Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

দক্ষিণ আফ্রিকা দিয়ে শুরু, পাকিস্তান দিয়ে শেষ বাংলাদেশের বিশ্বকাপের উত্তাপ ম্যানচেস্টারে

১৬ জুন পাক-ভরত ম্যাচ ওল্ড ট্র্যাফোর্ডে

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম

‘আপনি যদি বিশ্বকাপ দেখতে যান, তবে অবশ্যই ম্যানচেস্টার যাবেন’- গতকাল প্রকাশিত ক্রিকেট নির্ভর জনপ্রিয় ওয়েবসাইট ক্রিকইনফোর একটি খবরের শিরোনাম এটি। এই খবরের সম্পুরক আরেকটি সংবাদের শুরুটা করা হয়েছে এভাবে, ‘জুন ১৬, ২০১৯, তারিখটা মনে রাখুন।’
সঙ্গত কারণে গতকাল রাত অবধি (রিপোর্টটি লেখা পর্যন্ত) ওয়েবসাইটটির সর্বাধিক পঠিত খবরও এই দুটি। সেই কারণটি কি? ক্রিনকইনফো জানাচ্ছে, ইংল্যান্ড আর ওয়েলসে হতে যাওয়া ২০১৯ আইসিসি বিশ্বকাপের একটি ‘প্রায় চূড়ান্ত’ সূচি হাতে পেয়েছে তারা। যেটি আজ কোলকাতার বোর্ড সভাতে উঠছে চূড়ান্ত হবার আশায়। যেখানে দেখা যাচ্ছে এই ম্যানচেস্টারের ওল্ড ট্র্যাফোর্ডেই রোমাঞ্চ ছড়ানোর অপেক্ষায় ক্রিকেটের সবচেয়ে হাইভোল্টেজ পাকিস্তান-ভারত ম্যাচটি!
১৯৭৫ থেকে শুরু হওয়া ওয়ানডে বিশ্বকাপ এবার ফিরে যাচ্ছে পুরনো লিগ পর্বের ফরম্যাটে। ইংল্যান্ড ও ওয়েলসের ১২টি মাঠে হবে বিশ্বকাপের ম্যাচগুলো। মোট ম্যাচ ৪৮টি। ১০টি দল লিগ ভিত্তিতে একে অন্যের সঙ্গে খেলবে। ঠিক ১৯৯২ বিশ্বকাপের মতো। প্রতিটি দল খেলবে ৯টি করে ম্যাচ। এরপর শীর্ষ চার দেশকে নিয়ে হবে সেমির লড়াই।
আগের দিনই জানা গিয়েছিল ইংল্যান্ড-দক্ষিণ আফ্রিকা ম্যাচ দিয়ে শুরু হচ্ছে ২০১৯ ওয়ানডে বিশ্বকাপ। ১৬ জুন পাকিস্তান-ভারত মুখোমুখি হচ্ছে, সেটিও জানা গিয়েছিল। তবে ভেন্যু নিশ্চিত হওয়ায় উত্তাপের পালে রেগেছে জোর হাওয়া। দুই চিরপ্রতিদ্ব›দ্বী ভারত ও পাকিস্তান প্রথম মুখোমুখি হয় ১৯৯২ সালে। অস্ট্রেলিয়ার সিডনিতে। এরপর থেকে প্রতি বিশ্বকাপেই ভারত-পাকিস্তান লড়াই সূচিতে নিয়মিত ব্যাপার। ইংল্যান্ডে এর আগে বিশ্বকাপ অনুষ্ঠিত হয়েছে ১৯৯৯ সালে। সেবারও ভারত-পাকিস্তান ম্যাচে হয়েছিল ম্যানচেস্টারের এই মাঠে।
নতুন লিগ পর্বের হিসেবে গ্রæপ পর্বেই বাংলাদেশ ম্যাচ খেলবে ৯টি। ২ জুন দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হচ্ছে বাংলাদেশের বিশ্বকাপ অভিযান। দক্ষিণ আফ্রিকার পর ৫ জুন নিউজিল্যান্ডের মুখোমুখি হবে ওভালে, এই ম্যাচটি হবে দিবারাত্রির। ৮ জুন প্রতিপক্ষ ইংল্যান্ড, ভেন্যু বাংলাদেশের জন্য পয়া সেই কার্ডিফে। ১১ জুন শ্রীলঙ্কার বিপক্ষে ব্রিস্টলে খেলবে, ১৭ জুন ওয়েস্ট ইন্ডিজ প্রতিপক্ষ হিসেবে থাকবে টন্টনে। ২০ জুন অস্ট্রেলিয়ার বিপক্ষে বাংলাদেশ খেলবে নটিংহামে, ২৪ জুন আফগানিস্তানের মুখোমুখি হবে সাউদাম্পটনে। ২ জুলাই বার্মিংহামের এজবাস্টনে ভারতের মুখোমুখি হবে বাংলাদেশ। আর ৫ জুলাই লর্ডসে পাকিস্তানের বিপক্ষে গ্রæপপর্বে নিজেদের শেষ ম্যাচ খেলবে বাংলাদেশ।
গ্রæপ পর্ব থেকে শীর্ষ চারটি দল খেলবে সেমিফাইনালে। ৯ ও ১১ জুলাই হবে দুইটি সেমিফাইনাল, আর ১৪ জুলাই ফাইনাল হবে লর্ডসে। নকআউট পর্বের তিন ম্যাচের জন্যই আছে রিজার্ভ ডে। ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা অবশ্য ২৬ এপ্রিল আনুষ্ঠানিকভাবে বিশ্বকাপের পুরো সময়সূচি ঘোষণা করবে। এখন পুরো সূচি তাই জানানো হয়নি। হয়তো আগ্রহ ধরে রাখতেই পুরো সূচি প্রকাশ না করে আপাতত ‘টিজার’ বা ‘ট্রেলার’ ছাড়া হলো!
লিগ পর্বে বাংলাদেশের ম্যাচ
তারিখ বার প্রতিপক্ষ ভেন্যু
২ জুন রোববার দক্ষিণ আফ্রিকা ওভাল
৫ জুন বুধবার নিউজিল্যান্ড ওভাল*
৮ জুন শনিবার ইংল্যান্ড কার্ডিফ
১১ জুন মঙ্গলবার শ্রীলঙ্কা ব্রিস্টল
১৭ জুন সোমবার ওয়েস্ট ইন্ডিজ টন্টন
২০ জুন বৃহস্পতিবার অস্ট্রেলিয়া নটিংহ্যাম
২৪ জুন সোমবার আফগানিস্তান সাউদাম্পটন
২ জুলাই মঙ্গলবার ভারত বার্মিংহাম
৫ জুলাই শুক্রবার পাকিস্তান লর্ডস
*দিবা-রাত্রির ম্যাচ



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ