Inqilab Logo

বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

বছরের প্রথম প্রান্তিকে গ্রামীণফোনের আয় ৩১২০ কোটি টাকা

| প্রকাশের সময় : ৩০ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম


স্টাফ রিপোর্টার : চলতি বছরের প্রথম প্রান্তিকে ৩ হাজার ১২০ কোটি টাকা আয় করেছে মোবাইল ফোন অপারেটর গ্রামীণফোন। যা পূর্ববর্তী বছরের একই সময়ের তুলনায় ২ শতাংশ বেমি। অপারেটরটির অর্জিত এই আয় ডাটা থেকে বেড়েছে ২৩ দশমিক ৯ শতাংশ েেসই সাথে ভয়েস কল থেকে অর্জিত রাজস্বও গত বছরের তুলনায় ৩ দশমিক ৯ শতাংশ। প্রথম প্রান্তিকে প্রতিষ্ঠানটি ২১ লাখ নতুন গ্রাহক অর্জন করে যা ডিসেম্বর ২০১৭ এর তুলনায় ৩ দশমিক ৩ শতাংশ বেশি। এই প্রান্তিকে ১১ লাখ নতুন ইন্টারনেট ব্যবহারকারী যোগ হওয়ায় গ্রামীণফোনের মোট গ্রাহকের ৪৭ দশমিক ৮ শতাংশ ইন্টারনেট ব্যবহার করছে। গ্রামীণফোনের চলতি বছরের প্রথম প্রান্তিকের প্রকাশিত প্রতিবেদন থেকে এসব তথ্য জানা যা।
গ্রামীণফোনের সিইও মাইকেল প্যাট্রিক ফোলি বলেন,আমরা নতুন স্পেকট্রাম ও তরঙ্গ নিরপেক্ষতার সহায়তায় সেরা গ্রাহক অভিজ্ঞতা প্রদানে গত ১৯ ফেব্রæয়ারি ফোরজি সেবা চালু করি। নেটওয়ার্কের মানের ক্ষেত্র আমাদের উচ্চতর অবস্থান আরো সংহত করতে একটি দৃঢ় নেটওয়ার্ক বিস্তার ও আধুনিকায়ন পরিকল্পনা আছে। তিনি আরো বলেন, প্রতিযোগিতামূলক পরিবেশেও এই প্রান্তিকে আমরা আয় ও গ্রাহক প্রবৃদ্ধি দেখেছি। আমরা বাজারে ভয়েস ও ডাটার বেশ কিছু প্রাসংগিক অফার ছেড়েছিলাম যা রাজস্ব আয়ের ভিত্তি এবং ব্যবহার বাড়িয়েছে। আয়কর প্রদানের পর ২০১৭ এর ১ম প্রান্তিকে ২০ দশমিক ৫ শতাংশ মার্জিনসহ ৬৪০ কোটি টাকা মুনাফা হয়েছে। এতে আয় ২ দশমিক ৫ শতাংশ কমে গেছে। এই প্রান্তিকে শেয়ার প্রতি আয় হয়েছে ৪ দশমিক ৭৪ টাকা।
গ্রামীণফোনের সিএফও কার্ল এরিক ব্রোতেন বলেন, গ্রামীণফোন এই প্রান্তিকে স্বাস্থ্যকর আয় বৃদ্ধি এবং স্থিতিশীল অর্জন করেছে। এই অর্জন এসেছে ফোরজি চালু করার জন্য, বেশি গ্রাহক সংগ্রহ এবং ডিজিটাল সার্ভিস সমূহের জন্য পেশাদারী ফির জন্য বেশি বিনিয়োগের প্রেক্ষাপটে। তিনি আরো বলেন যে, উন্নত গ্রাহক অভিজ্ঞতা এবং মার্কেট অফারে আমাদের বিনিয়োগ ভবিষ্যতে প্রবৃদ্ধি অর্জনে সহায়ক হবে।
গ্রামীণফোন প্রথম প্রান্তিকে ফোরজি লাইসেন্স, স্পেকট্রাম ও প্রযুক্তি নিরপেক্ষতা খাতে এক হাজার ৭১০ কোটি টাকা বিনিয়োগ করেছে। এছাড়াও টুজি, থ্রিজি ও ফোরজি নেটওয়ার্ক স্থাপন, মানোন্নয়ন এবং দক্ষতা বৃদ্ধিতে ৩৮০ কোটি টাকা বিনিয়োগ করেছে।গ্রামীণফোন এই প্রান্তিকে সালে সরকারি কোষাগারে কর, ভ্যাট, শুল্ক, স্পেকট্রাম ক্রয়, প্রযুক্তি নিরপেক্ষতা এবং লাইসেন্স ফি হিসেবে দুই হাজার ৭৫০ কোটি টাকা দিয়েছে যা কোম্পানির মোট রাজস্ব আয়ের ৮৮ শতাংশ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ