Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

বরিশালে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী: শতভাগ শিশুকে বিদ্যালয়মুখী করতে চায় সরকার

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ২৮ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান-এমপি বলেছেন, বর্তমান সরকারের প্রধান উদ্দেশ্য হচ্ছে দেশের শতভাগ শিশুকে বিদ্যালয়মুখী করা। এজন্য সরকার মানসম্মত প্রাথমিক শিক্ষা এবং বিদ্যালয়ে শিশুদের সাধ্যমত খাবার নিশ্চিত করণের ওপর বিশেষ গুরুত্ব দিচ্ছে। সারাদেশে অভিভাবক সহ সমাজের বিভিন্ন শ্রেণী পেশার মানুষকে এ লক্ষে সচেতন করা হচ্ছে। শুক্রবার বরিশাল শেরেবাংলা মেডিকেল কলেজ মিলনায়তনে ‘মানসন্মত প্রাথমিক শিক্ষা নিশ্চিতকরনের লক্ষ্যে যোগাযোগ ও সামাজিক উদ্বুদ্ধকরন’ শীর্ষক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্য রাখছিলেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী। বরিশাল বিভাগের ৬ জেলা ও উপজেলা প্রাথমিক শিক্ষা বিভাগের কর্মকর্তা এবং প্রাথমিক শিক্ষকগণ এ কর্মশালায় অংশ নেন। সভাপতিত্ব করেন প্রাথমিক ও গণশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক মো. আবু হেনা মোস্তফা কামাল।
মন্ত্রী মোস্তাফিজুর রহমান এমপি কর্মশালায় বলেন, প্রাথমিক শিক্ষার উন্নয়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সর্বাধিক গুরুত্ব দিচ্ছেন। পাশাপাশি শিক্ষার্থীদের জন্যও বিভিন্ন সুযোগ সুবিধা চালু করা হয়েছে। ৩১ মে’র মধ্যে সারাদেশের প্রাথমিক বিদ্যালয়গুলোতে ‘মিড ডে মিল’ চালু করা হবে। ভবিষ্যতে যাতে প্রাথমিকের কোন শিক্ষার্থী ঝরে না পরে সেদিকে অভিভাবক এবং শিক্ষকদের সতর্ক নজর রাখার ওপর গুরুত্বারোপ করেন মন্ত্রী। শিক্ষকদের শ্রেণীকক্ষে পাঠদানে আরও মনোযোগী হওয়ার আহ্বান জানিয়ে মন্ত্রী বলেন, বঙ্গবন্ধু এদেশে প্রথম প্রাথমিক শিক্ষকদের চাকুরী জাতীয়করন করেছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা রেজিস্টার্ড প্রাথমিক বিদ্যালয় জাতীয়করনের পাশাপাশি সকল শিক্ষকদের বেতন বৃদ্ধি করেছেন। সুতরাং জনগনের করের টাকায় বেতন নিয়ে কোন ধরনের অবহেলা করা যাবেনা। কর্মশালায় আরও বক্তব্য রাখেন শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব গিয়াসউদ্দিন আহমেদ, যুগ্ম সচিব মো. সাবের হোসেন, বরিশালের অতিরিক্ত বিভাগীয় কমিশনার মো. নুরুল আলম, যুগ্ম সচিব বিজয় ভ‚ষণ পাল, জেলা প্রশাসক মো. হাবিবুর রহমান এবং সদর উপজেলা চেয়ারম্যান মো. সাইদুর রহমান রিন্টু।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রাথমিক ও গণশিক্ষা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ