Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

ওয়েস্ট ইন্ডিজ সফরে নেই মাশরাফি!

| প্রকাশের সময় : ৩ মে, ২০১৮, ১২:০০ এএম

স্পোর্টস রিপোর্টার : চারদিকে জোর গুঞ্জন- ‘আবার টেস্টে ফিরছেন মাশরাফি বিন মর্তুজা।’ দেশের ক্রিকেট ইতিহাসের সব সময়ের অন্যতম সেরা এই অধিনায়ককে আবার টেস্টে ফিরিয়ে আনার চিন্তা ভাবনাও নাকি চলছে ভিতরে ভিতরে। ঠিক এই সময় একটি খবরে সৃষ্টি হয়েছে ধু¤্রজালের। বাংলাদেশ ক্রিকেট দলের আসন্ন ওয়েস্ট ইন্ডিজ সফরের দলেই নেই মাশরাফি!
এমন আশংকা মাথাচাড়া দিয়ে উঠেছে মূলত একটি জিও’র (গভর্নমেন্ট অর্ডার) গণমাধ্যমে আসার পর থেকেই। জাতীয় দল বিদেশ সফরের আগে সরকারী অনুমতি প্রয়োজন। এটা ভিসা পাবার ক্ষেত্রে সবচেয়ে কার্যকর দলিল বলে গণ্য হয়। সে জন্যই বিভিন্ন সময় বিদেশে সিরিজ খেলতে যাওয়ার আগে ক্রিকেট দলও সরকারী অনুমতিপত্র (জিও) নেয়। এবারও ওয়েস্ট ইন্ডিজ সফরকে সামনে রেখে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের কাছ থেকে অনুমতি চায় বাংলাদেশ ক্রিকেট বোর্ড। বিসিবির দেয়া সেই খেলোয়াড় তালিকায় দেখেই ক্রীড়া মন্ত্রণালয় থেকে অনুমতি পত্র পাঠানো হয়েছে। সেখানেই নেই মাশরাফির নাম!
যুব ও ক্রীড়া মন্ত্রনালয়ের সিনিয়র সহকারি সচিব তৌফিক ইমাম স্বাক্ষরিত ওই অনুমতি পত্রে ২২ জন ক্রিকেটারের নাম রয়েছে। যাদের সবাই টেস্ট, ওয়ানডে আর টি-টোয়েন্টি ফরম্যাটের সম্ভাব্য স্কোয়াডে জায়গা পাবার মত। কিন্তু ওই ২২ জনের তালিকায় নেই মাশরাফির নাম। যুব ও ক্রীড়া মন্ত্রনালয় থেকে যে সরকারি অনুমতি দেয়া হয়েছে তার শিরোনামে পরিষ্কার বলা হয়েছে, ‘আগামী ২৪ জুন থেকে ৬ আগস্ট ২০১৮ তারিখ পর্যন্ত ওয়েস্ট ইন্ডিজ ও মার্কিন যুক্তরাষ্ট্রে অনুষ্ঠেয় দুটি টেস্ট, তিনটি একদিনের (ওডিআই) এবং তিনটি টি-টোয়েন্টি ক্রিকেট সিরিজে অংশগ্রহণের জন্য বাংলাদেশ দলের ২২ সদস্যর সরকারি অনুমতি পত্র।’
তবে এটা সত্য যে, জিও-তে শুধু ২২ ক্রিকেটারের নাম আছে। কোচ কোর্টনি ওয়ালশ, ট্রেনার মারিও ভিল্লাভারায়ন, ফিজিও এবং ম্যানেজার হিসেবে কারো নাম নেই সেখানে। এমনও হতে পারে, হয়তো যেহেতু দুই ম্যাচের টেস্ট সিরিজের পর ওয়ানডে সিরিজ। তাই পরে কোচ, সহকারি কোচ, বোলিং কোচ, ফিজিও, ট্রেনার এবং ম্যানেজারের সাথে মাশরাফিরও জিও করানো হতে পারে বলে ধারণা করা হচ্ছে।
জিও করা ২২ ক্রিকেটার : সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ রিয়াদ, তামিম ইকবাল, সৌম্য সরকার, ইমরুল কায়েস, লিটন কুমার দাস, মুশফিকুর রহীম, সাব্বির রহমান (রোমান), মোসাদ্দেক হোসেন সৈকত, মুমিনুল হক, আফিফ হোসেন, আরিফুল হক, মেহেদি হাসান মিরাজ, নুরুল হাসান সোহান, নাজমুল ইসলাম অপু, রুবেল হোসেন, মোস্তাফিজুর রহমান, শফিউল ইসলাম, সাইফউদ্দীন, আবুল হাসান (রাজু), আবু হায়দার (রনি) ও আবু জায়েদ চৌধুরী (রাহি)।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মাশরাফি!
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ