Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ২২ মে ২০১৮, ০৮ জ্যৈষ্ঠ ১৪২৫, ৫ রমজান ১৪৩৯ হিজরী

মেরিনার্স শিবিরে তিন ভারতীয় ক্লাব কাপ হকির সেমিফাইনাল আজ

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২১ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম

হকি প্রিমিয়ার লিগের বর্তমান চ্যাম্পিয়ন মেরিনার্স। শিরোপা ধরে রাখতে চায় মতিঝিল পাড়ার ক্লাবটি। জাতীয় দলের ১০জন খেলোয়াড় ভেড়িয়ে আসন্ন টুর্নামেন্টের ফেবারিট তকমাও লেগেছে গায়ে। বাকী ছিল বিদেশি কোটায় কে আসছেন দলে? গতকাল জানা গেল সেটিও, মেরিনার্স শিবিরে যোগ দিতে যাচ্ছেন তিন ভারতীয় খেলোয়াড়- শাইবাজ শেখ, পরমপ্রীত সিং ও যুগরাজ সিং। ২৮ এপ্রিল থেকে শুরু হওয়া বাংলাদেশ হকি প্রিমিয়ার লিগে চ্যাম্পিয়নদের শিবিরের হয়েও মাঠে নামবেন এই তিনজন। এখন দলটি চলমান খাজা রহমত উল্ল্যাহ ক্লাব কাপ টুর্নামেন্টের সেমিতে পা রেখেছে।
টুর্নামেন্টের সেমিফাইনাল আজ। এদিন মওলানা ভাসানী জাতীয় হকি স্টেডিয়ামে দু’টি সেমিফাইনাল অনুষ্ঠিত হবে। বিকাল পাঁচটায় আবাহনীর বিপক্ষে ভিক্টোরিয়া স্পোর্টিং ক্লাব এবং সন্ধ্যা সাতটায় ঢাকা মেরিনার ইয়াংসের প্রতিপক্ষ হয়ে টার্ফে নামবে সোনালী ব্যাংক। ক্লাব কাপের ফাইনালে চোখ আবাহনী ও মেরিনার্সের। গ্রæপ পর্বে দুর্দান্ত খেলেই শেষ চারে জায়গা করে নিয়েছে দু’দলই। কোনো ম্যাচ না হেরেই ফাইনালে ওঠে এসেছে এই দু’দল। বাংলাদেশ পুলিশকে ৭-১ গোলের ব্যবধানে হারিয়ে শুরু আবাহনীর ক্লাব কাপ মিশন। এরপর দ্বিতীয় ম্যাচে একই ব্যবধানে হারায় সোনালী ব্যাংককেও। অন্যদিকে মেরিনার্স তাদের প্রথম ম্যাচে ভিক্টোরিয়াকে হারায় ৮-০ গোলে এবং দ্বিতীয় ম্যাচে অ্যাজাক্সের বিপক্ষে জয় পায় ৪-০ গোলে।
প্রিমিয়ার লিগের বর্তমান চ্যাম্পিয়ন মেরিনার্স। দীর্ঘ ২৭ বছর অপেক্ষার পর সবশেষ লিগে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব লাভ করে দলটি। সেবার অবশ্যই চ্যাম্পিয়ন হওয়ার মতো দল ছিল না। দু’চারজন সিনিয়রের বাইরে অধিকাংশই ছিল জুনিয়র খেলোয়াড়। কাগজে-কলমেও ছিল চার নম্বর অবস্থানে। কিন্তু কাগজে-কলমের হিসাব পাল্টে দিয়ে শিরোপা ঘরে তোলে মেরিনার্স। এবারের চিত্র সম্পূর্ণ ভিন্ন। গতকাল যে ১৭ জনকে দলে নিবন্ধন করিয়েছে মেরিনার্স, এদের মধ্যে ১০ জন আবার জাতীয় দলের খেলোয়াড়। বাকি ৭ জনের রয়েছে লিগে খেলার পূর্ব অভিজ্ঞতা।
গত আসরে খেলেছেন এমন ৬ জনকে রেখে নতুন ১১ জনকে বিভিন্ন দলে উড়িয়ে এনেছে মেরিনার্স। মামুনুর রহমান চয়ন গতবার দলের নেতৃত্বে ছিলেন। এবারো তাকে রেখেই দল সাজানো হয়েছে। চয়নের সঙ্গে কৌশিক, সাইফুল আলম শিশির, খন্দকার আকিব জাবেদ, ইমরান হোসেন ইমন এবং হাসিন আরমান রুপ মেরিনার্সে থেকে গেছেন। ঊষা থেকে মিমো, নিলয়, রেজাউল বাবু, নাইম উদ্দিন, মাহাবুব হোসেন, আবাহনী থেকে অসীম, শিটুল এবং আজিজুল ইসলাম, আজাদ স্পোর্টিং থেকে বিপ্লব, ঢাকা ওয়ান্ডারার্স থেকে সারোয়ার মোর্শেদ শাওন এবং ভিক্টোরিয়া স্পোর্টিং ক্লাব থেকে সফি আহমেদ বাপ্পি এবার মেরিনার্সে যোগ দিয়েছেন।
মেরিনার্সের কোচ হিসেবে এবার দায়িত্ব পালন করছেন জাতীয় দলের সাবেক কোচ জার্মান অলিভার কার্টজ।

 


দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।