Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ২২ ফেব্রুয়ারি ২০১৯, ১০ ফাল্গুন ১৪২৫, ১৬ জামাদিউস সানি ১৪৪০ হিজরী।
শিরোনাম

দুদকে সাংবাদিক প্রবেশে নিষেধাজ্ঞায় বিএফইউজে, ডিইউজে ও ডিআরইউ’র নিন্দা

প্রকাশের সময় : ৬ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : দুর্নীতি দমন কমিশনের (দুদক) প্রধান কার্যালয়ে সাংবাদিকদের প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করায় নিন্দা জানিয়েছেন সাংবাদিকদের বিভিন্ন শীর্ষ সংগঠনগুলোর নেতৃবৃন্দ। তারা ক্ষোভ প্রকাশ করে বলেছেন, গণমাধ্যমকর্মীদের দুদকে প্রবেশ করতে না দিলে রাষ্ট্রীয় সংস্থাটির ভাবমর্যাদা ক্ষুণœ হবে। বর্তমান কমিশনের স্বচ্ছতা নিয়েও প্রশ্ন তৈরি হবে।
গত সোমবার থেকে দুর্নীতি দমন কমিশনে (দুদক) সাংবাদিক প্রবেশে নিষেধাজ্ঞার নিন্দা জানিয়েছে গতকাল মঙ্গলবার বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন (বিএফইউজে), ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিইউজে), ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ), আইন বিটের সংগঠন ল’রিপোর্টার্স ফোরাম (এলআরএফ) ও দুদক বিটের সংগঠন রিপোর্টার্স অ্যাগেন্স্ট করাপশনসহ (র‌্যাক) সাংবাদিকদের বিভিন্ন সংগঠন।
গতকাল যৌথ বিবৃতিতে বিএফইউজের ভারপ্রাপ্ত সভাপতি জাফর ওয়াজেদ ও মহাসচিব ওমর ফারুক এবং ডিইউজের সভাপতি শাবান মাহমুদ ও সাধারণ সম্পাদক সোহেল হায়দার চৌধুরী এ ঘটনায় গভীর উদ্বেগ ও ক্ষোভ প্রকাশ করেছেন। এছাড়াও ঢাকা রিপোর্টার্স ইউনিটির সভাপতি জামাল উদ্দীন ও সাধারণ সম্পাদক রাজু আহমেদ এ ঘটনায় উদ্বেগ ও ক্ষোভ প্রকাশ করেন।
বিবৃতিতে বিএফইউজে ও ডিইউজের নেতৃবৃন্দ বলেন, সংবাদপত্রের তথ্য অনুযায়ী দুদকের এ ধরণের নিষেধাজ্ঞা সাংবাদিকদের সঙ্গে প্রতিষ্ঠানটির দূরত্ব সৃষ্টি করার পাশাপাশি সরকারের ভাবমর্যাদা ক্ষুণœ করবে। দেশে দুর্নীতি দমনে সরকার ও দুদকের পাশাপাশি সাংবাদিক সমাজ যে ভূমিকা রাখছে তার মূলে কুঠারাঘাত করবে এই সিদ্ধান্ত। যেখানে বর্তমান সরকার তথ্য প্রবাহের অবাধ স্বাধীনতা নিশ্চিত করতে তথ্য অধিকার আইন প্রণয়ণ করেছে ও তথ্য কমিশন গঠন করেছে সেখানে একটি বিশেষ প্রতিষ্ঠানে সাংবাদিক প্রবেশে নিষেধাজ্ঞা সরকারের মহৎ উদ্যোগের পরিপন্থী।
নেতৃবৃন্দ অবিলম্বে এ ধরণের হঠকারী সিদ্ধান্ত থেকে দুদককে সরে আসার আহবান জানিয়ে প্রতিষ্ঠানটিতে সাংবাদিক প্রবেশে নিষেধাজ্ঞা প্রত্যাহারের অনুরোধ জানান। নতুবা পরিস্থিতি বিবেচনায় কঠোর কর্মসূচি ঘোষণার কথা উল্লেখ করেন। তারা বলেন, এ ঘটনার সূত্র ধরে দুদক ও সাংবাদিক সমাজের মধ্যে নতুন কোনো জটিলতা সৃষ্টি হলে তার দায়-দায়িত্ব দুদককে নিতে হবে।
দুর্নীতি দমন কমিশনের (দুদক) প্রধান কার্যালয়ের পেশাগত দায়িত্ব পালনে সাংবাদিকদের প্রবেশ করতে না দেওয়ার বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছে ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ)। সংগঠনের সভাপতি জামাল উদ্দীন এবং সাধারণ সম্পাদক রাজু আহমেদ গতকাল মঙ্গলবার এক বিবৃতিতে দুদকের এ ধরনের মনোভাবকে তথ্যের অবাধ প্রবাহের ধারণার পরিপন্থী আখ্যা দিয়ে বলেন, সাংবাদিকদের পেশাগত কাজে বাধা সৃষ্টির মাধ্যমে দুর্নীতি দমন কমিশন নিজেই তাদের স্বচ্ছতা প্রশ্নবিদ্ধ করছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ