Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

স্বাধীনতা হরণ হয় এমন বিষয় রাখা হবে না -আইনমন্ত্রী

| প্রকাশের সময় : ৪ মে, ২০১৮, ১২:০০ এএম


স্টাফ রিপোর্টার : ডিজিটাল নিরাপত্তা আইনে আপত্তিকর কোনো কিছু থাকলে তা নিয়ে সংসদীয় কমিটির সভায় সমাধান করা হবে বলে জানিয়েছেন আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক। তিনি বলেন, আইনে কথা বলার স্বাধীনতা হরণ হয় এমন কোনো বিষয় রাখা হবে না। আমরা মানুষের কথা বলার অধিকার হরণ করবো না। এ ব্যাপারে আগামী ২২ মে সাংবাদিকদের তিন সংগঠনের সাথে বৈঠক হবে।
গতকাল বৃহস্পতিবার দুুপুরে রাজধানীর সোনারগাঁও হোটেলে বাংলাদেশ মানবাধিকার কমিশন আয়োজিত এক সেমিনার শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন। আইনমন্ত্রী বলেন, ডিজিটাল নিরাপত্তা আইনটির খসড়া পাস হওয়ার পর এটির কয়েকটি ধারা উপধারা নিয়ে বেশ কিছু মহলথেকে অবজারভেশন এসেছে। এরই মধ্যে এডিটরস কাউন্সিল, সাংবাদিকদের সংগঠন বিএফইউজের প্রতিনিধিরা আমার সঙ্গে কথা বলেছেন। আমি তাদের বলেছি, আইনটি এখন সংসদীয় স্থায়ী কমিটিতে রয়েছে। সেখানে আইনটির সংশোধনী নিয়ে কথা হবে। সেই বৈঠকে এসব কথা বলা উপযুক্ত হবে মনে করে আমি এসব সংগঠনের প্রতিনিধিদের বলেছি আপনাদের ওই বৈঠকে আমন্ত্রণ জানানো হবে। সেখানে এ বিষয়ে আপনারা কথা বললে ভালো হবে। উনারা এ প্রস্তাব গ্রহণ করেছেন। এরপর টেলিভিশন মালিকদের সংগঠন অ্যাটকোর প্রতিনিধিও আমার সঙ্গে কথা বলে ওই বৈঠকে থাকার আগ্রহ প্রকাশ করেন। এ নিয়ে গত ২২ এপ্রিল মন্ত্রণালয়ের স্ট্যান্ডিং কমিটির একটি মিটিং হয়েছে। সেখানে আমার এ প্রস্তাব গ্রহীত হয়েছে।
আনিসুল হক বলেন, আগামী ২২ মে স্ট্যান্ডিং কমিটির যে মিটিং হবে, সেখানে ওই তিনটি সংস্থার প্রতিনিধিরা থাকবেন। সেখানে আইনটি নিয়ে আলাপ-আলোচনা হবে। গণমাধ্যমের স্বাধীনতা প্রসঙ্গে তিনি বলেন, আমি মনে করি গণমাধ্যম স্বাধীন। আপনারা যদি অন্যান্য দেশের গণমাধ্যমের সঙ্গে তুলনা করেন তাহলে আমি বলবো যে আপনারা নিশ্চয় এই সিদ্ধান্তে উপনীত হবেন যে অন্যান্য গণতান্ত্রিক দেশের চেয়ে আমাদের গণমাধ্যম অনেক স্বাধীন।
বিএনপির অভিযোগ তাদের নেত্রী খালেদা জিয়াকে জেলে রাখা হয়েছে, নির্বাচন থেকে দূরে রাখার জন্য সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এমন কোনও অভিপ্রায় আমাদের নেই। এর আগে সেমিনারে নারীর অগ্রযাত্রা ও ক্ষমতায়ন প্রসঙ্গে তিনি বলেন, আমাদের মেয়েরা সরাসরি নির্বাচনে অংশ নিয়ে জাতীয় সংসদসহ সব নির্বাচনে জয়ী হচেছ। তারা আগের চেয়ে অনেক এগিয়েছে।
সেমিনারে পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম বলেন, বাংলাদেশ সব সময় জনগণের অধিকার নিয়ে কাজ করছে। পৃথিবীর কোনও দেশের মানবাধিকার পরিস্থিতি নিখুঁত না। কোনও না কোনও ত্রুটি রয়েছে। বাংলাদেশ মানবাধিকার পরিস্থিতির উন্নয়নের জন্য যে কোনও অবস্থায় কাজ করতে প্রস্তুুত। আর রোহিঙ্গা সংকট আমাদের মতো উন্নয়নশীল দেশের জন্য বড় বাধা। অনুষ্ঠানে অন্যাদের মধ্যে উপস্থিত ছিলেন বাংলাদেশ মানবাধিকার কমিশনের চেয়ারম্যান কাজী রিয়াজুল হক ও সিনিয়র আইন সচিব মোহাম্মদ শহিদুল হকসহ বিভিন্ন দেশের রাষ্ট্রদূতরা।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ