Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিশ্ব জাকের মঞ্জিলের পীর ছাহেবের ফাতেহা শরিফ আগামীকাল

দক্ষিণাঞ্চলসহ সারা দেশ থেকে মুসুল্লিদের স্রোত দরবার শরিফমুখী

| প্রকাশের সময় : ২৯ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম

বিশ্ব জাকের মঞ্জিলের পীর ছাহেব হজরত মাওলানা শাহ সুফি খাজাবাবা ফরিদপুরী (কুঃছেঃআঃ) ছাহেবের ওফাত দিবস উপলক্ষে আগামীকাল সন্ধ্যা থেকে মহা পবিত্র ফাতেহা শরিফ পালিত হবে। ইতোমধ্যেই দেশ-বিদশ থেকে জাকেরান ও আশেকান সহ ধর্মপ্রান মুসলমানদের স্রোত শুরু হয়েছে বিশ্ব জাকের মঞ্জিল মুখে। দীর্ঘ প্রায় ৫৫ বছর ফরিদপুরের বিশ্ব জাকের মঞ্জিল থেকে ইসলামের পথে মানুষকে দাওয়াত দিয়ে ২০০১ সালের ৩০ এপ্রিল রাতে লক্ষ-লক্ষ জাকেরান ও আশেকানকে শোক সাগরে ভাসিয়ে পীর ছাহেব ওফাত লাভ করেন। তার অমর কীর্তি বিশ্ব জাকের মঞ্জিল এখনো এ উপমহাদেশের ইসলামের এক মিলনস্থল হয়ে আছে।
এ ফাতেহা শরিফ উদযাপনের লক্ষ্যে গত প্রায় দু মাস ধরে বিশ্ব জাকের মঞ্জিলে সব ধরনের প্রস্তুতি চলছিল। একাধিক বিভাগে বিপুল সংখ্যক স্বেচ্ছাসেবক দিন রাত সব ধরনের প্রস্তুতির কাজ কারছেন। আগামীকাল (সোমবার) বিশ্ব জাকের মঞ্জিলে মাগরিবের নামাজের বিশাল জামাতে কয়েকলাখ মুসুল্লী ফরজ ও সুন্নত নামাজ আদায়ের পরে দু রাকাত করে তিন দফায় নফল নামাজ আদায় শেষে দোয়া-মোনাজাতে শরিক হবেন। এর পরে ফাতেহা শরিফ পাঠ করেও বিশ্ব মুসলিমের জন্য দোয়া-মোনাজাত অনুষ্ঠিত হবে।
গভীররাত পর্যন্ত কোরআন তেরাওয়াত, মিলাদ, জিকির এবং ওয়াজ মাহফিলে দেশের বিশিষ্ট ওলামায়ে কেরামগন ছাড়াও বিশ্ব^ জাকের মঞ্জিলের খাদেমবৃন্দ শরিয়ত, তরিকত, হকিকত ও মারেফতের বিভিন্ন দিকের ওপর আলোকপাত করা হবে। এছাড়াও বিশ্ব জাকের মঞ্জিলের পীর ছাহেবের জীবনাদর্শ নিয়ে অলোচনা করবেন।
বিশ্ব জাকের মঞ্জিলের পীর ছাহেবের ওফাত লাভের সময়ের আগে পবিত্র কোরআন তেলাওয়াত ও মিলাদ শেষে রাত ১.৩৫টায় বিশেষ দোয়া-মোনাজাতও অনুষ্ঠিত হবে। রাত ৩টায় রহমতের সময় থেকে ফজরের নামাজের আজান পর্যন্ত কোরআন তোলাওয়াত, মিলাদ, জিকির এবং তরিকতের ফয়েজ প্রচারের পরে সুন্নত ও ফরজ নামাজ আদায়ন্তে পুনরায় ফাতেহা শরিফ পাঠ ও দোয়া-মোনাজাত অনুষ্ঠিত হবে। এরপরে ১শ’ বার দুরুদ শরিফ, ৫শ’ বার লা হাওলাওয়ালা কুয়াতা ইল্লা বিল্লাহ ও পুনরায় ১শ’ বার দুরুদ শরিফ পাঠান্তে তরিকায়ে নকসবন্দেইয়া-মুজাদ্দেদীয়ার ইমাম হজরত মুজাদ্দেদ আলফেসানী (রাঃ) ছাহেবের রুহপাকে বখশিয়া দেয়া হবে।
মঙ্গলবার সকাল ৭টার পরে পবিত্র কোরআন তেলাওয়াত ও মিলাদ শেষে পীর ছাহেব হজরত মাওলানা শাহ সুফী খাজাবাবা ফরিদপুরী (কুঃছেঃআঃ) ছাহেবের রওজা শরিফ জিয়ারতের নিয়তে ফাতেহা মরিফ পাঠান্তে দোয়া-মোনাজাত অনুষ্ঠিত হবে। এছাড়াও আগামীকাল ও মঙ্গলবার দিনভরই বিশ্ব জাকের মঞ্জিলে ওয়াজ মাহফিল ও পবিত্র কোরআন তেলাওয়াত অনুষ্ঠিত হবে। মঙ্গলবার পবিত্র শবে বরাত উপলক্ষেও বিশ্ব জাকের মঞ্জিলে লাখ লাখ জাকেরান ও আশেকানবৃন্দ রাতভর এবাদত বন্দেগীতে অংশ নেবেন।
এ উপলক্ষে বিশ্ব জাকের মঞ্জিলের পীর ছাহেবের আধ্যাতিক উত্তরসুরী ও বড় ছাহেবজাদা আলহাজ খাজা মাহফুজুল হক মুজাদ্দেদী ছাহেব ও মেজ ছাহেবজাদা আলহাজ্ব খাজা মোস্তফা আমীর ফয়সল মুজাদ্দেদী ছাহেব সমবেত জাকেরান ও আশেকানবৃন্দকে সাক্ষাত প্রদান করে নানা অসিহত প্রদান করবেন বলে জানা গেছে। বরিশাল সহ দক্ষিণাঞ্চলের সব জেলা-উপজেলা থেকে শত শত যানবাহনে বিপুল সংখ্যক জাকেরান ও আশেকান আগামীকাল সকাল থেকে দিনভরই বিশ্ব জাকের মঞ্জিলে পৌঁছবেন। এছাড়াও সারা দেশে থেকেও বিপুল সংখ্যক মুসুল্লীদের স্রোত বিশ্ব জাকের মঞ্জিলমুখী। বরিশাল-ফরিদপুর মহাসড়কের পুকুরিয়া ও তালমা মোড় ঢাকা-খুলনা মহাসড়কের মালিগ্রাম সহ কাঠালবাড়ী ফেরিঘাট থেকে বিশ্ব জাকের মঞ্জিল পর্যন্ত যানবাহন ও মুসুল্লীদের স্রোত সামাল দিতে বিপুল সংখ্যক নিরাপত্তা কর্মী ও স্বেচ্ছাসেবক ছাড়াও পুলিশ নিয়োজিত করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দক্ষিণাঞ্চলসহ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ