Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

১০৪ দেশ পেল টি-টোয়েন্টি মর্যাদা টানা দুই বছর টি-২০ বিশ্বকাপ!

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৭ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম

গত বছর ইংল্যান্ডে চ্যাম্পিয়ন্স ট্রফির আসর ছিল দারুণ জমজমাট। কিন্তু সাফল্যের পরও অনিশ্চিত এই টুর্নামেন্টের ভবিষ্যৎ। আগামী চ্যাম্পিয়ন্স ট্রফির জায়গায় আইসিসি আয়োজন করবে টি-টোয়েন্টি বিশ্বকাপ। টি-টোয়েন্টির এই বিশ্ব আসর তাই আয়োজিত হবে পর পর দুই বছর।
আগামী চ্যাম্পিয়ন্স ট্রফি হওয়ার কথা ছিল ২০২১ সালে ভারতে। সেটির বদলেই এখন হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ। ২০২০ সালে আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপের আসর বসবে অস্ট্রেলিয়ায়। গতকাল কলকাতায় আইসিসির সভায় চূড়ান্ত হয়েছে এই বদল। এর আগে ২০০৯ ও ২০১০ সালেও পরপর দুটি টি-টোয়েন্টি বিশ্বকাপ হয়েছিল ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজে। সেবার কারণ হিসেবে বলা হয়েছিল, আইসিসি ওয়ানডে বিশ্বকাপ ও চ্যাম্পিয়ন্স ট্রফির সঙ্গে একই বছর টি-টোয়েন্টি বিশ্বকাপ হওয়া এড়াতেই ২০১০ সালে আরেকটি বিশ্বকাপের আয়োজন।
২০০৭ সালে প্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপের বছরে ছিল ওয়ানডে বিশ্বকাপও। ২০০৯ সালে দ্বিতীয় টি-টোয়েন্টি বিশ্বকাপের বছরে ছিল চ্যাম্পিয়ন্স ট্রফিও। তখন দুই বছর পরপর টি-টোয়েন্টি বিশ্বকাপ হওয়ার কথা ছিল। ২০১০ থেকে টানা চারটি টি-টোয়েন্টি বিশ্বকাপ হয়েছিল ২ বছর অন্তর। তবে ২০১৬ সালে ভারতে টি-টোয়েন্টি বিশ্বকাপের পর ঠিক হয়েছিল এই টুর্নামেন্টও আয়োজন করা হবে চার বছর পর পর। এবার সেই ঘোষণা থেকেও সরে এল আইসিসি।
তবে একটি পরিবর্তন মুখ বন্ধ করে দিতে পারে সমালোচকদের। ক্রিকেটের বিশ্বায়ন যথাযথ হচ্ছে না বলে প্রায়ই সমালোচনা হয় আইসিসিকে নিয়ে। বিশ্ব ক্রিকেটের নিয়ন্তা সংস্থা এবার নিল বৈপ্লবিক এক পদক্ষেপ। ১০৪টি সদস্য রাষ্ট্রের সবকটিকে দেওয়া হলো টি-টোয়েন্টি মর্যাদা। সভা শেষে সংবাদ সম্মেলনে এই ঘোষণা দেন সংস্থাটির প্রধান নির্বাহী ডেভিড রিচার্ডসন। সব দেশের ছেলে ও মেয়ে উভয় দলই পাচ্ছে এই মর্যাদা। যে কোনো দুটি দেশের টি-টোয়েন্টি ম্যাচ মানেই হতে যাচ্ছে আন্তর্জাতিক টি-টোয়েন্টি। তবে আগামী ১ জুলাই থেকে সব দেশের মেয়েদের দল টি-টোয়েন্টি মর্যাদা পেলেও ছেলেদেরটি কার্যকর হবে আগামী বছরের প্রথম দিন থেকে।
বর্তমানে টেস্ট খেলুড়ে ১২ দেশসহ টি-টোয়েন্টি মর্যাদা আছে আর ৬টি দেশের-নেদারল্যান্ডস, নেপাল, স্কটল্যান্ড, হংকং, ওমান ও সংযুক্ত আরব আমিরাত। টি-টোয়েন্টি বিশ্বকাপে অংশ নেয় ১৬ দল, চ্যাম্পিয়ন্স ট্রফিতে ৮টি। বেশি দলকে বিশ্ব আসরে খেলার সুযোগ দিতেই এই পরিবর্তন। সভায় ২০১৯ থেকে ২০২৩ পর্যন্ত ভবিষ্যত সফরসূচিও চূড়ান্ত করেছে আইসিসি। বহুল আলোচিত আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপ ও ওয়ানডে লিগ অনুমিতভাবেই পেয়েছে চূড়ান্ত অনুমোদন।

২০১৯-২০২৩ ভবিষ্যৎ সফর সূচিতে উল্লেখযোগ্য আসর
আইসিসি ক্রিকেট বিশ্বকাপ : ২০১৯, ২০২৩
আইসিসি ওয়ার্ল্ড টি-টোয়েন্টি : ২০২০, ২০২১
আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপ : প্রথম চক্র - ২০১৯-২০২১; দ্বিতীয় চক্র- ২০২১-২০২৩
আইসিসি ক্রিকেট বিশ্বকাপের বাছাই লিগ : ২০২০-২০২২



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: টি-টোয়েন্টি

১৪ নভেম্বর, ২০২২
৫ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ