Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ২২ মে ২০১৮, ০৮ জ্যৈষ্ঠ ১৪২৫, ৫ রমজান ১৪৩৯ হিজরী

ঢাবি কলা অনুষদের ১২৯ জন শিক্ষার্থী ও ২ জন শিক্ষককে ডিন্স অ্যাওয়ার্ড প্রদান

| প্রকাশের সময় : ২৫ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম


ঢাবি সংবাদদাতা : ঢাকা বিশ্ববিদ্যালয় কলা অনুষদভুক্ত ১৬টি বিভাগের ২০১৫ ও ২০১৬ সালের স্নাতক সম্মান ও ¯œাতকোত্তর পরীক্ষায় কৃতিত্বপূর্ণ ফলাফলের স্বীকৃতিস্বরূপ ১২৯ জন মেধাবী শিক্ষার্থীকে ‘ডিন্স এ্যাওয়ার্ড’ প্রদান করা হয়েছে। এছাড়াও সেরা গবেষণা গ্রন্থ রচনার জন্য ‘ডিন’স মেরিট অ্যাওয়ার্ড ফর টিচারস’ পান ফারসি ভাষা ও সাহিত্য বিভাগের অধ্যাপক ড. মো. আবুল কালাম সরকার এবং সেরা গবেষণা প্রবন্ধ রচনার জন্য একই পুরস্কার লাভ করেন ইতিহাস বিভাগের অধ্যাপক ড. মো. আকসাদুল আলম।
গতকাল মঙ্গলবার বিশ^বিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে এই এ্যাওয়ার্ড প্রদান করা হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ^বিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রো- ভিসি (শিক্ষা) অধ্যাপক ড. নাসরীন আহমাদ ও সম্মানিত অতিথি ও মূখ্য বক্তা হিসেবে উপস্থিত ছিলেন অধ্যাপক ড. সৈয়দ মনজুুরুল ইসলাম।
ভিসি অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান অ্যাওয়ার্ড প্রাপ্ত শিক্ষার্থী ও তাদের অভিভাবকদের অভিনন্দন জানিয়ে বলেন, কৃতিত্বপূর্ণ সাফল্য অর্জনের জন্য মেধাবী শিক্ষার্থীদের অ্যাওয়ার্ড প্রাপ্তি নিজের ও তাদের পরিবারের জন্য একটি গৌরবের ব্যাপার। পিতামাতার প্রতি যে দায়িত্ববোধ শিক্ষার্থীরা লালন করে, একই রকম দায়িত্ববোধ মেধাবীদের কাছে আশা করে মাতৃসম এই প্রতিষ্ঠান ঢাকা বিশ্ববিদ্যালয়।
মূখ্য বক্তা অধ্যাপক ড. সৈয়দ মনজুরুল ইসলাম বলেন, শিক্ষার একটি উদ্দেশ্য হল, তথ্যকে জ্ঞানে রূপান্তর করা এবং জ্ঞানকে প্রজ্ঞায় রূপান্তর করা। প্রজ্ঞা চিরস্থায়ী তাই জ্ঞানের চর্চা সবসময় জাগ্রত রাখতে হবে। বই জানালা তৈরি করে যে জানালা দিয়ে জ্ঞান প্রবেশ করে। জ্ঞানের জন্য পরিচ্ছন্ন স্থান প্রয়োজন, পরিচ্ছন্ন চিন্তা-ভাবনা ও জীবন প্রয়োজন। মতলবী স্থানে জ্ঞান বাস করতে পারে না। সংস্কৃতি মানুষকে জাগ্রত রাখে এবং জীবনে পরিশুদ্ধতা আনে। সুন্দর ও সৎ জীবন গঠন করতে শিক্ষার আদর্শ অনুযায়ী মাথা উঁচু রাখতে হবে, এজন্য দরকার উদার মানবিক চিন্তা, মূল্যবোধ ও আদর্শ।
উল্লেখ্য, ‘ডিন’স মেরিটলিস্ট অব এক্সসেলেন্স’ (জিপিএ ৪ এর মধ্যে ৪ অর্জনকারী), ‘ডিন’স মেরিট লিস্ট অব অনার’ (জিপিএ ৪ এর মধ্যে ৩.৮৫-৩.৯৯ অর্জনকারী) ও ‘ডিন’স মেরিটলিস্ট অব একাডেমিক রিকগনিশন’ (জিপিএ ৪ এর মধ্যে ৩.৬০-৩.৮৪ অর্জনকারী) এই তিনিটি ক্যাটাগরীতে ১২৯ জন শিক্ষার্থীকে ডিন’স অ্যাওয়ার্ড প্রদান করা হয়।

 


দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।