Inqilab Logo

ঢাকা, রোববার, ২০ জুন ২০২১, ০৬ আষাঢ় ১৪২৮, ০৮ যিলক্বদ ১৪৪২ হিজরী
শিরোনাম

“পবিত্র শবে বরাত ও আমাদের করণীয়” শীর্ষক সেমিনার মুসলমানদের নেক আমল থেকে দূরে রাখার চেষ্টা যারা করে তারা শয়তানেরই দোসর -মাওলানা হুছামুদ্দীন চৌধুরী ফুলতলী

সিলেট ব্যুরো | প্রকাশের সময় : ২৮ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম

বাংলাদেশ আনজুমানে আল ইসলাহর সভাপতি হযরত মাওলানা হুছামুদ্দীন চৌধুরী ফুলতলী বলেছেন, বর্তমান সময়ে কিছু জ্ঞানপাপী মুসলমানদের নানা বাহানায় নেক আমল থেকে দূরে রাখার চেষ্টা করছে। শবে বরাতের মতো বরকতময় রাতে মানুষকে আমল থেকে বিরত রাখছে। তারাবীহর নামাজ বিশ রাকাত থেকে আট রাকাতে কমিয়ে আনছে। এরা আসলে শয়তানেরই দোসর। তিনি বলেন, শবে বরাতে নিজে আমল করতে না পারে; কিন্তু তা অস্বীকার করা কিংবা এ বিষয়ে কোনো বর্ণনা নেই বলা মূর্খতার শামিল। কেননা বিশুদ্ধ বহু হাদীসগ্রন্থে এ সম্পর্কে বর্ণনা রয়েছে। এমনকি যারা শবে বরাত অস্বীকার করে তাদের মান্যবর ব্যক্তিরাও এ রাতের ফযিলত স্বীকার করেছেন এবং এ বিষয়ে সহীহ হাদীস রয়েছে তাও স্বীকার করেছেন। শুধু জ্ঞানপাপীদের কথায় আমাদের বিভ্রান্ত না হয়ে শবে বরাত বা এ ধরনের মকবুল রাতসমূহে আমাদের নেক আমলে মনোনিবেশ করতে হবে। পাশাপাশি অপ্রয়োজনীয় ও অনর্থক কাজ ও কুসংস্কার থেকে বেঁচে থাকতে হবে। গতকাল শুক্রবার সিলেট মহানগর তালামীযের “পবিত্র শবে বরাত ও আমাদের করণীয়” শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। সিলেট মহানগর তালামীযের সভাপতি মাহবুবুর রহমান ফরহাদের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক এস এম মনোয়ার হোসেনের পরিচালনায় সিলেট বিভাগীয় কার্যালয়ে প্রধান আলোচকের বক্তব্য রাখেন কেন্দ্রীয় সাধারণ সম্পাদক আখতার হোসাইন জাহেদ। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ আনজুমানে আল ইসলাহর প্রশিক্ষণ সম্পাদক মাওলানা নজমুল হুদা খান, বিশেষ অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশ আনজুমানে আল ইসলাহর সদস্য প্রিন্সিপাল মাওলানা শেহাব উদ্দিন আলীপুরী, তালামীযে ইসলামিয়ার সাবেক কেন্দ্রীয় সভাপতি মাওলানা আজির উদ্দিন পাশা, মুফতি মাওলানা বেলাল আহমদ, সাবেক কেন্দ্রীয় সহ সভাপতি মাওলানা আতাউর রহমান। অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন সহ সভাপতি আব্দুল আজিম ফারহান, সাংগঠনিক সম্পাদক আতিকুর রহমান শাকের, প্রচার সম্পাদক মারুফ আহমদ, সহ প্রচার সম্পাদক আমিনুল হুদা খান, অর্থ সম্পাদক আলী আহমদ চৌধুরী প্রমুখ।



 

Show all comments
  • ২৮ এপ্রিল, ২০১৮, ৫:৫৪ এএম says : 1
    Thanks
    Total Reply(0) Reply
  • Mohammed Kowaj Ali khan ২৮ এপ্রিল, ২০১৮, ৪:০৩ এএম says : 2
    অত্যন্ত মূল্যবান কথা বলেছেন। শবেবরাত বীরুদ্বীরা শাবধান হইয়া যাও।
    Total Reply(0) Reply
  • আবু নোমান ২৮ এপ্রিল, ২০১৮, ৪:০৯ এএম says : 1
    হুজুর একদম ঠিক কথা বলেছেন।
    Total Reply(0) Reply
  • সাইফ ২৮ এপ্রিল, ২০১৮, ৪:১০ এএম says : 1
    আল্লাহ আমাদের সবাইকে বেশি বেশি নেক আমল করার তৌফিক দান করুক।
    Total Reply(0) Reply
  • শাইখ মুনতাসির ২৮ এপ্রিল, ২০১৮, ১০:৪৮ এএম says : 1
    ইসলাম কে জানতে ইসলাম নিয়ে জ্ঞান অর্জনের বিকল্প নেই।জীবনের প্রতিটি ক্ষেত্রে ইসলাম প্রতিষ্ঠা করতে হলে কোরআন পড়তে হবে এবং সে অনুযায়ী বুঝে আমল করতে হবে।আর কোরআন কে জীবনে প্রতিষ্ঠা করতে হলে সহীহ হাদিস জানা অপরিহার্য। আসুন আমরা ইসলামী জ্ঞান আহরণ করি আর সেই অনুযায়ী আমল করি।
    Total Reply(1) Reply
    • Mohammad Sirajullah, M.D. ১৩ মার্চ, ২০২১, ১২:৪৫ পিএম says : 0
      Thank you Mr. Muntasir. To be a correct Muslim one must understand and follow Our-an, no question about it. But Sabebarat of Indo-Bangla-Pakistan subcontinent is not Qur-anic. The words were never known to the Prophet (SA). These words are Persian. AS far as we know Jibrael did never bring any message to the Prophet in other than Arabic language and never in Persian. This seems to be a concocted persian culture thrusted upon Indian Muslims by Pathan and Mughal rulers on top of subcontinent's Hindu culture. Allah Forgive us and save us from the adulterers of Islam.

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শবে বরাত

২৯ মার্চ, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ