Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর ২০২০, ১৪ আশ্বিন ১৪২৭, ১১ সফর ১৪৪২ হিজরী
শিরোনাম

শবে বরাত বরাদ্দের রাত শবে কদর বণ্টনের রাত -আল্লামা সৈয়দ মাহবুবুর রহমান জৈনপুরী

| প্রকাশের সময় : ৪ মে, ২০১৮, ১২:০০ এএম

প্রেস বিজ্ঞপ্তি : সম্প্রতি ৩/১৪, বøক-জি, কাজী নজরুল ইসলাম রোড, লালমাটিয়া, মোহাম্মদপুর, ঢাকাস্থ আদর্শ ইসলামী মিশন মহিলা কামিল এম.এ মাদ্রাসা, এতিমখানা ও জৈনপুরী খানকা শরীফ কমপ্লেক্সের উদ্যোগে শবে বরাত উপলক্ষে এক বিশাল ওয়াজ, যিকর ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। মাহফিলে তাফসীর ও দোয়া করেন আমীরে সত্যের ডাক, আল্লামা সৈয়দ মাহবুবুর রহমান জৈনপুরী পীর সাহেব। আলহাজ্জ মোঃ সফিকুল ইসলাম চৌধুরী সাহেবের সভাপতিত্বে ও শেখ জহির আহমেদের পরিচালনায় অনুষ্ঠিত মাহফিলে মেহমান ছিলেন কমপ্লেক্সের মোহাম্মদপুর থানা কমিটির সভাপতি ও আজীবন সদস্য আলহাজ্জ ডাঃ মোঃ খলিলুর রহমান, মহা-পরিচালক লায়ন আলহাজ্জ সৈয়দ সিরাজ-উদ-দৌলা, তরুণ ব্যবসায়ী সৈয়দ আনিসুর রহমান, ঢাকা মহানগর উত্তরের সেক্রেটারী মোঃ শহিদুল আলম, আজীবন সদস্য মোঃ খোরশেদ আলম চৌধুরী প্রমুখ। প্রধান বক্তা ছিলেন কমপ্লেক্সের আজীবন সদস্য ডঃ এইচ. এম রমজান পাশা, বিশেষ বক্তা, প্রফেসর মোঃ সোহরাব হোসেন, মাওলানা ডাঃ আবদুছ ছবুর কামাল, মাওলানা তোজাম্মেল হক প্রমুখ। বিশেষ আকর্ষণ ছিল তরুণ বক্তা সৈয়দ মেশকাতুর রহমান জৈনপুরী ও শিশু বক্তা সৈয়দ হোমাইয়াদ মাবরুক জৈনপুরী।
পীর সাহেব বলেন, শব ফারসী শব্দ অর্থ রজনী, আরবীতে বলে লাইলাতুন। বরাত শব্দের অনেক অর্থ রয়েছে, প্রধান অর্থ মুক্তি, বরাদ্দ। সুতরাং লাইলাতুল বরাত অর্থ মুক্তির রাত, বরাদ্দের রাত ইত্যাদি। মুক্তির রাত এই জন্য বলা হয় যে, এই রাতে বান্দা গুনাহ থেকে মুক্তি পায় অর্থাৎ পেছনের সব গুনাই আল্লাহ ক্ষমা করে দেন। তবে হিংসা এবং শেরেক থেকে মুক্ত থাকতে হবে। দ্বিতীয়তঃ এই জন্য মুক্তির রাত বলা হয়েছে যে, এই রাতে মৃত গুনাহগার বান্দারা দোযখ থেকে মুক্তি পায়। আর বরাদ্দের রাত এজন্য বলা হয় যে, এই রাতে বান্দার পূর্ণ বৎসরের রেজেক, দৌলত, হায়াত, মউৎ, রোগ শোক ও গুনাহ থেকে ক্ষমা ইত্যাদি বরাদ্দ করা হয়। আর শবে কদরে তা বন্টন করা হয়। তাই পীর সাহেব বলেন, শবে বরাত হচ্ছে বরাদ্দের রাত আর শবে কদর বন্টনের রাত। শবে বরাতের বরাদ্দ পাইলেই রমজানে শবে কদরে তা বন্ঠন হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শবে বরাত

৯ এপ্রিল, ২০২০
২৩ এপ্রিল, ২০১৯
২১ এপ্রিল, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ