Inqilab Logo

ঢাকা শুক্রবার, ২৩ অক্টোবর ২০২০, ৬ কার্তিক ১৪২৭, ০৫ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

শ্যামনগরে প্রতাপাদিত্যের আমলের ঐতিহ্যবাহী বারুণীর মেলা

প্রকাশের সময় : ৭ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

আবু কওছার শ্যামনগর (সাতক্ষীরা) থেকে : শ্যামনগর উপজেলার সোনার মোড় যমুনা নদীর কূলে গত মঙ্গলবার অনুষ্ঠিত হলো প্রতাপাদিত্যের আমলের ঐতিহ্যবাহী বারুণির মেলা। মেলার পুজারী হরিপদ মুখ্যার্জী বলেন প্রতি বছর মধুকৃষ্ণ এয়োদশী তিথিতে মহা বারুণির যোগে এ বারুণির মেলা অনুষ্ঠিত হয়। হিন্দু ধর্মাবলম্বী নারী-পুরুষ যমুনা নদীতে মহা বারুণির যোগে পুণ্য স্নান করে থাকেন পুণ্য লাভের আশায়। এ ছাড়া পূজা উপলক্ষে হিন্দু ধর্মাবলম্বী অনেকে মানত করে থাকেন। শত শত ব্রাক্ষণ মেলা প্রাঙ্গণে বসেন এবং বিভিন্ন এলাকার ভক্তবৃন্দের বা পুণ্যার্থীদের বিভিন্ন ধর্মীয় কাজ সম্পন্ন করেন।
মেলার আয়োজকদের প্রধান বরুণ ঘোষ বলেন তাদের পরিবার এ মহা বারুণির মেলা আসছেন। সে হিসেবে অনেকে মতামত প্রকাশ করে বলেন রাজা প্রতাপাদিত্যের আমল থেকে মেলা চলে আসছে। স্থানীয়রা জানান পূর্বে ১৫ দিন পর্যন্ত মেলার ব্যাপ্তি থাকত।
দেখা যায় বারুণির মেলায় ঈশ্বরীপুর ইউপির নবনির্বাচিত চেয়ারম্যান এডঃ জি এম শোকর আলীর সার্বিক ব্যবস্থাপনায় এবং নবনির্বাচিত ইউপি সদস্য উপজেলা যুবলীগের সভাপতি গাজী গোলাম মোস্তফার সহায়তায় মেলায় দর্শনার্থীদের জন্য ছিল খাওয়ার জন্য বিশুদ্ধ পানির ব্যবস্থা, স্নানের পর মহিলাদের পোশাক পরিবর্তনের জন্য পৃথক ব্যবস্থা, নরনারীর জন্য পৃথক টয়লেট, ফ্রি মেডিকেল ক্যাম্প, আপ্যায়নের ব্যবস্থাসহ অন্যান্য আয়োজন ছিল। এ ছাড়া স্বেচ্ছাসেবক ছিল যারা দর্শনার্থীদের সুবিধা-অসুবিধা দেখা শোনার কাজে নিয়োজিত ছিলেন। মেলায় কোন বিক্রেতার ট্যাক্স দিতে হয়নি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শ্যামনগরে প্রতাপাদিত্যের আমলের ঐতিহ্যবাহী বারুণীর মেলা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ