Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিএনপির সাবেক এমপি মোমিনের বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধের প্রতিবেদন

| প্রকাশের সময় : ৪ মে, ২০১৮, ১২:০০ এএম


স্টাফ রিপোর্টার : মানবতাবিরোধী অপরাধের অভিযোগে বগুড়ার সাবেক এমপি আব্দুল মোমিন তালুকদার ওরফে খোকার বিরুদ্ধে তদন্ত চূড়ান্ত করেছে ট্রাইব্যুনালের তদন্ত সংস্থা। গতকাল বৃহস্পতিবার দুপুরে ধানমন্ডির আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থার কার্যালয়ে সংবাদ সম্মেলনে এ তথ্য জানান সংস্থার প্রধান সমন্বয়ক আব্দুল হান্নান খান। ২০১৬ সালের ১৮ জানুয়ারি থেকে থেকে ৩ মে পর্যন্ত মামলার তদন্ত করা হয়। মামলায় অপরাধ প্রমাণের পক্ষে বগুড়ার রাজাকারদের তালিকা ও বিভিন্ন দৈনিক সংবাদপত্রের প্রতিবেদন সংযুক্ত করা হয়েছে। আসামির বিরুদ্ধে আনা অভিযোগে ৬ খন্ডের মোট সাতশত ১৪ পৃষ্ঠার তদন্ত প্রতিবেদন চূড়ান্ত করা হয়েছে। ঘটনার এবং জব্দ তালিকাসহ মোট ২৯ জনকে স্বাক্ষী করা হয়েছে।
আবদুল মোমেনের বিরুদ্ধে ৭১ সালের বিভিন্ন স্থানে ১৯ জনকে হত্যাকরাসহ লুণ্ঠন ও অগ্নি-সংযোগসহ বিভিন্ন ধরনের অভিযোগ আনা হয়েছে। তদন্ত সংস্থার কার্যালয়ে সংবাদ সম্মেলনে সংস্থার প্রধান সমন্বয়ক আব্দুল হান্নান খান ছাড়াও এ সময় তদন্ত সংস্থার কর্মকর্তা এম. সানাউল হক ও মামলার (আইও) তদন্ত কর্মকর্তা আলতাফুর রহমান উপস্থিত ছিলেন। আব্দুল হান্নান খান জানান, ৭১ সালে আটক, নির্যাতন, অপহরণ, লুণ্ঠন ও অগ্নিসংযোগসহ ১৯ জনকে হত্যার অভিযোগে বগুড়ার আদমদিঘী থানার কালাইকুড়ি গ্রামের আব্দুল মজিদ তালুকদারের ছেলে আব্দুল মোমিন তালুকদার ওরফে খোকার বিরুদ্ধে তিনটি অভিযোগে তদন্ত শেষ করা হয়েছে। শিগগিরই প্রতিবেদন জমা দেয়া হবে বলে জানিয়েছেন সংস্থার পক্ষ থেকে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ