Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ২২ মে ২০১৮, ০৮ জ্যৈষ্ঠ ১৪২৫, ৫ রমজান ১৪৩৯ হিজরী

থাইল্যান্ডের ভিসা সহজ করার আহবান বাণিজ্যমন্ত্রীর

রপ্তানি বৃদ্ধিতে হচ্ছে এফটিএ

| প্রকাশের সময় : ২৪ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম

 

অর্থনৈতিক রিপোর্টার : প্রতি বছর বাংলাদেশ থেকে বিপুল সংখ্যক মানুষ পর্যটন, চিকিৎসা এবং ব্যবসার উদ্দেশ্যে থাইল্যান্ড সফর করেন। কিন্তু থাইল্যান্ডে যাওয়ার আগে ভিসা পেতে অনেক ভোগান্তি পোহাতে হয়। তাই ঢাকায় নিযুক্ত থাই এ্যাম্বাসেডরের কাছে ভিসা প্রক্রিয়া সহজ করার আহবান জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। তিনি বলেন, থাইল্যান্ডে রপ্তানি বৃদ্ধি করতে এফটিএ স্বাক্ষর করা হচ্ছে। উভয় দেশ এ বিষয়ে কাজ করছে। প্রয়োজনীয় কার্যক্রম সম্পন্ন হলে বাংলাদেশ এবং থাইল্যান্ড এই এফটিএ স্বাক্ষর করবে বলে জানান তোফায়েল আহমেদ। একই সঙ্গে বাণিজ্য সুবিধা বাড়লে উভয় দেশের বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধি পাবে।
গতকাল সোমবার রাজধানীর প্যানপ্যাসিফিক সোনারগাঁও হোটেলে, রয়েল থাই এ্যাম্বাসি আয়োজিত চার দিন ব্যাপী ‘থাইল্যান্ড সপ্তাহ- ২০১৮’ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ সব কথা বলেন। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, ঢাকাস্থ রয়েল থাই এ্যাম্বাসেডর পানপিমোন সোয়ানাপঙ্গস, ঢাকাস্থ থাই এ্যাম্বাসির মিনিস্টার কাউন্সিলর (কমার্সিয়াল) সুবসাক ড্যাংবুনরুয়াং প্রমুখ। উদ্বোধনের পর বাণিজ্যমন্ত্রী মেলা ঘুরে দেখেন।
তোফায়েল আহমেদ বলেন, এ মুহুর্তে থাইল্যান্ড বাংলাদেশকে ৬ হাজার ৯৯৮ টি পণ্য রপ্তানিতে ডিউটি ফ্রি সুবিধা প্রদান করছে। উভয় দেশের বাণিজ্যের পরিমান এখন প্রায় ২ বিলিয়ন মার্কিন ডলার। আর ইতোমধ্যে পাটজাত পণ্য এবং তৈরী পোশাক রপ্তানিতে ডিউটি ফ্রি অথবা ন্যুনতম ডিউিটি সুবিধা চেয়েছে বাংলাদেশ। যা বাংলাদেশের পক্ষ থেকে কিছুদিন আগে ঢাকায় অনুষ্ঠিত জয়েন্ট ইকোমিক কমিশনের মিটিং-এ আনুষ্ঠানিক ভাবে অনুরোধ জনানো হয়েছে। আর থাইল্যান্ড বিষয়টি বিবেচনা করবে বলে আশ্বাস দিয়েছে। এর মাধ্যমে উভয় দেশের বাণিজ্য ব্যবধান অনেক কমে আসবে।
উদ্বোধনী অনুষ্ঠানে জানানো হয়, এবারের প্রদর্শনীতে থাইল্যান্ডের ৪৫টি কোম্পানি এবং বাংলাদেশের ২৮টি আমদানিকারক প্রতিষ্ঠানের ৭৯টি স্টল অংশ নিয়েছে। যেখানে মিলবে নানা রকমের থাইল্যান্ডের ফল, খাদ্য এবং কোমল পানীয়সহ মেয়েদের প্রসাধনী ও জুয়েলারি পন্য। এছাড়া শিশুদের জন্য বাহারি খেলনার সঙ্গে পাওয়া যাবে বিভিন্ন ধরনের উপহার সামগ্রী, ঘর সাজানোর পণ্য, স্বাস্থ্যসেবাসহ আনুষঙ্গিক অন্যান্য পণ্য। আয়োজকরা জানান, চারদিন ব্যপী থাইল্যান্ড সপ্তাহ শেষ হবে আগামী ২৬ এপ্রিল বৃহস্পতিবার। প্রতিদিন সাকাল ১১টা থেকে রাত ৯টা পর্যন্ত দর্শনার্থীদের জন্য প্রদর্শনী খোলা থাকবে।

ইসলাম ও গনতন্ত্র রক্ষায় সৎ ও যোগ্য প্রার্থীকে ভোট দিতে হবে -ইসলামী ঐক্যজোট
স্টাফ রিপোর্টারঃ ইসলামী ঐক্যজোটের চেয়ারম্যান ও নেজামে ইসলাম পার্টির সভাপতি মাওলানা আব্দুর রকীব এডভোকেট, মহাসচিব অধ্যাপক মাওলানা আব্দুল করিম খান ও সিনিয়র যুগ্ম মহাসচিব বীর মুক্তিযোদ্ধা ডাঃ মাওলানা শওকত আমীন পীর সাহেব বি-বাড়ীয়া গতকাল এক বিবৃতিতে বলেছেন, ভোট একটি জাতীয় আমানত। তাই বিচার বিভাগের স্বাধীনতা ও গণতন্ত্র উদ্ধার, জুলুম ও দুর্নীতি থেকে দেশকে রক্ষা করতে সৎ ও যোগ্য প্রার্থীকে নির্বাচিত করতে হবে। অন্যাথায় আল্লাহর কাছে জবাবদিহি করতে হবে।

 


দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।