Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

ডিআর কঙ্গোতে সহিংসতা থেকে পালাতে গিয়ে নৌকাডুবিতে নিহত অন্তত ৪০

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম

ডেমোক্র্যাটিক রিপাবলিক অব কঙ্গোর সহিংসতা থেকে নৌকায় পালানোর সময় ঝড়ের কবলে পড়ে অন্তত ৪০ জন বেসামরিক মানুষ নিহত হয়েছেন। দক্ষিণ উবাঙ্গি প্রদেশের ভাইস-গভর্নর জিন বাকাটয়ি বলেন, বুধবার রাত পর্যন্ত আমরা ৪০ জনের লাশ উদ্ধার করেছি। নিহতের সংখ্যা এখনও পুরোপুরি নিশ্চিত হওয়া যায়নি। কারণ অনেক লাশ পানিতে ভেসে গেছে।
এএফপি জানায়, এসব মানুষেরা উবাঙ্গি নদী পার হয়ে প্রতিবেশী দেশ রিপাবলিক কঙ্গোতে যাওয়ার চেষ্টা করছিলেন। ভাইস গভর্নর জানান, ডিআর কঙ্গোর সেনাদের সঙ্গে নিষিদ্ধ সশস্ত্র গোষ্ঠীর লড়াই থেকে বাঁচতে পালাচ্ছিলেন এসব মানুষ। এই ঘটনা ঘটেছে কঙ্গোর প্রত্যন্ত সীমান্তবর্তী অঞ্চলে। রোববার এখানে সেনা অবস্থানে হামলা চালানো হয়েছিল। এতে অনেক সেনা আহত হন। চার প্রত্যক্ষদর্শী এএফপিকে জানান, তারা দুই সেনা ও চার হামলাকারীর লাশ দেখেছেন।
রোববারের হামলার পর সোমবার অতিরিক্ত সেনারা সেখানে পৌঁছায়। এতে গ্রামবাসীরা আতঙ্কিত হয়ে পড়েন বলে জানান ভাইস গভর্নর।
২০০৯ সালে কঙ্গো অঞ্চলে এনিলি আদিবাসী গোষ্ঠীর বিদ্রোহে সংঘাত শুরু হয়। এ পর্যন্ত সেখানে সংঘাতে ২৭০ জন নিহত ও প্রায় ২ লাখ মানুষ গৃহহারা হয়েছেন। সূত্র : এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সহিংসতা

৩ ফেব্রুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ