Inqilab Logo

ঢাকা, বুধবার, ২৩ মে ২০১৮, ০৯ জ্যৈষ্ঠ ১৪২৫, ৬ রমজান ১৪৩৯ হিজরী

তারেক রহমানকে হাতে পেতে প্রধানমন্ত্রী ছটপট করছেন -রিজভী

খালেদা জিয়ার মুক্তির দাবিতে নতুন কর্মসূচি

| প্রকাশের সময় : ২৩ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : প্রতিহিংসার জ¦ালায় মরিয়া প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিএনপি’র ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানকে হাতে পাওয়ার জন্য ছটপট করছেন বলে মন্তব্য করেছেন দলের সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। তিনি বলেন, বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে জালনথি তৈরি করে মিথ্যা সাজানো মামলায় হুকুমের রায় দিয়ে বন্দী করেও প্রধানমন্ত্রীর প্রতিহিংসার ঝাল মেটেনি। তিনি জিয়া পরিবারকে ধ্বংস করতে মরিয়া। এ পরিবারটিকে ধ্বংস করতে পারলে তাঁর দীর্ঘদিন ক্ষমতায় থাকার অভিলাষ পূর্ণ হয়। কিন্তু কারো কী চিরকালীন রাষ্ট্রক্ষমতায় থাকার অভিলাষ পূরণ হয়? এই জিঘাংসা একটি প্রতিবন্ধী সরকারেরই লক্ষণ। গতকাল (রোববার) সকালে নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।
রিজভী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা লন্ডনে এক দলীয় সভায় বলেছেন “যেভাবেই হোক তারেক রহমানকে দেশে ফিরিয়ে আনব। তাকে ফেরত নেওয়ার জন্য আমরা প্রচেষ্টা চালাচ্ছি। যেভাবেই হোক তাকে দেশে ফেরত নেবো এবং বিচারের মুখোমুখি করব।” প্রধানমন্ত্রীর এ বক্তব্য চরম ক্রোধ ও হিংসার বহিঃপ্রকাশ। প্রধানমন্ত্রীর হৃদয়ে যেন প্রতিহিংসার আগুণ অনির্বাণ। যেন তারেক রহমানকে হাতে পেলে তিনি দেখিয়ে দিতেন তাঁর বিভৎস প্রতিশোধের ভয়াবহতা কত ভয়ঙ্কর। এজন্য বিএনপি চেয়ারপারসনকে কারানির্যাতনের মধ্যে রেখে এখন তাঁর পুত্র তারেক রহমানকে হাতের মুঠোয় আনতে প্রধানমন্ত্রী ছুটছেন দিশেহারা দিগি¦দিক জ্ঞানশুন্য হয়ে। তবে ভয় দেখিয়ে কোন লাভ হবে না। জনগণের শক্তির কাছে কোন দু:শাসনই টেকে না। প্রতিবাদী চেহারা নিয়ে সংগ্রামী মানুষ রাস্তায় নামছে। বিদেশী প্রভুর ওপর নির্ভর করা সরকার জনগণের শক্তির কাছে পরাজিত হবেই।
আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের বক্তব্যের সমালোচনা করে বিএনপির এই নেতা বলেন, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের সাহেব বলেছেন, ভারত কখনও বাংলাদেশের নির্বাচন নিয়ে হস্তক্ষেপ করে না। ওবায়দুল কাদের সাহেবকে বলতে চাই-২০১৪ সালের ৫ জানুয়ারির ভোটারবিহীন নির্বাচনের কথা কী মানুষ ভুলে গেছে? কিভাবে ভারতের তৎকালীন পররাষ্ট্র সচিব সুজাতা সিং এরশাদকে ধমক দিয়েছিল, যা গণমাধ্যমের কাছে এরশাদ স্বীকার করেছিলেন, সেটাও কি মানুষ ভুলে গেছে? সুতরাং যতই ছুটাছুটি করেন না কেন ৫ জানুয়ারি মার্কা নির্বাচন এদেশে আর হবে না। ধূর্তামি আর শঠতা দিয়ে একতরফা নির্বাচন করতে পারবেন না। জনগণ তাদের ভোটর অধিকার ফিরে পেতে যে আন্দোলন করছে সে আন্দোলনের ¯্রােত স্বৈরাচারীর বাঁধ ভেঙ্গে এখন ধেয়ে আসছে তাদের পরাজিত করতে।
মার্কিন স্টেট ডিপার্টমেন্টের প্রতিবেদনের কথা তুলে ধরে রুহুল কবির রিজভী বলেন, মার্কিন স্টেট ডিপার্টমেন্টের প্রতিবেদনে বাংলাদেশে মানবধিকার চরমভাবে লঙ্ঘনের ঘটনা প্রকাশিত হয়েছে। প্রতিবেদনে গত এক বছরের গুম, খুন, বিচারবর্হিভূত হত্যা, গণমাধ্যমের মত প্রকাশের স্বাধীনতা সীমাবদ্ধ করা, খেয়াল খুশি মতো আটক করে নির্যাতন করা, বেআইনিভাবে আটক করে রাখা, বিচার বিভাগের ওপর হস্তক্ষেপের তীব্র সমালোচনা করা হয়েছে। তাই বিশ^ব্যাপী বাংলাদেশের সরকারের অনাচারের বিরুদ্ধে যে আওয়াজ উঠেছে সেটিকে আড়াল করতেই বিএনপি’র ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানকে টার্গেট করা হয়েছে। তাঁকে লক্ষ্য করে অবৈধ সরকারের প্রধানমন্ত্রী হিংসাত্মক আক্রমণ করছেন কান্ডজ্ঞানহীন বক্তব্যে।
তিনি বলেন, বর্তমান সরকার স্বৈরাচারী সরকার হিসেবে আর্ন্তজাতিক স্বীকৃতি পেয়েছে। সুতরাং বাংলাদেশের বর্তমান প্রধানমন্ত্রীর দুঃশাসনের খবর বিশ^বাসী জানে। ওইসব দেশে আইনের শাসন বিদ্যমান। সরকারের নির্দয় নির্যাতনের শিকার তারেক রহমান উচ্চ আদালতের নির্দেশে চিকিৎসার জন্য লন্ডনে গেছেন এবং সেখানে সেদেশের আইন মোতাবেক তিনি অবস্থান করছেন, চিকিৎসা নিচ্ছেন। আওয়ামী লীগের প্রধানের মতো তিনি প্যারোল নিয়ে বিদেশে যাননি।
খালেদা জিয়ার মুক্তির দাবিতে কর্মসূচি:
সংবাদ সম্মেলনে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তির দাবিতে বিএনপি ও এর অঙ্গসংগঠনের ৮দিনের কর্মসূচি ঘোষণা করেন দলের সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। ঘোষিত কর্মসূচি অনুযায়ী, গতকাল রাজধানীর বাড্ডায় বিক্ষোভ করেছে ঢাকা মহানগর উত্তর বিএনপি। আজ ২৩ এপ্রিল ঢাকা মহানগর দক্ষিণ বিএনপি রাজধানীতে বিক্ষোভ কর্মসূচি পালন করবে। আগামী ২৫ এপ্রিল বিএনপি’র উদ্যোগে ঢাকাসহ সকল জেলা ও মহানগর সদরে মানববন্ধন কর্মসূচি পালন করবে দলটি। ২৬ এপ্রিল ছাত্রদলের উদ্যোগে ঢাকাসহ দেশব্যাপী বিক্ষোভ কর্মসূচি অনুষ্ঠিত হবে। ২৭ এপ্রিল সারাদেশে বেগম খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তি ও আরোগ্য কামনা করে বাদ জুম’আ দোয়া অনুষ্ঠিত হবে। ২৮ এপ্রিল যুবদলের উদ্যোগে এবং ২৯ এপ্রিল স্বেচ্ছাসেবক দলের উদ্যোগে ঢাকাসহ দেশব্যাপী বিক্ষোভ কর্মসূচি অনুষ্ঠিত হবে। এছাড়া আগামী ১ মে আন্তর্জাতিক শ্রমিক দিবস উপলক্ষে জাতীয়তাবাদী শ্রমিক দলের উদ্যোগে রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে শ্রমিক সমাবেশ করবে দলটি।
এসময় সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন দলের যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, খায়রুল কবির খোকন, কেন্দ্রীয় নেতা আবদুস সালাম আজাদ, মনির হোসেন প্রমুখ।

 

 

Show all comments
  • গনতন্ত্র ২৩ এপ্রিল, ২০১৮, ১:২৭ এএম says : 0
    জনগন বলছেন, “ ছটপট – ২০১৮ “ কতদিন আমি দেখিনি তোমায় মন ছটপট করে দেখার তরে, এত অনুরোধ করার পরও পাত্তা দিলোনা আমারে ? শুধুই তোমার ভিডিও দেখি তাতে কি আর মনভরে, আসলে তোমায় যত্ন করে রাখবো মনের কারাগারে ৷ নিঃসংগতার আগুনে জ্বলে দেহ হয়ে গেছে অংগার, সবায় আমার বাহির দেখে ভিতরে তুমি প্রেমের ক্যান্সার ৷
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ