Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ২২ মে ২০১৮, ০৮ জ্যৈষ্ঠ ১৪২৫, ৫ রমজান ১৪৩৯ হিজরী

প্রবাসীদের কষ্টার্জিত বৈদেশিক মূদ্রা অর্থনীতির ভিত্তিকে সুদৃঢ় করেছে -নুরুল ইসলাম বিএসসি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম


প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি বলেছেন, বিদেশে প্রবাসী কর্মীদের কষ্টার্জিত বৈদেশিক মূদ্র দেশের অর্থনীতির ভিত্তিকে সুদৃঢ় করেছে।
প্রবাসী মন্ত্রী বলেন, গণতান্ত্রিক সরকারের উন্নয়ন অগ্রযাত্রাকে অপ্রতিরোধ্য ও সমুন্নত রাখতে প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ মানবসম্পদ তৈরীর কোন বিকল্প নেই। এ লক্ষ্য বাস্তবায়নে প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ মানবসম্পদ তৈরী করে বিদেশে প্রেরণ করার জন্য এ মন্ত্রণালয়ের অধীনে বিএমইটি’র পরিচালনায় বিভিন্ন প্রশিক্ষণ কার্যক্রম প্রতিনিয়ত সম্প্রসারিত হচ্ছে যা দক্ষ কর্মী প্রেরণ খাতে বাংলাদেশের ক্রমবর্ধমান অগ্রগতিকে তরান্বিত করছে।
গতকাল বুধবার ইস্কাটনস্থ প্রবাসী কল্যাণ ভবনের ব্রিফিং সেন্টার (২য় তলা)-এ “অভিবাসনে পিছিয়ে পড়া জেলাসমূহ হতে বিদেশ গমনেচ্ছুক কর্মীদের জাপানি ভাষা প্রশিক্ষণে অংশগ্রহণকারীদের ১ম ব্যাচের কোর্স সমাপনী ও ২য় ব্যাচের কোর্স উদ্বোধনী এবং শূণ্য অভিবাসন ব্যয়ে আইএম জাপান কর্তৃক নিয়োগকৃত ২য় ব্যাচের ১৪জন টেকনিক্যাল ইন্টার্নদের জাপান গমন সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথি বক্তব্যে প্রবাসী মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি একথা বলেন। জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো’র মহাপরিচালক মোঃ সেলিম রেজার সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব ড. নমিতা হালদার। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বিএমইটি’র পরিচালক (প্রশিক্ষণ পরিচালনা) ড. নূরুল ইসলাম। এছাড়াও আইএম জাপান এর সিনিয়র এ্যাসিসটেন্ট ম্যানেজার ইউশিহিরো হোতা ও ঢাকাস্থ জাপান দূতাবাসের সেকেন্ড সেক্রেটারী মাসাতোশি হিগুচি, টেকনিক্যাল ইর্ন্টান আব্দুর রহমান ও আলো আক্তার বক্তব্য রাখেন।
প্রবাসী মন্ত্রী জাপানগামী টেকনিক্যাল ইনটার্নদের উদ্দেশ্যে বলেন, যে সকল প্রশিক্ষণার্থীবৃন্দ জাপান গমন করছে তাদেরকে দেশের মান-মর্যাদাকে অক্ষুন্ন রেখে নির্দিষ্ট সময় শেষে দেশে জন্য সম্মান নিয়ে ফিরবে। প্রথম প্রথম জাপানের কৃষ্টি-কালচারে খাপ খাইয়ে নিতে একটু কষ্ট হতে পারে। তবে ধৈর্য্য ধারন করে থাকতে হবে।
প্রবাসী সচিব ড. নমিতা হালদার বলেন, টেকনিক্যাল ইন্টার্ন নিয়োগ সংক্রান্ত চুক্তিসমূহ টেকনিক্যাল ইন্টার্নগণ যথাযথভাবে প্রতিপালন করলে বাংলাদেশ হতে বিনা অভিবাসন ব্যয়ে জাপানে অনেক বেশী হারে টেকনিক্যাল ইন্টার্ন প্রেরণ করা সম্ভব হবে। প্রবাসী সচিব বলেন, জাপানের শ্রমবাজার ধরে রাখতে হলে সেখানে গিয়ে কোনো রাজনৈতিক আশ্রয়ের প্রতারণার ফাঁদে পা দেয়া যাবে না। উল্লেখ্য, আজ ১৪ জনের দ্বিতীয় টেকনিক্যাল ইর্ন্টানি টোকিও-এর উদ্দেশ্যে ঢাকাত্যাগ করবে। প্রবাসী মন্ত্রী জাপানী ভাষা শিক্ষার্থীদের মাঝে সার্টিফিকেট বিতরণ করেন।

 

 


দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর