Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইমাম হুসাইন (আ.) ও ইমাম জয়নুল আবেদীন (আ.)-এর জন্মদিন আগামীকাল

মো. আবদুর রহিম | প্রকাশের সময় : ২১ এপ্রিল, ২০১৮, ৮:০৫ পিএম

হযরত ইমাম হুসাইন (আ.) এবং ইমাম জয়নুল আবেদীন (আ.) এর জন্মদিন আগামীকাল। আগামীকাল ৫ শাবান সুমহান বরকতময় দিন। এই মহান দিনে পবিত্র মদীনায় তাশরীফ এনেছিলেন আহলে বাইতের তৃতীয় ইমাম এবং কারবালার ময়দানে কুলাঙ্গার ইয়াজিদ বাহিনীর হাতে সপরিবারে শাহাদাত বরণ করে জীবন ও রক্তের ছদকার বিনিময়ে ইসলামকে জিন্দা করার মহানায়ক হযরত ইমাম হুসাইন (আ.) এবং তার আওলাদ ইমাম জয়নুল আবেদিন (আ.)। তাই উনাদের আজকের জন্মদিন অত্যন্ত মর্যাদা মর্তবার দিন। পবিত্র কুরআনে মহান আল্লাহ তায়ালা ইরশাদ করে, “হে হাবীব! আপনি তাদের বলুন তারা যেন আমার এই বিশেষ দিনগুলোকে শ্রদ্ধার সাথে স্মরণ করে” (ইব্রাহিম : ৫)। আল্লাহ তায়ালা আরো ইরশাদ করে, আপনি (উম্মতদেরকে) বলুন, আমি (রাসূল সা.) তোমাদের নিকট কোনো প্রতিদান চাই না। তবে যেহেতু তোমাদের ইহকালে পরকালে নাযাত লাভ ও রেজামন্দী হাছিল করতে হবে সেহেতু তোমাদের কর্তব্য হচ্ছে আমার নিকটজনদের (আহলে বাইত) প্রতি তোমরা সদাচরণ করবে (শুরা : ২৩)। পবিত্র হাদীছ (সা.) এরশাদ করেছেন, “হযরত ইমাম হুসাইন (আ.) আমার থেকে এবং আমি ইমাম হুসাইন (আ.) থেকে”। হাদীছে আরো ইরশাদ হয়েছে, হযরত ইমাম হুসাইন (আ.) এবং হযরত ইমাম জয়নুল আবেদীন (আ.) বেহেশতী যুবকদের সাইয়্যিদ (সর্দার)। তাই এ মহান মর্তবার দিন অত্যন্ত মর্যাদার সাথে প্রত্যেক মুসলমানদের পালন করা উচিত তাদের ইমান মজবুত করার জন্য।

 

 



 

Show all comments
  • আলহাজ্জ ড. মো. সামিউলউ হক ২১ এপ্রিল, ২০১৮, ৮:৪৭ পিএম says : 0
    দৈনিক ইনকিলাবের সম্পাদককে শুভেচ্ছা ও সম্মান জানিয়ে বলছি: নবী স. এর আহলে বাইতের এই দুই সদস্যের জন্মদিনে আপনার ও এই পত্রিকার সকল কর্মচারীদেরকে শুভেচ্ছা জ্ঞাপন করছি। এই সংক্ষিপ্ত শুভেচ্ছা বাণী প্রকাশ করার জন্য অসংখ্য ধন্যবাদ।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ