Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৮ সেপ্টেম্বর ২০১৮, ৩ আশ্বিন ১৪২৫, ৭ মুহাররাম ১৪৪০ হিজরী‌

আপনার প্রশ্ন

| প্রকাশের সময় : ২৭ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম

প্রশ্ন : আমি অবিবাহিতা। বয়স ৩০। আমার চোখের নিচে কালো দাগ পড়েছে। অনেক মলম ব্যবহার করেছি। একটুও কমছেনা। এতে আমার মুখশ্রী নষ্ট হয়ে গেছে। তাই আপনার শরণাপন্ন হলাম। -সাবরীনা, কেরানীগঞ্জ, ঢাকা।
উত্তর : আপনার সমস্যাটি খালি চোখে না দেখে শনাক্ত করা সম্ভব নয়। ভেতরে কোন রোগ বা অন্য কোন কারণে সমস্যাটি হতে পারে। যেটি আপনার রক্তের পরীক্ষা-নিরীক্ষা করে শনাক্ত করা প্রয়োজন। এরপর সঠিক চিকিৎসা পদ্ধতি ব্যবহার করে এটি নির্মূল করা সম্ভব। পাশাপাশি কারণভিত্তিক ওষুধ সেবন করতে হবে।

প্রশ্ন : আমি বিবাহিত। বয়স ৫৮। বর্তমানে আমি স্ত্রী সহবাসে সম্পূর্ণ অক্ষম। অর্থাৎ আমার লিঙ্গের উত্থান হচ্ছে না। আমাকের এ বয়সে কি সুস্থ করা সম্ভব? -আবু বাবর, চাঁপাইনবাবগঞ্জ, রাজশাহী।
উত্তর : নিশ্চয়ই। আপনাকে সুস্থ করা সম্ভব। আপনার দেহের সেক্স-হরমোন এনালাইসিস করে প্রকৃত মাত্রা নির্ণয় করে আপনার যৌবন শক্তি ফিরিয়ে আনা সম্ভব।
প্রশ্ন : আমি অবিবাহিত। বয়স ৩০। এ বয়সেই আমার মাথার অনেক চুল পড়ে গিয়ে টাক পড়েছে। এতে আমি হতাশ। অনেক বিশেষজ্ঞ ডাক্তার চিকিৎসা করেছেন এবং ব্যর্থ হয়েছেন। শেষবার আপনার শরণাপন্ন হলাম। -রফিক, নাটোর।
উত্তর : বর্তমানে অত্যাধুনিক ‘পিআরপি থেরাপি’র মাধ্যমে সকল ধরনের টাক চিকিৎসা সফলভাবে সম্ভব। এতে কোন পার্শ্বক্রিয়া নেই।

প্রশ্ন : আমি বিবাহিতা। বয়স ৪০। আমার দেহে অসম্ভব চুলকানিসহ র‌্যাশ ভরে গিয়েছে। মহল্লার ডাক্তার চিকিৎসা করেছেন। কিছু কমে আবার বেড়েছে। প্লিজ, আমার রোগটির একটি সুচিকিৎসা দিন। -আফসানা, কলাবাগন, ঢাকা।
উত্তর : আপনার রোগটি সম্ভবত ‘সেবোরিক ডার্মাটাইটিস’। আপনি দেরী না করে একজন অভিজ্ঞ ত্বক বিশেষজ্ঞের পরামর্শ নিন।

-ডা : একেএম মাহমুদুল হক খায়ের
ত্বক, যৌন, সেক্স ও এলার্জী বিশেষজ্ঞ
এবং কসমেটিক সার্জন।
সিনিয়র কনসালটেন্ট
বঙ্গবন্ধু মেডিক্যাল বিশ্ববিদ্যালয়, ঢাকা।
ফোন : ০১৬৭৮৫৯২০৭১।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ