Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ২২ মে ২০১৮, ০৮ জ্যৈষ্ঠ ১৪২৫, ৫ রমজান ১৪৩৯ হিজরী

দেশের নদীগুলোর নাব্য রক্ষা ও উন্নয়নে কাজ করছে বর্তমান সরকার- স্থানীয় সরকার মন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম

ফরিদপুর জেলা সংবাদদাতা: স্থানীয় সরকার মন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন বলেছেন, প্রধান মন্ত্রী শেখ হাসিনার সরকার দেশের নদীগুলোর নাব্য রক্ষা ও উন্নয়নে কাজ করছে। তিনি বলেন, শেখ হাসিনা সরকার দেশের সার্বিক উন্নয়নে পরিকল্পনা গ্রহণ করেছে। এর মধ্যে অন্যতম হচ্ছে নদী খনন প্রকল্প। নদীগুলো নাব্যতা ফিরে পেলে একদিকেযেমন মৎস্য সম্পদ ও নৌপরিবহনে সহজ হবে। অন্যদিকে পানি সম্পদ ব্যবহার করে আরও উন্নয়ন প্রকল্প নেওয়া যাবে। স্থানীয় সরকার মন্ত্রী বলেন, কুমার নদের জীবন ফিরিয়ে দিতেই সরকার এতবড় প্রকল্প হাতে নিয়েছে। এ প্রকল্প বাস্তবায়ন হলে এ অঞ্চলের মানুষের জীবনযাত্রা বদলে যাবে। কৃষক সেচের জন্য পানি ব্যবহার করে ফসল উৎপাদন বাড়াতে পারবে। এতে উৎপাদন খরচ কমে আসবে। ফরিদপুরে কুমার নদ পুনঃখননের কাজের উদ্বোধন শেষে প্রধান অতিথির বক্তব্য তিনি এসব কথা বলেন।
ফরিদপুর সদর উপজেলার অম্বিকাপুর ইউনিয়নের গোবিন্দপুর গ্রামের পল্লীকবি জসীমউদ্দীন এর বাড়ির সামনের কুমার নদে গত শনিবার বিকেলে এ খনন কাজের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। ফরিদপুরের জেলা প্রশাসক উম্মে সালমা তানজিয়ার সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন নৌবাহিনীর কমোডর শেখ আরিফ মাহমুদ এবং পানি উন্নয়ন বোর্ডের প্রধান প্রকৌশলী একেএম ওয়াহেদউদ্দিন চৌধুরী। অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য দেন ফরিদপুর সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান খন্দকার মোহতেশাম হোসেন বাবর, ফরিদপুর পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী সুলতান মাহমুদ প্রমুখ।
বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের এ প্রকল্পে কুমার নদেরমোট ১৩১ কিলোমিটার অংশ খনন করা হবে।এতে ব্যয় ধরা হয়েছে ২৫০ কোটি ৮১ লাখ ৬৭ হাজার টাকা। বাংলাদেশ নৌবাহিনীর তত্ত¡াবধানে বেঙ্গল গ্রæপ এ খনন কাজ করবে।

 


দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।