Inqilab Logo

ঢাকা, শনিবার, ১৭ নভেম্বর ২০১৮, ০৩ অগ্রহায়ণ ১৪২৫, ০৮ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী

মহানবী (সা:) এর জীবন অনুসরণ করা সকলের দায়িত্ব নরেন্দ্র মোদি

| প্রকাশের সময় : ১ মে, ২০১৮, ১২:০০ এএম

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র দমোদর মোদি বলেছেন, সমতা ও ভ্রাতৃত্বপূর্ণ যে জীবন যাপন মহানবী হযরত মুহাম্মদ (সঃ) করেছেন, তা অনুসরণ করা সকল মানুষের দায়িত্ব। মহানবী জ্ঞান এবং সমবেদনাকে গুরুত্ব দিতেন। তাঁর মধ্যে এক ফোঁটাও অহংবোধ দেখা যায়নি। মানুষের সব ধরনের অহংবোধকে জ্ঞান একাই পরাজিত করতে পারে তিনি এটাই প্রচার করেছেন। গত রবিবার ‘মান কি বাত’ নামের এক অনুষ্ঠানে হাজির হয়ে তিনি এসব কথা বলেন। প্রতি মাসে আয়োজন করা হয় এ অনুষ্ঠানের। এতে দেশবাসীর উদ্দেশ্যে বিভিন্ন বিষয় নিয়ে কথা বলেন ভারতের প্রধানমন্ত্রী। খবর ইকোনমিক টাইমস।
ভারতীয়দের উদ্দেশ্যে নরেন্দ্র মোদি বলেন, প্রিয় দেশবাসী, কিছুদিন পরেই রমজান মাস শুরু হবে। পুরো বিশ্বেই সম্মান আর শ্রদ্ধার সঙ্গে রমজান মাস পালন করা হয়ে থাকে। রোজা পালন হচ্ছে এমন এক সামাজিক ও সমষ্টিগত বিষয় যা একজন ব্যক্তিকে ক্ষুধার্ত থাকার অভিজ্ঞতা অর্জন করতে সাহায্য করে। রোজা রাখলে একজন মানুষ অন্যজনের ক্ষুধার্ত অবস্থা বুঝতে পারে। যখন সে তৃষ্ণার্ত থাকে তখন সে অন্যের তৃষ্ণার্ত অবস্থা অনুধাবন করতে পারে। হযরত মোহাম্মদ (সঃ) যে শিক্ষা দিয়ে গেছেন তা স্মরণ করার একটি বড় সুযোগ হলো রোজা।
মহানবী (সা:) এর সমতা ও ভ্রাতৃত্বপূর্ণ জীবন যাপন অনুসরণ করা সকলের দায়িত্ব একথা উল্লেখ করে ভারতের প্রধানমন্ত্রী বলেন, একবার এক ব্যক্তি মহানবীকে (সা:) প্রশ্ন করেছিলেন- ইসলামের সবচেয়ে উত্তম জিনিস কী? উত্তরে মহানবী বলেন- একজন দরিদ্র এবং অভাবগ্রস্থকে খাওয়ানো এবং আপনি কাউকে চেনেন বা না চেনেন সবার সঙ্গে আন্তরিক থাকা। মোদি আরো বলেন, মহানবী (সা:) এর শিক্ষা কারো যদি প্রয়োজনের তুলনায় বেশি কিছু থাকে তবে তার উচিত অভাবগ্রস্থদের মাঝে সেগুলো বিতরণ করা। তাই রমজান মাসে দান করা খুবই গুরুত্বপূর্ণ। মানুষ এই পবিত্র মাসে উদারহস্তে দান করে থাকেন। তিনি (মহানবী (সা:) আমাদের শিক্ষা দিয়েছেন বস্তুগত সম্পদ কখনোই মানুষকে সম্পদশালী করতে পারে না। বরং অভ্যন্তরীন জ্ঞানই মানুষকে সম্পদশালী করে।
পবিত্র রমজান মাসে সব মানুষ শান্তি ও সমৃদ্ধির জন্য মহানবী (সা:) এর বার্তা অনুসরণ করবেন বলেও আশাবাদ ব্যক্ত করেন মোদি। একই অনুষ্ঠানে বুদ্ধ পুর্ণিমা উপলক্ষে গৌতম বুদ্ধেরও প্রশংসা করেন ভারতের প্রধানমন্ত্রী।



 

Show all comments
  • Jashim Sikdar ১ মে, ২০১৮, ২:৫৭ পিএম says : 0
    মহানবী( স:) পৃথিবীর সর্বকালের সর্বশ্রেষ্ঠ, স্বরণীয় ও বরণীয় মহানায়ক। অর্থাৎ তাঁর আদেশ নির্দেশ মেনে নিলেই শান্তি। শর্ত হচ্ছে ঈমান আনা।
    Total Reply(0) Reply
  • আবু নোমান ১ মে, ২০১৮, ৫:৪১ এএম says : 2
    ধন্যবাদ
    Total Reply(0) Reply
  • তামান্না ১ মে, ২০১৮, ৫:৪১ এএম says : 1
    হে আল্লাহ সবাইকে এই বিষয়টি বুঝার তৌফিক দান করো।
    Total Reply(0) Reply
  • Mansur Ahmed ১ মে, ২০১৮, ৩:০০ পিএম says : 0
    Surprisingly Norendro Modi uttering good words about Islam n our holy Prophet (Pbuh). I think he had the intention to win the Muslims vote in India. He is really a cunning politician!
    Total Reply(0) Reply
  • md ruhul amin ১ মে, ২০১৮, ১২:৩৭ পিএম says : 1
    Excellent.
    Total Reply(0) Reply
  • Shihab Ahmed ১ মে, ২০১৮, ৩:০০ পিএম says : 0
    এ দায়িত্বটা আপনি নিজেকে দিয়ে শুরু করুন। তা হলে ভারতে শান্তি আসবে, মুসলিম নিধন বন্ধ হবে।
    Total Reply(0) Reply
  • Murtuza Chowdhury ১ মে, ২০১৮, ৩:০২ পিএম says : 0
    ' মু মে মিঠা বগলমে ইট' এই হলো চরিত্র।
    Total Reply(0) Reply
  • প্রিতম ১ মে, ২০১৮, ৩:০৪ পিএম says : 0
    এখনকার প্রায় সব শাসকই শেয়ালে মত দূর্ত।
    Total Reply(0) Reply
  • Sarol Nazir ১ মে, ২০১৮, ৩:০৪ পিএম says : 0
    এটা কি নির্বাচন এর বাতাস এর কারন
    Total Reply(0) Reply
  • Abdur Rahim ১ মে, ২০১৮, ৩:০৫ পিএম says : 0
    এখন তারা মহানবী এবং ইসলাম নিয়ে ভোটের রাজনীতি শুরু করছে।
    Total Reply(0) Reply
  • Mustafizur ১ মে, ২০১৮, ৪:৩৯ পিএম says : 0
    বিপদ আসিলে কাছে হউ আগওয়ান। নির্বাচনের সময় ঘনিয়ে আসছে তাই।।।।।।।।।। ।।।।। ।।।।।।। ।।।। ।।।।।।। ।।।। ।।।।।।।।
    Total Reply(0) Reply
  • Mahbub ahmed ৩ মে, ২০১৮, ৪:৪১ পিএম says : 0
    Good
    Total Reply(0) Reply
  • মাসুম ৩ মে, ২০১৮, ১১:০২ এএম says : 1
    উনার পতি ভাল দারোনা রাকি হেদায়েতের দোয়া করি
    Total Reply(0) Reply
  • M ৬ মে, ২০১৮, ৮:৪৯ পিএম says : 0
    একমাত্র ধর্ম ইসলাম, রাজনীতির ধর্ম। ইসলাম শিক্ষা অরজন করেন আর রাজনীতি করেন তবেই পৃথীবীতে শান্তি আসিবে। মানূষে মানূষ হত্যা করিবে না। করিলে স্বাস্থী পাইবে। যুদ্ব ঘোষণা করো হত্যাকারীদের বীরুদ্বে। গরু খাইলে মানূষ মারে অসভ্য খোনী। বারমা অসভ্য খোনীদের বীরুদ্বে যুদ্ধ ঘোষণা করো।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।