Inqilab Logo

ঢাকা, বুধবার, ২৩ মে ২০১৮, ০৯ জ্যৈষ্ঠ ১৪২৫, ৬ রমজান ১৪৩৯ হিজরী

তারেক নাগরিকত্ব বর্জন না করলে বৈধ পাসপোর্ট দেখাক : আ. লীগ

| প্রকাশের সময় : ২৪ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম

লন্ডনে অবস্থানরত বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানকে বাংলাদেশি বৈধ পাসপোর্ট প্রদর্শন করতে বলেছেন আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আবু সাঈদ আল মাহমুদ স্বপন। দিনি বলেন, বিএনপির বক্তব্য আমরা চ্যালেঞ্জ হিসেবে না নিলেও, তথ্যগত দিক থেকে আমাদের অবস্থান পরিষ্কার। তারেক রহমান যদি নাগরিকত্ব বর্জন না করেই থাকেন, তাহলে বৈধ পাসপোর্ট প্রদর্শন করুক।
গতকাল সোমবার বিকালে আওয়ামী লীগ সভাপতির ধানমন্ডির রাজনৈতিক কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে দলের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক এসব কথা বলেন। স্বপন বলেন, তারেক রহমানের কাছে বাংলাদেশের কোনো পাসপোর্ট থেকে থাকলে সেটি আগে দেখাক। তিনি এক-এগারোর পর মাত্র একবার পাসপোর্ট রিনিউ করেছেন। এরপর ব্রিটিশ হোম অফিসের মাধ্যমে ডাকযোগে তিনি বাংলাদেশি পাসপোর্ট সারেন্ডার করেন। তিনি বলেন, আমাদের পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম মিথ্যা বলার মানুষ নন।
তিনি যেটি বলেছে, সেটা তথ্যের ভিত্তিতে। এখানে বিএনপি কী বলল কিংবা কী করল সেটা তাদের ব্যাপার। বিএনপি আদালতে যাওয়ার যে হুমকি দিয়ে রেখেছে তার জবাবে আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক বলেন, তারা চাইলে যেতে পারে। আমরাও তার আইনি জবাব দেব।
প্রসঙ্গত, শনিবার লন্ডনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সম্মানে যুক্তরাজ্য আওয়ামী লীগ আয়োজিত সংবর্ধনা সভায় পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেন, ‘লন্ডনে হাইকমিশনে নিজের পাসপোর্ট জমা দিয়ে তারেক রহমান বাংলাদেশের নাগরিকত্ব ছেড়েছেন।’ তিনি আরো বলেন, ‘২০১২ সালে তারেক রহমান তার বাংলাদেশি পাসপোর্ট লন্ডনস্থ বাংলাদেশ হাইকমিশনে জমা দিয়ে বাংলাদেশি নাগরিকত্ব সারেন্ডার করেছেন। তিনি কিভাবে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান হন?’
পররাষ্ট্র প্রতিমন্ত্রীর এ বক্তব্যের প্রতিবাদে তাকে লিগ্যাল নোটিশ পাঠিয়েছেন তারেক রহমান। তার পক্ষে সোমবার আইনজীবী কায়সার কামাল ডাকযোগে এই নোটিশ পাঠান। এদিকে নয়াপল্টনে সংবাদ সম্মেলনে বিএনপির মুখপাত্র রুহুল কবির রিজভী বলেন, ‘আমি চ্যালেঞ্জ দিয়ে বলছি, যদি তারেক রহমান পাসপোর্ট জমা দিয়ে থাকেন তাহলে সেটি প্রদর্শন করুন। লন্ডনে বাংলাদেশ দূতাবাস সেটি দেখাতে পারে। কারণ দূতাবাস বাংলাদেশ সরকারের অধীন।

 

Show all comments
  • Mosharaf hossain ২৪ এপ্রিল, ২০১৮, ৭:৪৮ এএম says : 0
    Rijbi saheb apni bolenna tarek saheb k passport ta dekhate tahole boja jabe k mica bolce
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ