Inqilab Logo

ঢাকা, বুধবার, ১৪ নভেম্বর ২০১৮, ৩০ কার্তিক ১৪২৫, ০৫ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী

বাংলাদেশের এগিয়ে চলার গল্প হবে হার্ভার্ডে

দিনব্যাপী সম্মেলন ১২ মে

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২২ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম

১০ বছর ধরে কীভাবে উন্নতির সোপান অতিক্রম করছে বাংলাদেশ, কীভাবে ধরে রাখছে উচ্চ প্রবৃদ্ধি, তা নিয়ে এক সম্মেলনের আয়োজন হয়েছে যুক্তরাষ্ট্রের হার্ভার্ড ইউনিভার্সিটিতে। ইন্টারন্যাশনাল সাসটেইনেবল ডেভেলপমেন্ট ইনস্টিটিউট (আইএসডিআই) এবং হার্ভার্ড কেনেডি স্কুলের সেন্টার ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্টের যৌথ আয়োজনে আগামী ১২ মে এই সম্মেলন হবে। দিনব্যাপী সম্মেলনে বাংলাদেশের উন্নয়ন অংশীদারদের নেতৃস্থানীয় ব্যক্তি, উচ্চ পদস্থ সরকারি কর্মকর্তা, গবেষক, বেসরকারি খাত এবং নাগরিক সমাজের নেতৃস্থানীয় ব্যক্তিরা অংশ নেবেন বলে বোস্টনভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান আইএসডিআই’র এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।
বিশ্ব ব্যাংকের মাপকাঠিতে মধ্যম আয়ের দেশে উন্নীত হওয়ার পর এবছরই বাংলাদেশকে উন্নয়নশীল দেশে উন্নীত হওয়ার যোগ্যতা অর্জনের স্বীকৃতি দিয়েছে জাতিসংঘ। গত এক দশক ধরে বাংলাদেশে অর্ধনৈতিক প্রবৃদ্ধির ধারা উচ্চমুখী, গত তিন বছর ধরে তা সাত শতাংশের উপরে রয়েছে, যা নিয়ে অনেক অর্থনীতিবিদ বিস্ময় প্রকাশ করেছেন। বাংলাদেশের উন্নয়নের এই গতির চালিকাশক্তি কী এবং বৈশ্বিক অভিজ্ঞতার আলোকে তা কীভাবে আরও গতিশীল করা যায়, সম্মেলনে তা নিয়েই আলোচনা হবে বলে জানিয়েছে আইএসডিআই। বিজ্ঞপ্তিতে বলা হয়, “বাংলাদেশ কীভাবে তার উন্নতির গতি অব্যাহত রাখছে, উচ্চ প্রবৃদ্ধি ধরে রাখছে, তা নিয়ে আলোচনা হবে। এই উন্নয়নের চাকা কীভাবে আরও গতিশীল করা যায়, ঝুঁকিগুলো কীভাবে এড়ানো যায়, তা নিয়ে আলোচনা করবেন সংশ্লিষ্ট বিশেষজ্ঞ ও উচ্চ পদস্থ সরকারি কর্মকর্তারা।” অর্থনৈতিক অন্তর্ভুক্তিকরণ, বিদেশি বিনিয়োগ, বিদ্যুৎ, টেকসই উন্নয়নের লক্ষ্যমাত্রা অর্জনের মতো বিষয়গুলো আলোচিত হবে এই সম্মেলনে।
আলোচ্যসূচিতে রয়েছে- সামষ্টিক অর্থনীতির প্রতিশ্রুতি ও সংস্কার, সরাসরি বিদেশি বিনিয়োগ, অর্থনৈতিক অঞ্চলগুলোর সম্ভাবনা, বিদ্যুৎ উৎপাদন গতিশীলতা আনা, বাণিজ্যে নারীর নেতৃত্ব, তথ্য প্রযুক্তির প্রসার। যুক্তরাষ্ট্রে বসবাসরত বাংলাদেশিরা কীভাবে বাংলাদেশের উন্নয়নের সঙ্গে সম্পৃক্ত হতে পারে, সে নিয়েও একটি আলোচনা পর্ব থাকছে এই সম্মেলনে।
উল্লেখ্য, এই আয়োজনের পৃষ্ঠপোষকতায় থাকছে সামিট পাওয়ার, জেনারেল ইলেকট্রনিক্স, ম্যাক্স গ্রুপ, বসুন্ধরা গ্রুপ ও এনার্জিপ্যাক বাংলাদেশ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
এ বিভাগের অন্যান্য সংবাদ