Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

চিঠিপত্র

| প্রকাশের সময় : ২৪ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম

কর্ণফুলী নদী বাঁচান
কর্ণফুলী একটি নদীর নাম। যার তীরে দেশের প্রধানতম সমুদ্রবন্দর, চট্টগ্রাম বন্দর অবস্থিত। এককালের স্রোতস্বিনী কর্ণফুলী এখন মৃতপ্রায়। দখল-দূষণে নদীর অবস্থা শোচনীয়। প্রতিদিন গড়ে ৫শ’ টন বর্জ্য কর্ণফুলীতে পড়ে। ২০০টির মতো প্রতিষ্ঠানের বর্জ্য ফেলে থাকে এ নদীতে। সিটি করপোরেশন প্রতিদিন ৭০০ থেকে ৮০০ টন বর্জ্য নদীতে ফেলে। নদীর পাড়ে বসবাস করে ৮০ লাখ মানুষ। এসব প্রতিষ্ঠানের বর্জ্য ফেলার জায়গা কর্ণফুলী। ভাবা যায়, এত ভয়াবহভাবে একটি নদীকে দূষিত করা যায়। কারও বিবেকে এতটুকু বাধে না। কেউ বাধা দেয় না। কর্তৃপক্ষ নীরব। দূষণের তীব্রতায় নদীর ১০০ প্রজাতির মাছ ও জলজ উদ্ভিদ হারিয়ে গেছে। নদীর পানি যারা ব্যবহার করে, তারা চর্মসহ বিভিন্ন রোগে আক্রান্ত হচ্ছে। যে কোনো মূল্যে এই দূষণ থামাতে হবে। অনতিবিলম্বে কর্তৃপক্ষের কাছে কর্ণফুলী নদীকে বাঁচানোর জন্য কার্যকর পদক্ষেপ গ্রহণের দাবি জানাচ্ছি।
মুহাম্মদ শফিকুর রহমান
মিরপুর, ঢাকা

সিলোনিয়ায় যাত্রীছাউনি চাই
সিলোনিয়া বাজার একটি বৃহত্তম বাজার। বাজারটি ফেনী জেলার দাগনভূঞা থানার ৮নং জায়লস্কর ইউনিয়নের ভেতর অবস্থিত। বাজারের ওপর দিয়ে ফেনী-নোয়াখালী হয়ে যাওয়া রাস্তার দুই পাশে একটি যাত্রী ছাউনিও নেই। বাজারে রাস্তার দুই পাশে প্রতিদিন মানুষজন গাড়ির জন্য দীর্ঘ সময় অপেক্ষা করে গাড়িতে যাতায়াত করছেন। এতে গাড়ির জন্য অপেক্ষা করা সব মানুষের খুবই কষ্টকর ব্যাপার। আগে এ বাজারে যাত্রী বসার চারদিক দেয়াল ঘিরে মজবুতভাবে যাত্রী ছাউনি ছিল। কয়েক বছর আগে পুরনো রাস্তার দুই পাশে নতুন করে রাস্তা চওড়া হওয়ার ফলে পুরনো যাত্রী ছাউনিগুলো ভেঙে ফেলা হয়। এরপর থেকে আজ পর্যন্ত কোনো ধরনের যাত্রী ছাউনি গড়ে তোলা হয়নি। তাই অবিলম্বে সিলোনিয়া বাজারে যাত্রীসাধারণের যাতায়াতের সুবিধার্থে রাস্তার দুই পাশে দুটি যাত্রী ছাউনি তৈরি করে দেওয়া হোক।
ইয়াছিন খন্দকার লোভা
সিলোনিয়া বাজার, ফেনী

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন