Inqilab Logo

শুক্রবার, ২০ মে ২০২২, ০৬ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৮ শাওয়াল ১৪৪৩ হিজরী

ঘনিষ্ঠ হচ্ছে পাকিস্তান-চীন, ২০০ মিসাইল ছুড়ল ভারত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ এপ্রিল, ২০১৮, ১২:২৫ পিএম

উত্তপ্ত হয়ে উঠছে ভারত-পাকিস্তান সীমান্ত। চীনের সঙ্গেও সময়টা ভালো যাচ্ছে না ভারতের। অন্যদিকে, পাকিস্তান-চীন সম্পর্ক ক্রমশই ঘনিষ্ঠ হয়ে উঠছে। প্রযুক্তি ক্ষেত্রে শক্তি বাড়াচ্ছে বেইজিং। নিজে নয়, পাকিস্তানকে নানাভাবে সামরিক ক্ষেত্রে সাহায্য করছে চীন। তাই এমন পরিস্থিতিতে সতর্ক অবস্থানে রয়েছে ভারত।

সামরিক অস্ত্রের পাশাপাশি প্রযুক্তি ক্ষেত্রেও উন্নয়নের কাজ করছে ভারত। দেশীয় প্রযুক্তিতে অস্ত্র তৈরির পাশাপাশি আরও অত্যাধুনিক সমরাস্ত্র কেনা হচ্ছে বিদেশ থেকে। যার মধ্যে অন্যতম রকেট লঞ্চার। এছাড়া মিসাইল থেকে শুরু করে যুদ্ধবিমান, ট্যাংকও রয়েছে।

পাশাপাশি মিসাইল থেকে শুরু করে একাধিক সমরাস্ত্রের পরীক্ষাও চালাচ্ছে ভারতীয় সেনা। তেমনই সোশ্যাল মিডিয়াতে একটি ভিডিও এসেছে।

সেখানে দেখা যাচ্ছে, একসঙ্গে ভারতীয় সেনার রকেট রেজিমেন্ট প্রায় একাধিক রকেট লঞ্চার থেকে প্রতি সেকেন্ডে মিসাইল ছুঁড়ছে। তথ্য অনুযায়ী, এক মিনিটে ২০০টি মিসাইল ছোঁড়া হয়েছে।

জানা গেছে, পাকিস্তান সীমান্ত ঘেঁষে পোখরান রেঞ্জ থেকে এই মিসাইলের পরীক্ষা করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান-চীন


আরও
আরও পড়ুন