Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইসলামী কর্মতৎপরতা: ইসলামী বই

| প্রকাশের সময় : ২৭ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম

বইয়ের নাম : ধর্ম অধর্ম
লেখক : মুনশি মুহাম্মদ উবাইদুল্লাহ
প্রকাশক : দারুল ইশাআত
প্রচ্ছদ : কাজী যুবাইর মাহমুদ
পরিবেশক : রকমারি, খিদমাহ, কিতাবঘর
পৃষ্ঠা : ১৬০
মূল্য : ১২০ টাকা
ইসলামকে কোনো অভিধা দিয়ে বোঝার বা আত্মস্থ করার উপায় নেই। ইসলাম সমস্ত কল্যাণের আধার। যা কিছু কল্যাণকর, সুন্দর, সত্য, মানবিক, প্রায়োগিক ও ব্যবহারিক, তা-ই ইসলামের উপপাদ্য বা আলোচনা ও পালনের বিষয়। ইসলামে যেমন বাড়াবাড়ি নেই, তেমনি ছাড়াছাড়িও ইসলামের স্বভাববিরোধী কাজ। যুগের সবধরনের বেদাত, গোমরাহি, কু-আকিদা, বদআমলের পেছনে চিন্তাভাবনা করলে তার মূল কারণ হিসেবে ধর্ম নিয়ে বাড়াবাড়িটাই অনায়াসে বেরিয়ে আসে। অথচ ইসলাম কোনোভাবেই ধর্ম নিয়ে বাড়াবাড়ি করাকে পছন্দ করে না। বরং এ বিষয়ে কঠোরভাবে নিষেধ করেছে। বাড়াবাড়িগুলি যদিও প্রথমে অতি স্বাভাবিক বোধ হয় এবং মানুষ তাতে খুব বেশি গুরুত্ব না দেয়, কিন্তু এগুলোই ধীরে ধীরে একদিন ব্যক্তি, পরিবার, সমাজ ও জাতিকে সিরাতে মুস্তাকিম তথা দীনের মধ্যমপন্থা থেকে দূরে সরিয়ে ফেলে। ধর্ম নিয়ে এমনই সব বাড়াবাড়ি-ছাড়াছাড়ি বিষয়ক গবেষণা ও পর্যালোচনাধর্মী গ্রন্থ ‘ধর্ম অধর্ম’। লিখেছেন ভারতের দারুল উলুম দেওবন্দ ও ঢাকার জামিয়া শারইয়্যাহ মালিবাগের সাবেক কৃতি ছাত্র; বাংলাদেশ, ভারত, পাকিস্তানের বাঙলা, উর্দু ও হিন্দিভাষার শীর্ষ জাতীয় দৈনিকসমূহের ফিচার লেখক, পাঠকনন্দিত সব্যসাচী তরুণ মুনশি মুহাম্মদ উবাইদুল্লাহ। ধর্ম নিয়ে বাড়াবাড়ি-ছাড়াছাড়ি বিষয়ক এ পরিবেশনায় রয়েছে ধর্ম নিয়ে বাড়াবাড়ি-ছাড়াছাড়ির পরিচয়, তার নিন্দা ও নিষেধাজ্ঞা, ভিত্তি ও প্রারম্ভিকতা, বাড়াবাড়ির কারণ-অকারণ, বাড়াবাড়ি-ছাড়াছাড়ির কুফল ও আকার-আকৃতি এবং আজকের সমাজের বাস্তবতাসহ কুসংস্কারমূলক হালচিত্রের কথকতা।
১২০ টাকা মূল্যের বইটির প্রচ্ছদ, বাঁধাই বেশ নান্দনিক। নজর পড়তেই এক লহমায় পাঠককে আকর্ষিত করবে অনায়াসে। আরবি, উর্দু ও হিন্দিভাষার বেশ কিছু গ্রন্থের সহায়তায় লেখা বইটি খুব জ্ঞানগর্ভ, সময়োপযোগী ও গুরুত্ববহ। পরিশীলিত ও পরিমার্জিতভাবে তথ্যপঞ্জির ফিরিস্তি টানা হয়েছে বইয়ের পাতায় পাতায়। আশা করি, বইটি মুসলমানদের অনেক ভুলভ্রান্তির অপনোদনের সঠিক দিকনির্দেশনায় কাজে আসবে; পাঠকদের ধর্মীয় জ্ঞানের পরিধি বৃদ্ধি করতে উত্তম সহযোগী হবে। দিশা দেবে ধর্মের নামে অধর্মীয় সব কার্যকলাপের বিরুদ্ধে সঠিক পথপন্থার।
নন্দিত প্রচ্ছদশিল্পী কাজী যুবাইর মাহমুদের আঁকা প্রচ্ছদে আবৃত ও সৃজনশীল প্রকাশনা প্রতিষ্ঠান ‘দারুল ইশাআত’ প্রকাশিত বইটি ঘরে বসে পেতে দারুল ইশাআতসহ রকমারি, খিদমাহ ও কিতাবঘরে অর্ডার করা যাচ্ছে ০১৯১৪ ৭৩৫৬১৫ অথবা ১৬২৯৭ নম্বরে ফোন করে। এছাড়াও নিউ দিল্লির গান্ধি বুকশপ, কলকাতার কলেজ স্ট্রীট ও ঢাকার বাংলাবাজারসহ বইটি পাওয়া যাবে বাংলাদেশ ও কলকাতার সব অভিজাত লাইব্রেরিতে।

ইসলামী ঐক্যজোট
ইস্লামী ঐক্যজোটের দোয়ার মাহফিলে নেতৃবৃন্দ বলেছেন, মহান মুক্তিসংগ্রামের বীর মহানায়কগণ, নির্যাতিত জনগণ, বীর শহীদানরা এ দেশের সূর্যসন্তান। স্বাধীনতা অর্জনের জন্য জীবনের ঝুঁকি নিয়ে ও জীবন উৎসর্গ করে তারা অবিস্মরণীয় অবদান রেখেছেন। এ জন্য জাতি তাদের জন্য চিরকাল কৃতজ্ঞতা ভরে দোয়া করবে। মুক্তিযুদ্ধের মহানায়কগণের জন্য ইস্লামী ঐক্যজোটের দোয়ার মাহফিলে বক্তাগণ কথাগুলো বলেন। আল্লামা মুছলেহ উদ্দীন (রহঃ) মিলনায়তনে ইসলামী ঐক্যজোটের চেয়ারম্যান ও নেজামে ইসলাম পার্টির সভাপতি মাওলানা আব্দুর রকীব এডভোকেট এর সভাপতিত্বে ও ইসলামী ঐক্যজোটের সিনিয়র যুগ্ম মহাসচিব বীর মুক্তিযোদ্ধা ডাঃ মাওলানা শওকত আমীন এর পরিচালনায় দোয়ার শরীক হন মাওলানা আব্দুল করিম খান, মাওলানা কামরুজ্জামন রুকন, মাওলানা ইলিয়াস আতহারী, মাওঃ আনোয়ার হোসাইন আনসারী, মাওলানা নাজমুল হক, সৈয়দ মোঃ হাছ্ছান, ইসলামী ছাত্র সমাজের সভাপতি হাফেজ হাবিবুর রহমান ও মহাসচিব আরিফ মাহমুদ প্রমূখ।
-প্রেস বিজ্ঞপ্তি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসলামী


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ