Inqilab Logo

ঢাকা, বুধবার, ২৩ অক্টোবর ২০১৯, ০৭ কার্তিক ১৪২৬, ২৩ সফর ১৪৪১ হিজরী

পররাষ্ট্র প্রতিমন্ত্রীকে তারেক রহমানের আইনি নোটিশ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম

 বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান “বাংলাদেশের নাগরিকত্ব বর্জন করেছেন” পররাষ্ট্র প্রতিমন্ত্রীর এমন বক্তব্যের প্রতিবাদ জানিয়ে আইনি নোটিশ পাঠিয়েছে তার আইনজীবী ব্যারিস্টার কায়সার কামাল। তারেক রহমান বাংলাদেশের সবুজ পাসপোর্ট হাই কমিশনে জমা দিয়ে বাংলাদেশের নাগরিকত্ব বর্জন করেছেন- এমন বক্তব্য আগামী ১০ দিনের মধ্যে প্রত্যাহার করা না হলে দেওয়ানি ও ফৌজদারি আইনে মামলা করার হুঁশিয়ারি দেওয়া হয়েছে ওই নোটিসে। বিএনপির আইন বিষয়ক সম্পাদক ব্যারিস্টার কায়সার কামাল বলেন, সোমবার দুপুরে রেজিস্টার্ড ডাকে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের বরাবরে আইনি নোটিশ পাঠানো হয়েছে। 

প্রতিমন্ত্রীর বক্তব্যের বরাতে কালের কণ্ঠ ও বাংলাদেশ প্রতিদিন প্রতিবেদন প্রকাশ করায় কালের কণ্ঠের সম্পাদক ইমদাদুল হক মিলন এবং বাংলাদেশ প্রতিদিনের সম্পাদক নঈম নিজামকেও নেটিস দিয়েছেন তারেক রহমানের এই আইনজীবী। কায়সার কামাল বলেন, বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান বাংলাদেশের নাগরিকত্ব বর্জন করেছেন মর্মে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম যে বক্তব্য দিয়েছেন এবং সেই বক্তব্য যে দুটি পত্রিকায় প্রকাশিত হয়েছে, তা প্রত্যাহার করতে বলা হয়েছে। তারেক রহমানের নির্দেশে ওই বক্তব্য প্রত্যাহার চেয়ে একটি নোটিশে পাঠানো হয়েছে। আগামী ১০ দিনের মধ্যে বক্তব্য প্রত্যাহার না করলে, প্রতিমন্ত্রীসহ তিনজনের বিরুদ্ধে দেওয়ানি ও ফৌজদারি আইনে আলাদাভাবে মামলা করা হবে বলে জানিয়েছেন কায়সার কামাল। তিনি জানান, নোটিশে বলা হয়েছে, তিনি যে প্রকাশ্যে বক্তব্য দিয়েছেন তারেক রহমান বাংলাদেশের নাগরিকত্ব বর্জন করেছেন, এই বিষয়ে তারেক রহমানের পক্ষ থেকে জানানো হয়েছে, এটা মিথ্যা, বানোয়াট ও মোটিভেটেড। কায়সার কামাল আরও বলেন, পাশাপাশি লিগ্যাল নোটিশে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান ১০ দিন সময় দিয়েছেন। এরমধ্যে শাহরিয়ার আলমকে প্রমাণ দেখাতে হবে তারেক রহমান নাগরিকত্ব বর্জন করেছেন। অন্যথায়, ১০ দিনের মধ্যে পাবলিকলি অ্যাপোলজি (প্রকাশ্যে ক্ষমা চাইতে হবে) জানাতে হবে। না হলে তার বিরুদ্ধে লিগ্যাল অ্যাকশন নেওয়া হবে।
গত শনিবার লন্ডনে যুক্তরাজ্য আওয়ামী লীগের এক সংবর্ধনা অনুষ্ঠানে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম তারেকের বিষয়ে এসব কথা বলেন, যা নিয়ে দেশে কয়েকটি সংবাদমাধ্যমে সোমবার প্রতিবেদন প্রকাশিত হয়। তারেকের আইনজীবী কায়সার কামাল বলেন, বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান ও খালেদা জিয়ার বড় ছেলেকে নিয়ে এমন অসত্য, বানোয়াট, উদ্দেশ্যপ্রণোদিত বক্তব্যে দেশে-বিদেশে সমাজিক ও রাজনৈতিকভাবে তার সম্মান ও মর্যাদাহানী ঘটানো হয়েছে। পররাষ্ট্র প্রতিমন্ত্রীর ভিত্তিহীন বক্তব্যের বরাতে প্রকাশিত প্রতিবেদন ওই সময়ের মধ্যে প্রত্যাহার করতে বলা হয়েছে দুটি পত্রিকাকে। তা না হলে তাদের বিরুদ্ধেও আইনি ব্যবস্থা নেওয়া হবে।####

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তারেক রহমান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ