Inqilab Logo

ঢাকা, শনিবার, ১৭ নভেম্বর ২০১৮, ০৩ অগ্রহায়ণ ১৪২৫, ০৮ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী

প্যারিসে মে দিবসের র‌্যালিতে সহিংসতা, আটক ২০০

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ মে, ২০১৮, ৯:৩৫ এএম | আপডেট : ৩:৩৮ পিএম, ২ মে, ২০১৮

ফ্রান্সের প্যারিসে মে দিবসের শোভাযাত্রা থেকে সহিংসতার ঘটনা ঘটেছে। প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর পাবলিক সেক্টরে শ্রমিকদের মর্যাদা পুনর্গঠনের প্রতিবাদে শ্রমিক ইউনিয়ন আয়োজিত ওই বিক্ষোভে সহিংসতার ঘটনায় আহত হয়েছে এক পুলিশ সদস্যসহ চারজন। দোকানপাট ভাঙচুর ছাড়াও আগুন দেওয়া হয়েছে বেশ কয়েকটি গাড়িতে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে ব্লাক ব্লকস নামে পরিচিত বামপন্থি অ্যানার্কিস্ট গ্রুপ মুখোশ পরে ওই বিক্ষোভে ঢুকে পড়ে সহিংসতার ঘটনা ঘটায়। মুখোশ পরে বিক্ষোভে অংশ নেওয়ার সমালোচনা করেছে ফ্রান্স সরকার।

ম্যাক্রোঁর পুনর্গঠন পরিকল্পনা নিয়ে ফ্রান্সে সম্প্রতি ফ্রান্সে ব্যাপক অসন্তোষ দেখা যাচ্ছে। তিনমাস ধরে দেশব্যাপী ধর্মঘট করছেন রেলশ্রমিকরা। গত মার্চে তাদের সঙ্গে যোগ দেয় কয়েক হাজার শিক্ষক, নার্সসহ অন্য শ্রমিকেরা। তবে নিজের পরিকল্পনা এগিয়ে নিয়ে যাওয়ার সিদ্ধান্তে অটল থাকার কথা জানিয়েছেন ফ্রান্সের প্রেসিডেন্ট। মঙ্গলবার মে দিবসের বিক্ষোভে প্রায় ৫৫ হাজার মানুষ অংশ নেয় বলে দাবি করেছে শ্রমিক ইউনিয়ন। তবে এই সংখ্যা ২০ হাজার বলে দাবি দেশটির পুলিশের। ফ্রান্সের পুলিশ বলছে মুখোশ পরিহিত প্রায় ১২০০ বিক্ষোভকারী মে দিবসের ওই শোভাযাত্রায় অংশ নিয়েছিল।

কালো রংয়ের পোশাক পরিহিত বিক্ষোভকারীরা রাস্তার আশেপাশের দোকানপাটের কাঁচ ভাঙচুর ছাড়াও ম্যাকডোনাল্ডসের একটি দোকানে আগুন ধরিয়ে দেয়। আগুন দেওয়া হয় বেশ কয়েকটি গাড়িতে। একটি গাড়ির দোকানেও অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে।

পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে কাঁদানে গ্যাস, টিয়ার সেল, স্প্রে ও পানিকামান ব্যবহার করে পুলিশ। মুখ ঢেকে অংশ নেওয়ায় বিক্ষোভকারীদের সমালোচনা করেছেন ফ্রান্স সরকারের মুখপাত্র বেঞ্জামিন গ্রেভাক্স। বিক্ষোভকারীদের উদ্দেশে তিনি বলেন, বিশ্বাস আন্তরিক হলে মুখোশ ছাড়াই বিক্ষোভে অংশ নিতো। যারা মুখ ঢেকে অংশ নেওয়ারা গণতন্ত্রের শত্রু।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
এ বিভাগের অন্যান্য সংবাদ