Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

আদর্শ সমাজ প্রতিষ্ঠায় ইসলামী আদর্শ অনুসরণের বিকল্প নেই -আল্লামা জুনায়েদ বাবুনগরী

| প্রকাশের সময় : ৩ মে, ২০১৮, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : হেফাজতে ইসলাম মহাসচিব আল্লামা জুনায়েদ বাবুনগরী দেশে ভয়ানক নৈতিক ও সামাজিক অবক্ষয় চলছে। সমাজ জাগতিকভাবে যতো দ্রæত উন্নতি-অগ্রগতির দিকে যাচ্ছে, সমাজ থেকে শান্তি, সৌহার্দ্য নৈতিকতা ততোই বিদায় নিচ্ছে। পরিবার মানুষের মূল শিক্ষাগার ও শান্তি-সুখের ঠিকানা। কিন্তু আজ নৈতিক অবক্ষয়ের কারণে পারিবারিক বন্ধন দুর্বল হয়ে যাচ্ছে। সন্তান কী করছে, মা-বাবা সে খবর রাখছেন না কিংবা দুনিয়াবী উন্নতি চিন্তায় পরিবাবের খবর রাখতে পারছেন না। সমাজে খুন, হানাহানি, প্রাণসংহারী মাদক মহামারির রূপ ধারণ করেছে। ব্যভিচারকে সাধারণ চোখে দেখা হচ্ছে। ফলে ঘরে ঘরে অবৈধ সন্তান জন্ম দেয়ার পর আবার সেই সন্তানকে হত্যা করে কিংবা জীবিতই যত্রতত্র ফেলে রাখা হচ্ছে। দেশে যেনো আইয়্যামে জাহেলিয়ার পরিস্থিতির সৃষ্টি হয়েছে। এ সকল সমস্যা থেকে উত্তরণ ও আদর্শ সমাজ প্রতিষ্ঠায় ইসলামী শিক্ষা ও আদর্শ অনুসরণের বিকল্প নেই। গত শনিবার বাদ মাগরিব রাজধানীর রামপুরা জামিয়া আরাবিয়্যা দারুল উলূম নতুনবাগ মাদরাসার খতমে বুখারী মাহফিলে বক্তৃতাকালে তিনি এ কথা বলেন। এতে সভাপতিত্ব করেন মাদরাসার মুহতামিম মাওলানা গোলাম মহিউদ্দিন ইকরাম। বিশেষ অতিথির বক্তৃতায় সাবেক মন্ত্রী ও কওমী মাদরাসা বোর্ড বেফাক এর নায়েবে আমীর মুফতি মুহাম্মদ ওয়াক্কাস বলেন, গত চৌদ্দশত বছরে কুরআন-সুন্নাহ্ ভিত্তিক শিক্ষা পৃথিবী থেকে অজ্ঞতা দূর করে আলোক রোশনি ছড়িয়েছে। উপমহাদেশের ওলামায়ে কেরাম শিরক, বিদাআত ও কুসংস্কার দূর করে যে কল্যাণকর শিক্ষা চালু করেন তা আজ গোটা পৃথিবীতে মুসলিম-অমুসলিম ভ‚খÐে সমাদৃত হচ্ছে। বাংলাদেশে এই মাদরাসাগুলোর আরো বেশি প্রসার দরকার। বেফাক মহাসচিব মাওলানা আব্দুল কুদ্দুস অবিলম্বে কওমী সনদের সরকারী স্বীকৃতি কার্যকরের দাবী জানান। তিনি বলেন, দেশ ও সরকারের স্বার্থেই কওমী সনদের স্বীকৃতি বাস্তবায়ন করতে হবে। খতমে বুখারী মাহফিলে দাওরায়ে হাদীস সমাপনী ছাত্রদের পাগড়ী পরিয়ে দোয়া পরিচালনা করেন খলিফায়ে মাদানী শায়খ মুহাম্মদ নোমান।
মাহফিলে আরো বক্তব্য রাখেন মুফতি মুহিব্বুল্লাহিল বাকী নদভী, বিশিষ্ট লেখক মাওলানা আব্দুর রহীম ইসলামাবাদী, মুফতি শেখ মুজিবুর রহমান, মুফতি জাকির হোসাইন খান, মাওলানা নাছির উদ্দিন, মুফতি মাহবুব আলম, মুফতি কামরুল হাসান, মুফতি রেজাউল করিম খুলনাবী, মাওলানা ওয়ালী উল্লাহ আরমান, মুফতি আবু সাঈদ, মুফতি খাদেমুল ইসলাম শরীফ প্রমুখ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসলাম

৩ মার্চ, ২০২৩
২ মার্চ, ২০২৩
১ মার্চ, ২০২৩
২৮ ফেব্রুয়ারি, ২০২৩
২৬ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ