Inqilab Logo

ঢাকা, সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮, ৯ আশ্বিন ১৪২৫, ১৩ মুহাররাম ১৪৪০ হিজরী‌

রক্তঝরা মে দিবস শ্রমজীবি মানুষকে প্রেরণা যোগায় -মাওলানা আবদুল লতিফ নেজামী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩ মে, ২০১৮, ৭:৪৫ পিএম

ইসলামী ঐক্যজোটের চেয়ারম্যান মাওলানা আবদুল লতিফ নেজামী ঐতিহাসিক বলেছেন যে, মে দিবস শ্রমজীবী মানুষের অধিকার আদায়ের দিন। এ দিবসটি প্রতিষ্ঠার জন্যে অনেক ত্যাগ-তিতিক্ষা ও রক্ত ঝরাতে হয়েছে। শ্রমিকদের অধিকার আদায়ের ঐতিহাসিক আন্দোলন ও আত্মাহুতিকে এদিন শ্রদ্ধাভরে স্মরণ করা হয়। মে মাস প্রতিষ্ঠা পায় শ্রমিকদের দাবি আদায়ের মাস হিসেবে। ভাগ্যবঞ্চিত শ্রমজীবি মানুষের মনে এ দিনটি প্রেরণা যুগিয়ে আসছে।
তিনি মে দিবস উপলক্ষ্যে পুরানা পল্টনস্থ মাওলানা আতহার আলী(রহ.) মিলনায়তনে বাংলাদেশ নেজামে ইসলাম পার্টির সহযোগী সংগঠন বাংলাদেশ শ্রমিক সমাজ আয়োজিত আলোচনা সভায় বক্তৃতাকালে এসব কথা বলেন। সংগঠনের সভাপতি মাওলানা মাজহারুল হকের সভাপতিত্বে পহেলা মে বিকেলে অনুষ্ঠিত আলোচনা সভায় অন্যান্যেও মধ্যে বক্তব্য রাখেন নেজামে ইসলাম পার্টিও সিনিয়র সহসভাপতি মাওলানা আবদুর রশিদ মজুমদার,সহসভাতি অধ্যাপক এহতেশাম সারওয়ার, যুগ্ম-মহাসচিব মাওলানা শেখলোকমান হোসেন ও মুফতি এএনএম মুফতি জিয়াউল হক মজুমদার, সহকারী মহাসচিব আলহাজ মাওলানা মোঃ ওবায়দুল হক, সাংগঠনিক সম্পাদক মাওলানা একেএম আশরাফুল হক, অর্থ সম্পাদক মুফতি আবদুল কাইয়ূম, প্রচার সম্পাদক মাওলানা মমিনুল ইসলাম, দপ্তর সম্পাদক পীরজাদা সৈয়দ মোঃ আহছান, ইসলামী ছাত্র সমাজের সভাপতি মোঃ নুরুজ্জামান ও মহাসচিব মাকসুদুর রহমান প্রমূখ।
মাওলানা নেজামী আরো বলেন, শ্রমিকদের শ্রমের ফলেই গড়ে উঠেছে সভ্যতা, সম্পদের পাহাড়। কিন্তু কোনো কালেই তাদের শ্রমে গড়া সম্পদ শ্রমিকরা ভোগ করতে পারে না। শ্রমিকদের শ্রমের বিনিময়েই অর্থনীতি সচল থাকে। শ্রমিকদের হাত হচ্ছে দেশের উন্নয়নের মূল শক্তি। শ্রমজীবী মানুষ বিভিন্ন সৃষ্টির নির্মাতা হিসেবে যে গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে থাকেন, তা মালিকদের অনুধাবন করতে হবে। শ্রমিকদের আস্থায় নিয়েই শিল্পের বিকাশ সম্ভব। তিনি বলেন, দেশে সুষ্ঠু ও দায়িত্বশীল ট্রেড ইউনিয়ন গড়ে তুলতে হবে। কোনোমতেই দলবাজি ট্রেড ইউনিয়ন নয়। কেননা সাধারণ শ্রমিক ও প্রতিনিধিত্বমূলক এবং দায়িত্বশীল ট্রেড ইউনিয়ন কোনো সময় শিল্প বিকাশে প্রতিবন্ধকতা সৃষ্টি ও নেতিবাচক ভ’মিকা পালন করে না। তাই শ্রমিকদের ন্যায্য অধিকার প্রদানের মাধ্যমে শিল্প বিকাশ ও উৎপাদন বৃদ্ধি করা সম্ভব এবং এর মাধ্যমেই জাতীয় অর্থনীতি সুদৃঢ় হবে। আর এই জন্যে প্রয়োজন মালিক ও শ্রমিকদের মধ্যে বুঝাপড়ার সম্পর্ক।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।