Inqilab Logo

ঢাকা, শনিবার, ২৮ মার্চ ২০২০, ১৪ চৈত্র ১৪২৬, ০২ শাবান ১৪৪১ হিজরী
শিরোনাম

বিসিআইসি চেয়ারম্যানের সাথে আইসিএমএবি প্রতিনিধি দলের সাক্ষাৎ

প্রকাশের সময় : ৭ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার ঃ দি ইনস্টিটিউট অব কস্ট অ্যান্ড ম্যানেজমেন্ট একাউন্ট্যান্টস অব বাংলাদেশ (আইসিএমএবি) এর প্রেসিডেন্ট আরিফ খান এফসিএমএর নেতৃত্বে একটি প্রতিনিধিদল বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ কর্পোরেশন (বিসিআইসি) এর চেয়ারম্যান মোহাম্মদ ইকবালের সাথে তার কার্যালয়ে সাক্ষাৎ করেন। আইসিএমএবি প্রেসিডেন্ট, বিসিআইসি চেয়ারম্যানকে ব্যবসা ও শিল্প প্রতিষ্ঠানের প্রাতিষ্ঠানিক ব্যবস্থাপনা, ব্যয় নিয়ন্ত্রণ এবং কর্মদক্ষতা মূল্যায়নে কস্ট অ্যান্ড ম্যানেজমেন্ট একাউন্ট্যান্টসদের ভূমিকা সম্পর্কে অবহিত করেন। পেশাগত বিষয়াদি আলোচনার পাশাপাশি আইসিএমএবি প্রেসিডেন্ট বিভিন্ন ব্যবস্থা প্রতিষ্ঠান এবং শিল্প কারখানাগুলো কিভাবে কস্ট অডিট দ্বারা উপকৃত হতে পারে, তা বিস্তারিত ব্যাখ্যা করেন। এছাড়া কস্ট অডিট সংক্রান্ত প্রজ্ঞাপনের মাধ্যমে জারিকৃত সরকারি সিদ্ধান্তের আলোকে বিভিন্ন সার কারখানাগুলোতে কস্ট অডিট বাস্তবায়ন করার বিষয়টি গুরুত্বের সাথে আলোচিত হয়।
বিসিআইসি চেয়ারম্যান সরকারি সিদ্ধান্ত মোতাবেক ক্রমান্বয়ে কস্ট অডিট বাস্তবায়নের ব্যাপারে প্রতিনিধি দলকে আশ্বস্ত করেন এবং আইসিএমএবির সাথে সহযাগিতার ক্ষেত্রসমূহ চিহ্নিতকরণের লক্ষ্যে যথাযথ গুরুত্বারোপ করেন। তিনি বিসিআইসি এর অধীনস্থ রুগ্ন শিল্পগুলোকে লাভজনক করার ব্যাপারে আইসিএমএবির সহযোগিতা কামনা করেন।
প্রতিনিধি দলে অন্যান্যের মধ্যে ইনস্টিটিউটের সচিব মো. আবদুর রহমান খান এফসিএমএ, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. স্বপন কুমার বালা এফসিএমএ, কাউন্সিল সদস্য ও সাবেক প্রেসিডেন্ট এম আবুল কালাম মজুমদার এফসিএমএ, মোহাম্মদ সেলিম এফসিএমএ, পরিচালক (ভারপ্রাপ্ত) নাজমুছ সালেহীন এবং বিসিআইসির উর্ধ্বতন কর্মকর্তাগণ সভায় উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন