Inqilab Logo

ঢাকা, রোববার, ১৮ নভেম্বর ২০১৮, ০৪ অগ্রহায়ণ ১৪২৫, ০৯ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী

বাঙ্গি

| প্রকাশের সময় : ৪ মে, ২০১৮, ১২:০০ এএম

 

বাংলা নাম ফুটি বা বাঙ্গি । ইংরেজি নাম : গবষড়হ. বৈজ্ঞানিক নাম : ঈঁপঁসরং সবষড়. মহান আল্লাহ আমাদের কল্যাণের জন্য তার সমগ্র সৃষ্টি জগৎকে নিয়োজিত করেছেন। মানুষের উপকারের জন্য তিনি দিয়েছেন সবুজ বৃক্ষ, নানা বর্ণের ফুল ও ফল। আল্লাহর দেয়া অসংখ্য নিয়ামতের মধ্যে ফুটি বা বাঙ্গি অতি পরিচিত এবং সাধারণ একটি ফল। এটি একটি পুষ্টিকর ফল। এতে প্রচুর পরিমাণে শর্করা, ক্যারোটিন ও ভিটামিন সি রয়েছে। এই গরম আরামদায়ক ফল হিসেবে বাঙ্গির তুলনা হয় না। পুষ্টিতে ভরপুর এই ফলটি সব বয়সের মানব দেজের জন্যই উপকারী।
বাঙ্গিতে প্রচুর ভিটামিন এ ও সি রয়েছে। প্রতি ১০০ গ্রাম বাঙ্গিতে ৩৪ কিলোক্যালোরি খাদ্যশক্তি পাওয়া যায়। ফলিক এসিডে পূর্ণ এই ফলটি গর্ভবতীদের জন্য খুবই উপকারী। ফলিক এসিড রক্ত তৈরিতে সহায়তা করে। বাঙ্গি একেবারে চর্বি বা কোলেস্টেরলমুক্ত। তাই কোনোভাবেই মুটিয়ে যাওয়ার ভয় নেই। বাঙ্গির ভিটামিন-এ দৃষ্টিশক্তি বৃদ্ধিতে সহায়তা করে। বাঙ্গিতে আছে ০.৯ গ্রাম খাদ্য আঁশ। তাই যাদের কোষ্ঠকাঠিন্যের সমস্যা আছে তারা নির্দ্বিধায় বাঙ্গি খেতে পারেন। ছোট বাচ্চাদের মেধা বিকাশের দায়িত্বটা বাঙ্গিকে দিয়ে রাখতে পারেন। কারণ এর ফলিক এসিড ও অন্যান্য ভিটামিন মেধাবিকাশে দারুণ সাহায্য করে। শরীরে কাটাছেঁড়া থাকলে বাঙ্গিতে থাকা ভিটামিন-সি তা দ্রæত শুকাতে সহায়তা করবে। বাঙ্গির রস এই গরমে আপনাকে দিবে শরীরের সঠিক তাপমাত্রা ও সুস্থ সুন্দর ত্বক। ফলে আপনি থাকবেন ২৪ ঘন্টাই স্বাভাবিক ও ঝরঝরে।
বাঙ্গির উপকারিতা : * বাঙ্গিতে রয়েছে প্রচুর ফলিক অ্যাসিড যা রক্ত তৈরিতে সাহায্য করে। তাই মানুষের জন্য, বিশেষ করে গর্ভবতী মায়েদের জন্য বাঙ্গি বিশেষ উপকারী ফল। * এ ফলে কোনো চর্বি নেই। যাদের ওজন নিয়ে বিশেষ চিন্তা তারা এ ফল খেতে পারেন নির্দ্বিধায়। বরং দেহের ওজন কমাতে, উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করতে বাঙ্গির ভূমিকা অপরিহার্য। * বাঙ্গিতে রয়েছে উচ্চমাত্রার বিটা ক্যারোটিন ও ভিটামিন সি। বিটা ক্যারোটিন ও ভিটামিন সি শরীরের ক্ষত দ্রæত সারাতে সাহায্য করে * বাঙ্গিতে চিনির পরিমাণ রয়েছে খুবই কম, তাই ডায়াবেটিস রোগীরাও খেতে পারেন সানন্দে। * বাঙ্গিতে রয়েছে প্রচুর পানি, যা গরমে শরীরের তাপমাত্রা ঠিক রাখতে সাহায্য করে। * বাঙ্গিতে রয়েছে প্রচুর খাদ্য আঁশ, যা খাদ্য হজম করতে এবং হজমশক্তি বৃদ্ধিতে সাহায্য করে। * অ্যাসিডিটি, আলসার, নিদ্রাহীনতা, ক্ষুধামান্দ্য, নারীদের হাড়ের ভঙ্গুরতা রোধ করতে সাহায্য করে বাঙ্গি। *পুরুষের হাড়ও মজবুত করে বাঙ্গি। মনের অবসাদ দূর করার ক্ষমতাও রয়েছে এ ফলের।

ষ ডা: মাও: লোকমান হেকিম
চিকিৎসক-কলামিস্ট
মোবা : ০১৭১৬২৭০১২০



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।