়ানের চারপাশ দিয়ে টহল দিয়েছে। মহড়া শেষে এইচ-৬কে বোমারু বিমানের পাইলট ঝাই পেইসং বলেন, “আমরা যেকোনো চ্যালেঞ্জ মোকাবেলা করার বিষয়ে আস্থাশীল। মাতৃভূমি আমাদের হৃদয়ে এবং তাইওয়ান দ্বীপ রয়েছে মাতৃভূমির হৃদয়ে।” পার্সটুডে।

থাইল্যান্ডে নিহত ৬
ইনকিলাব ডেস্ক : থাইল্যান্ডের পূর্বাঞ্চলীয় সা কায়ো প্রদেশে একটি পিক-আপ ট্রাক রাস্তার পাশে খাদে পড়ে যাওয়ায় ছয়জন নিহত ও তিনজন আহত হয়েছেন। গত বৃহস্পতিবার স্থানীয় সময় রাত ১০টার দিকে ওয়াং নাম ইয়েন জেলার চানথাবুড়ি-সা কায়ো সড়কে এ দুর্ঘটনা ঘটে। গতকাল শুক্রবার দেশটির দুর্যোগ মোকাবেলা ও নিয়ন্ত্রণ বিভাগ এ কথা জানায়। সিনহুয়া।

অস্ট্রিয়ায় আহত ৪০
ইনকিলাব ডেস্ক : দুটি রেলের মুখোমুখি সংঘর্ষে দেশটির শালজবুর্গ নগরীতে কমপক্ষে ৪০ জন রেল যাত্রী আহত হয়েছে। গতকাল এই দুর্ঘটনা ঘটে বলে রেল কর্তৃপক্ষ ও উদ্ধার কর্মীরা জানায়। ফায়ার সার্ভিসের কর্মী রেইনহোল্ড অট্রলার এক রেডিওকে বলেন, রেলটি জুরিখ হয়ে ভিয়েনা যাবার সময়ে এই দুর্ঘটনা ঘটে। এএফপি।

মৃত্যুদন্ড কার্যকর
ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের আলবামা রাজ্যে গত বৃহস্পতিবার ওয়াল্টার মুডি নামের ৮৩ বছর বয়সী এক ব্যক্তির মৃত্যুদন্ড কার্যকর করা হয়েছে। বোমা হামলা চালিয়ে এক মার্কিন বিচারক ও এক এটর্নিকে হত্যা করায় তাকে দোষী সাব্যস্ত করা হয়েছিল। কর্মকর্তারা একথা জানান। মৃত্যুদন্ড তথ্য কেন্দ্রের পরিসংখ্যান অনুযায়ী, ১৯৭০’র দশকে যুক্তরাষ্ট্রে সর্বোচ্চ শাস্তি মৃত্যুদন্ড পুনরায় বহাল করার পর থেকে দেশটিতে কোন ব্যক্তির মৃত্যুদন্ড কার্যকর করার
ক্ষেত্রে মুডি হচ্ছেন সবচেয়ে বয়স্ক ব্যক্তি। এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ