Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৮ সেপ্টেম্বর ২০১৮, ৩ আশ্বিন ১৪২৫, ৭ মুহাররাম ১৪৪০ হিজরী‌

ধামরাইয়ের খড়ারচর হাটে মিষ্টিকুমড়ার স্তূপ

ধামরাই (ঢাকা) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২৭ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম

প্রায় সারা বছরজুড়ে পাওয়া যায় হালকা মিষ্টি স্বাদের সবজির নাম মিষ্টিকুমড়া। খাদ্য তালিকায় নিয়মিত মিষ্টিকুমড়ার উপস্থিতি আপনাকে রাখতে পারে অনেক অসুখ-বিসুখ থেকে দূরে। কেননা মিষ্টিকুমড়া এমন একটি সবজি যার রয়েছে নানাবিধ পুষ্টিগুণ। শুধু তরকারি হিসেবেই নয়, অন্যান্য ফলের মতো মিষ্টিকুমড়া ব্যবহার করতে পারেন সালাদ বা স্যুপ তৈরিতে।
মিষ্টিকুমড়াতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন এ। বিটাক্যারোটিন সমৃদ্ধ এই সবজিটি চোখের জন্য খুবই ভালো। বয়সজনিত রোগ বিশেষ করে রেটিনার বিভিন্ন অসুখ প্রতিরোধে মিষ্টিকুমড়া বিশেষ ভ‚মিকা পালন করে। মিষ্টিকুমড়া নিয়মিত খেলে হৃদরোগ প্রতিরোধ করা যায়। চকচকে উজ্জ্বল চুল ও সুন্দর ত্বকের জন্য নিয়মিত মিষ্টিকুমড়া খেতে পারেন।
এ মিষ্টিকুমড়া বাণিজ্যিকভাবে চাষ হচ্ছে ধামরাই উপজেলা খড়ারচর এলাকায়। চাষিরা তাদের উৎপাদিত এ সবজি বিক্রি করার জন্য ক্রেতার অপেক্ষায় স্তূপ করে রেখে দিয়েছে উপজেলার ঐতিহ্যবাহী খড়ারচর হাটে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ