Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

পাসপোর্টের সঙ্গে নাগরিকত্বের সম্পর্ক নেই : ডিজি পাসপোর্ট

তারেক রহমান পাসপোর্ট ছাড়া লন্ডনে অবস্থান করছেন

| প্রকাশের সময় : ২৭ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম

পাসপোর্ট অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মাসুদ রেজওয়ান বলেছেন, পাসপোর্ট না থাকার সঙ্গে নাগরিকত্ব থাকা না-থাকার কোনো সম্পর্ক নেই; নাগরিকত্ব ত্যাগ করা আলাদা বিষয়। বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের পাসপোর্ট নিয়ে আলোচনার মধ্যে গতকাল বৃহস্পতিবার আগারগাঁওয়ে পাসপোর্ট অধিদপ্তরের কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নে তার এমন বক্তব্য আসে। মহাপরিচালক আরো বলেন, তারেক রহমানের হাতে এই মুহূর্তে বাংলাদেশের কোনো পাসপোর্ট নেই। ট্র্যাভেল পাস নিয়ে দেশে ফিরতেও তার কোনো বাধা নেই। তবে দন্ডিত ও পলাতক আসামি হওয়ায় আপাতত নতুন কোনো পাসপোর্ট তিনি পাবেন না। পাসপোর্ট অধিদপ্তরের সংবাদ সম্মেলনে একজন সাংবাদিক জানতে চান, তারেক রহমান এখনও বাংলাদেশের নাগরিক কি না।
উত্তরে মহাপরিচালক বলেন, নাগরিকত্বের সঙ্গে পাসপোর্টের কোনো সম্পর্ক নেই। বাংলাদেশে সবার কি পাসপোর্ট আছে? না থাকলে তারা কি নাগরিকত্ব হারিয়েছে? তা তো না। নাগরিকত্ব একটা আলাদা জিনিস। সে যদি নিজে থেকে বলে যে আমি নাগরিকত্ব সারেন্ডার করব, সেটা আলাদা কথা। বাট পাসপোর্টের সাথে এটা না।
তারেকের পাসপোর্ট জমা দেয়ার ক্ষেত্রে কী কারণ দেখিয়েছেন, সেখানে নাগরিকত্ব ত্যাগের কোনো বিষয় আছে কি না- এসব প্রশ্নে মহাপরিচালক বলেন, বিষয়গুলো তার জানা নেই। তারেক রহমানের পাসপোর্ট জমা দেয়ার বিষয়ে তিনি বলেন, ২০১৪ সালে পাসপোর্ট জমা দেয়ার পর বিএনপি এই নেতা নতুন করে আর পাসপোর্টের আবেদন করেননি। আমি ডিটেইল চেক করেছি, অন্য কোনো পাসপোর্ট উনি নেননি। সুতরাং উনি লন্ডনে যে আছেন, পাসপোর্টবিহীনৃ বাংলাদেশি পাসপোর্ট ছাড়া উনি অবস্থান করছেন। এই অবস্থায় নতুন পাসপোর্টের আবেদন করলে তারেক রহমান কেন তা পাবেন না, তার ব্যাখ্যায় ১৯৭৩ সালের পাসপোর্ট আদেশ থেকে বিধি উদ্ধৃত করেন মেজর জেনারেল মাসুদ রেজওয়ান।
তিনি বলেন, ১৯৭৩ সালের পাসপোর্ট আদেশ অনুযায়ী, আদালতে নৈতিক স্খলনজনিত অপরাধে ন্যূনতম ২ বছরের সাজা হলে ৫ বছরের মধ্যে পাসপোর্ট পাওয়া যায় না। একইভাবে কেউ যদি দেশের কোনো আদালতে কেনো ফৌজদারি মামলায় হাজিরা এড়ান বা এড়ানোর চেষ্টায় থাকেন- তাকেও পাসপোর্ট দেয়া যায় না। সুতরাং উনি যদি লন্ডন থেকে পাসপোর্টের আবেদন করেন, তিনি তা পাবেন না। আরেকটা বিষয় হল, পাসপোর্ট পাওয়ার জন্য তার ন্যাশনাল আইডি নিতে হবে। ন্যাশনাল আইডি পেতে তার বাংলাদেশে আসতে হবে।
মহাপরিচালক বলেন, তারেক রহমান লন্ডনে বাংলাদেশ হাই কমিশন থেকে ট্র্যাভেল পাস নিয়ে তার মাধ্যমে দেশে আসতে পারেন। দেশে আসার পর তিনি জাতীয় পরিচয়পত্র নিতে পারেন এবং তারপর নতুন করে পাসপোর্টের জন্য আবেদন করতে পারেন। নতুন আবেদন পেলে পাসপোর্ট অধিদপ্তর তখন নিয়ম অনুযায়ী ব্যবস্থা নেবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ডিজি পাসপোর্ট
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ