Inqilab Logo

ঢাকা, সোমবার, ১৯ নভেম্বর ২০১৮, ০৫ অগ্রহায়ণ ১৪২৫, ১০ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী

আপনার প্রশ্ন

| প্রকাশের সময় : ৪ মে, ২০১৮, ১২:০০ এএম

প্রশ্ন : আমি অবিবাহিতা। বয়স ১৮। আমার মুখে, বুকে ও পিঠে অনেক ব্রণ। অনেক ওষুধ ব্যবহার করেছি। ব্রণ ভাল হচ্ছে না। আপনার কাছে এমন চিকিৎসা আছে কি? যা দিয়ে নিশ্চিতভাবে আমার ব্রণ ভাল হয়ে যাবে।

Ñ রুমী। কাঠাল বাগান। ঢাকা।
উত্তর : বর্তমানে আধুনিক কসমেটিক চিকিৎসা রেডিও সার্জারীর মাধ্যমে কোন পার্শ্বক্রিয়া ছাড়াই আপনার ব্রণ নির্মূল করা সম্ভব।
প্রশ্ন : আমি বিবাহিত। বয়স ৩৯। দু’সন্তানের বাবা। বিয়ের সময় আমি শারীরিকভাবে খুব সক্ষম ছিলাম। বর্তমানে আমার দ্রæত বীর্ষ স্খলন হয়ে যায়। এটি এ বয়সে খুব অসহনীয়। আমি দ্রæত সুস্থ হতে চাই।
Ñ আযম। রায়ের বাজার। ঢাকা।
উত্তর : বর্তমানে আপনার দেহের সেক্স-হরমোন এনালাইসিস করে চিকিৎসায় সুস্থ করা সম্ভব। এতে কোন পার্শ্বক্রিয়া নেই। দ্রæত একজন যৌন বিশেষজ্ঞের পরামর্শ নিন।
প্রশ্ন : আমি বিবাহিতা। বয়স ৩০। বেশকিছু দিন আমার দেহের ত্বক লাল হয়ে চাকা চাকা হয়ে অসহ্য চুলকানি হচ্ছে, চুলকানির ওষুধ খেয়ে কমছে না। তাই আপার পরামর্শ চাচ্ছি।
Ñরাফিনা বেগম। আজিমপুর, ঢাকা।
উত্তর : আপনার রোগটির নাম এলার্জিক আরটিক্যারিয়া। বর্তমানে এটির চিকিৎসা সময়ের ব্যাপার মাত্র। ভালো মানের চিকিৎসায় এটি নির্মূল করা সম্ভব।
প্রশ্ন : আমি অবিবাহিত। বয়স ২৩। এরই মধ্যে আমার মাথার অনেক চুল পড়ে গিয়েছে। রীতিমতো টাক সৃষ্টি হয়েছে। এতে আমাকে বেশ বয়স্ক লাগছে। এখন কি করা যায়?
Ñরফিক। মতলব। চাঁদপুর।
উত্তর : আর কেন ভাবনা? বর্তমানে অত্যাধুনিক স্টেমসেল থেরাপির মাধ্যমে টাক মাথায় চুল গজানো সম্ভব। এতে কোন পার্শ্বক্রিয়া সেই।

ষ ডা. একেএম মাহমুদুল হক খায়ের
ত্বক, যৌন, সেক্স ও এলার্জি বিশেষজ্ঞ এবং কসমেটিক সার্জারি।
সিনিয়র কনসালটেন্ট,
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়।
ফোন : ০১৬৭৮৫৯২০৭১।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ