Inqilab Logo

মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

ফেসবুক ছাড়লেন হোয়াটসঅ্যাপ সহ-প্রতিষ্ঠাতা ইয়ান কোম

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ মে, ২০১৮, ১০:৩৮ এএম | আপডেট : ৬:৪০ পিএম, ১ মে, ২০১৮

ফেসবুক থেকে বেরিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন হোয়াটসঅ্যাপের সহ-প্রতিষ্ঠাতা ইয়ান কোম।

তিনি সোমবার ফেসবুকের সঙ্গে সম্পর্কচ্ছেদের ঘোষণঅ দেন।

উল্লেখ্য, সামাজিক যোগাযোগ মাধ্যমের সবচেয়ে বড় প্রতিষ্ঠান ফেসবুক ২০১৪ সালে ১৯ বিলিয়ন ডলারে মেসেজিং ও ভিওআইপি সার্ভিস হোয়াটসঅ্যাপ কিনে নেয়। হোয়াটসঅ্যাপকে কিনে নেয় ফেসবুক।

২০০৯ সালে ইউক্রেনীয়-আমেরিকান প্রোগ্রামার ও ইন্টারনেট উদ্ভাবক কোম এবং মার্কিন প্রোগ্রামার ও উদ্যোক্তা ব্রায়ান অ্যাক্টন জনপ্রিয় অনলাইন হোয়াটসঅ্যাপ তৈরি করেন। তারা দুজনই ছিলেন ইয়াহুর কর্মী। তাদের মাধ্যমেই এটি পুরো বিশ্বে জনপ্রিয় হয়ে ওঠে।

তবে ফেসবুক থেকে বের হয়ে যাওয়া নিয়ে কোমের প্রতিনিধি কোন ধরণের কারণ উল্লেখ না করলেও ওয়াশিংটন পোস্টের এক প্রতিবেদন বলছে যে, ফেসবুক ব্যবহারকারীদের অনুমতি ছাড়া তথ্য ব্যাবহার নিয়ে বিতর্কিত ইস্যুতে তিনি মূল প্রতিষ্ঠান থেকে বেরিয়ে যান।

এক ফেসবুক পোস্টে কোম বলেন, ‘প্রায় এক দশক হয়ে গেছে ব্রায়ান এবং আমি হোয়াটসঅ্যাপ শুরু করি এবং কিছু অসাধারণ লোকের সাথে আমাদের যাত্রা। তবে এখন সময় হচ্ছে সরে দাঁড়ানো। অবিশ্বাস্য একটি ছোট দলের সাথে কাজ করতে পারা আমার জন্য আশীর্বাদস্বরূপ যাদের নির্মিত অ্যাপই সারা বিশ্বের মানুষ ব্যবহার করছে।’

এদিকে কোমের দায়িত্ব থেকে সরে যাওয়া নিয়ে ফেসবুক প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ বলেন, ‘আন্তরিকভাবে তার অভাব বোধ করব আমি। বিশ্বের মানুষকে একসূতোয় আনতে তার অসাধারণ কাজগুলো আমার জন্য অনেক শিক্ষণীয়। কীভাবে সংরক্ষিত ক্ষমতা ব্যবহার করা আবার সেটা মানুষকেই ফিরিয়ে দেয়া এসব থেকে শেখার অনেক কিছু আছে।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফেসবুক


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ