Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

স্মৃতিসৌধ ও বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রেসিডেন্টের শ্রদ্ধা

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ২৬ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম

জাতীয় স্মৃতিসৌধে একাত্তরের মুক্তিযুদ্ধে শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন প্রেসিডেন্ট মো. আবদুল হামিদ। গতকাল বুধবার বিকাল তিনটার দিকে প্রেসিডেন্ট সাভারে স্মৃতিসৌধে ফুল দিয়ে শ্রদ্ধা জানান। এসময় কিছুক্ষণ নীরবে দাঁড়িয়ে থাকেন তিনি।
তিন বাহিনীর একটি সশস্ত্র দল এসময় গান স্যালুট দেয়। গত মঙ্গলবার দেশের ২১তম প্রেসিডেন্ট হিসেবে শপথ নেন আবদুল হামিদ। টানা দ্বিতীয়বারের মত রাষ্ট্রপ্রধানের দায়িত্ব নিলেন ৭৪ বছর বয়সী হামিদ। ২০১৩ সালে বিশতম প্রেসিডেন্ট হিসেবে শপথ নেন আবদুল হামিদ। এর আগে দুপুরে নিয়ম অনুযায়ী বঙ্গভবনে তৃণমূল থেকে রাজনীতি করে জাতীয় অঙ্গনে উঠে আসা আবদুল হামিদকে গার্ড অব অনার দেয় প্রেসিডেন্ট গার্ড রেজিমেন্ট। পরে বিকাল চারটার দিকে ধানমন্ডির ৩২ নম্বরে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি শ্রদ্ধা জানান প্রেসিডেন্ট। বাংলাদেশের স্বাধীনতার পর থেকে ১৯ মেয়াদে এ পর্যন্ত ১৬ জন প্রেসিডেন্ট দায়িত্ব পালন করেছেন। সেই হিসাবে আবদুল হামিদ এই পদে সপ্তদশ ব্যক্তি। তবে কেবল আবদুল হামিদই টানা দ্বিতীয় মেয়াদে প্রেসিডেন্ট হলেন। সংবিধানে সর্বোচ্চ দুই বার প্রেসিডেন্ট পদে থাকার সুযোগ থাকায় এটাই হবে তার শেষ মেয়াদ। আজ বৃহস্পতিবার গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জাতির জনকের সমাধিতে শ্রদ্ধা জানাতে যাবেন প্রেসিডেন্ট। আগামীকাল শুক্রবার নিজের জন্মস্থান কিশোরগঞ্জের মিঠামইন যাবেন তিনি।
প্রেসিডেন্ট টুঙ্গিপাড়া যাচ্ছেন বৃহস্পতিবার
গোপালগঞ্জ জেলা সংবাদদাতা জানান, প্রেসিডেন্ট মো: আব্দুল হামিদ দ্বিতীয় মেয়াদে দায়িত্ব গ্রহণের পর বৃহস্পতিবার গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিসৌধে শ্রদ্ধা জানাবেন। এ দিন দুপুরে স্বাধীন বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধুর সমাধিসৌধে পৌঁছে সমাধিসৌধের বেদীতে পুস্পস্তবক অর্পন করবেন। এরপর তিন বাহিনীর একটি চৌকস দল গার্ড অব অনার প্রদান করবে। পরে প্রেসিডেন্ট পবিত্র ফাতেহা পাঠ ও বঙ্গবন্ধুর রুহের মাগফিরাত কামনায় দোয়া মোনাজতে অংশ নেবেন।
প্রেসিডেন্টের কার্যালয় থেকে গোপালগঞ্জের জেলা প্রশাসকের কার্যালয়ে প্রেসিডেন্টের প্রটোকল অফিসার মোহাম্মদ নাসির উদ্দিন সরোয়ার স্বাক্ষরিত ফ্যাক্স বার্তায় প্রেসিডেন্টের টুঙ্গিপাড়া সফর সূচীর এ তথ্য জানা গেছে। অন্যদিকে প্রেসিডেন্টের টুঙ্গিপাড়া সফর উপলক্ষ্যে রোববার গোপালগঞ্জের জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জেলা প্রশাসক মোহাম্মদ মোখলেসুর রহমান সরকারের সভাপতিত্বে প্রস্তুতিমূলক সভা অনুষ্ঠিত হয়েছে।
সভায় প্রেসিডেন্টের সফর সফল করতে নিরাপত্তাসহ, হেলিপ্যাড প্রস্তুত, সমাধিসৌধে পরিস্কার-পরিচ্ছন্নতা, মেডিকেল টিম প্রস্তুত রাখাসহ সার্বিক বিষয়ে আলোচনা করা হয়।
এ সভায় পুলিশ সুপার মুহাম্মদ সাইদুর রহমান খান, জেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সভাপতি চৌধুরী এমদাদুল হক, সাধারণ সম্পাদক মাহাবুব আলী খানসহ বিভিন্ন সরকারি দপ্তরের কর্মকর্তা ও আওয়ামী লীগের শীর্ষ স্থানীয় নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।



 

Show all comments
  • Hasan Mamun ২৬ এপ্রিল, ২০১৮, ৫:৩২ এএম says : 0
    ২১তম প্রেসিডেন্ট হিসেবে স্বাগতম
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রেসিডেন্ট

১৫ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ