Inqilab Logo

বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

যশোরে কৃষিপণ্যের ন্যায্যমূল্য নিশ্চিতকরণের দাবিতে স্মারকলিপি প্রদান

| প্রকাশের সময় : ২৫ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম


যশোর ব্যুরো : ধানসহ কৃষিপণ্যের ন্যায্যমূল্য নিশ্চিতকরণ, ভূমিহীন-গরিব কৃষকদের পূর্ণ রেশনিং ব্যবস্থাসহ দ্রব্যমূল্য জনসাধারণের ক্রয় ক্ষমতার মধ্যে আনতে কার্যকর পদক্ষেপ গ্রহণের দাবি জানিয়েছেন কৃষক সংগ্রাম সমিতির নেতৃবৃন্দ। দাবি বাস্তবায়নে গতকাল মঙ্গলবার যশোর জেলা প্রশাসক আব্দুল আওয়ালের মাধ্যমে খাদ্যমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান করা হয়।
স্মারকলিপিতে বলা হয়েছে, গত বছর হাওড়ে অকাল বন্যা, উত্তরাঞ্চলসহ সারাদেশে বন্যা ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলে জলাবদ্ধতায় কৃষি মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। এতে দ্রব্যমূল্যের অস্বাভাবিক উর্ধ্বগতি ভূমিহীন-গরিব কৃষকসহ সাধারণ মানুষের জীবনকে দুর্বিসহ করে তুলেছে। চলতি বছরও আবহাওয়ার পূর্বাভাসে প্রাকৃতিক বিপর্যয়ের আভাস পাওয়া যাচ্ছে ও হচ্ছে। এছাড়া কাল বৈশাখী ঝড়ের সাথে সাথে যশোরসহ দেশের বিভিন্ন এলাকায় শিলাবৃষ্টি ও সুনামগঞ্জ, সাতক্ষীরাসহ আমাদের জেলার বিশেষত কেশবপুর, মনিরামপুর ও অভয়নগরের বিভিন্ন মাঠে বøাস্ট নামক ছত্রাকের আক্রমণে ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে।
স্মারকলিপিতে আরো বলা হয়েছে, ধানের সরকার নির্ধারিত মূল্য উৎপাদনের ব্যয়ের সাথে সঙ্গতিপূর্ণ নয়। এ পরিপ্রেক্ষিতে ধানের উৎপাদন খরচ কমিয়ে সংখ্যাগরিষ্ঠ দরিদ্রদের ক্রয় ক্ষমতার মধ্যে আনার জন্যে কৃষি উপকরণের দাম কমাতে হবে। এমতাবস্থায় ধানসহ কৃষিপণ্যের ন্যায্যমূল্য নিশ্চিত, সরকারি ক্রয়কেন্দ্রের অধীনে জেলার প্রতিষ্ঠিত হাটবাজারগুলোতে অস্থায়ী ক্রয় কেন্দ্রের মাধ্যমে সরাসরি কৃষকের নিকট থেকে ক্রয়ে যথাযথ ব্যবস্থা, অতিরিক্ত টোলা আদায় ও ওজনে কারচুপির বিরুদ্ধে, ভূমিহীন-গরিব কৃষকদের পূর্ণ রেশনিং ব্যবস্থাসহ দ্রব্যমূল্য জনসাধারণের ক্রয় ক্ষমতার মধ্যে আনার জন্যে যথাযথ ব্যবস্থা গ্রহণ আজ সময়ের দাবি।
জেলা প্রশাসক আব্দুল আওয়াল স্মারকলিপি গ্রহণ করে দাবিগুলোর ব্যাপারে খাদ্য মন্ত্রণালয় ও জেলা খাদ্য বিভাগকে অবহিত করাসহ যথাযথ ব্যবস্থা গ্রহণের আশ্বাস দেন। স্মারকলিপি প্রদানকালে উপস্থিত ছিলেন সংগঠনের জেলা সভাপতি ডা. আব্দুল খালেক লস্কর, সহ-সভাপতি সোহরাব উদ্দিন মাস্টার, সাধারণ সম্পাদক হাফিজুর রহমান, যুগ্ম-সম্পাদক কামরুল হক লিকু, সাংগঠনিক সম্পাদক সমীরণ বিশ্বাস, জাতীয় গণতান্ত্রিক ফ্রন্ট জেলা সহ-সভাপতি আশুতোষ বিশ্বাস, ট্রেড ইউনিয়ন সংঘের জেলা সহ-সভাপতি আমির হোসেন প্রমুখ।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ