Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ২২ মে ২০১৮, ০৮ জ্যৈষ্ঠ ১৪২৫, ৫ রমজান ১৪৩৯ হিজরী

পাকিস্তানে ১৩ হাজার নিরাপত্তা পুলিশ প্রত্যাহার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ এপ্রিল, ২০১৮, ১০:৪০ এএম

পাকিস্তানে সুপ্রিম কোর্টের আদেশে ব্যক্তিগত ও বাসা-অফিসের নিরাপত্তায় নিয়োজিত থাকা ১৩ হাজার পুলিশ সদস্যকে প্রত্যাহার করে নেওয়া হয়েছে। দেশটির প্রধান বিচারপতি মিয়া সাকিব নিসারের অভিযোগ, এসব পুলিশ সদস্য এমন ব্যক্তিদের নিরাপত্তা দিয়ে আসছিলেন যারা পুলিশি নিরাপত্তা পাওয়ার এখতিয়ার রাখেন না। এসব ব্যক্তিদের মধ্যে রাজনীতিবিদ, বিচারক, পুলিশ, সাংবাদিক, বিদেশি ও বেসামরিক নাগরিক রয়েছেন।

কেন্দ্রীয় ও প্রাদেশিক সরকার কর্তৃক গৃহীত অভূতপূর্ব এ পদক্ষেপের মধ্যে যারা পড়েছেন তাদের মধ্যে রয়েছেন পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ, প্রাক্তন স্বরাষ্ট্রমন্ত্রী আফতাব শেরপাও, জেইউআই-এফ প্রধান মওলানা ফজলুর রেহমান, এএনপি প্রধান আসফানদিয়ার ওয়ালি খান প্রমুখ।

আইন প্রয়োগকারী সংস্থা কর্তৃক প্রদত্ত তথ্যানুসারে পাঞ্জাব থেকে ৪ হাজার ৬১০ জন, সিন্ধু থেকে ৫ হাজার পাঁচজন, খাইবার পাখতুনখোয়া থেকে ৩ হাজার জন, বেলুচিস্তান থেকে ৮২৯ জন এবং ইসলামাবাদ থেকে ২৪৬ জন পুলিশ সদস্যকে নিরাপত্তা প্রদানের দায়িত্ব থেকে প্রত্যাহার করে নেওয়া হয়েছে।

গত ১৯ এপ্রিল পাক প্রধান বিচারপতি মিয়া সাকিব নিসার প্রাদেশিক ও ইসলামাবাদের পুলিশ প্রধানদের এসব ব্যক্তিদের নিরাপত্তায় নিয়োজিত পুলিশ সদস্যদের প্রত্যাহারের আদেশ দেন।

পেশোয়ার রেজিস্ট্রি পরিদর্শনকালে প্রধান বিচারপতি লক্ষ্য করেন যে, পুলিশি নিরাপত্তা পাওয়ার এখতিয়ার রাখেন না এমন ব্যক্তিদের বাসা ও অফিসে নিরাপত্তার দায়িত্বে বিশাল সংখ্যক পুলিশ সদস্য নিয়োজিত আছেন। এরপর তিনি এসব পুলিশ সদস্যদের প্রত্যাহারে বিভিন্ন প্রদেশের পুলিশ প্রধানদের নির্দেশ দেন।

 


দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর