Inqilab Logo

ঢাকা, বুধবার, ২৩ অক্টোবর ২০১৯, ০৭ কার্তিক ১৪২৬, ২৩ সফর ১৪৪১ হিজরী

উ. কোরিয়া মে মাসে পারমাণবিক অস্ত্র পরীক্ষা কেন্দ্র বন্ধ করবে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ এপ্রিল, ২০১৮, ১১:১৭ এএম | আপডেট : ৬:৩০ পিএম, ২৯ এপ্রিল, ২০১৮

আসছে মে মাসেই উত্তর কোরিয়া দেশটির প্রধান পরমাণু অস্ত্র পরীক্ষা কেন্দ্র বন্ধ করতে যাচ্ছে বলে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টের দফতর থেকে জানানো হয়েছে।

দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টের দফতর থেকে আরও জানানো হয়েছে, জনসম্মুখে পুঙ্গেরি কেন্দ্রের কার্যক্রম বন্ধ করা হবে এবং দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্রের বিশেষজ্ঞ দলকে তা দেখতে আমন্ত্রণ জানানো হবে।

পুঙ্গেরি পরমাণু কেন্দ্রটি উত্তর কোরিয়ার উত্তর-পূর্বাঞ্চলে পার্বত্য এলাকায় অবস্থিত। এটিকেই দেশটির প্রধান পরমাণু অস্ত্র পরীক্ষা কেন্দ্র বলে মনে করা হয়। ২০০৬ সালের পর থেকে এ কেন্দ্রের কাছ থেকেই ৬ বার পরমাণু অস্ত্র পরীক্ষা করা হয়।

এর আগে শুক্রবারের বৈঠকে উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন ও দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জ্য-ইন কোরীয় উপদ্বীপে পারমাণবিক কর্মসূচি বন্ধ করতে একসাথে কাজ করতে সম্মত হন।

পরমাণু অস্ত্র নিয়ে উত্তর কোরিয়ার কয়েকমাসের হুমকি-ধমকির পর অবশেষে ওই বৈঠকটি হয়।

শনিবার যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের ডোনাল্ড ট্রাম্প জানিয়েছেন, কোরীয় উপদ্বীপকে পরমাণু নিরস্ত্রীকরণের বিষয়ে আগামী তিন-চার সপ্তাহের মধ্যে উত্তর কোরিয়ার নেতৃত্বের সাথে কথা বলতে ইচ্ছুক তিনি।

দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টের মুখপাত্র ইয়ুন ইয়াং-চ্যান আরও বলেছেন, টাইম জোন পরিবর্তন করে দক্ষিণ কোরিয়ার সঙ্গে একই সময়ে আসতেও সম্মত হয়েছে উত্তর কোরিয়া। বর্তমানে দুই কোরিয়ার মধ্যে আধা ঘণ্টা সময়ের পার্থক্য রয়েছে। সূত্র : বিবিসি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: উ. কোরিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ