Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ২১ মার্চ ২০১৯, ০৭ চৈত্র ১৪২৫, ১৩ রজব ১৪৪০ হিজরী।

অভিষেক টেস্টে আয়ারল্যান্ডের দল ঘোষণা

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৫ মে, ২০১৮, ১:৩২ পিএম

ক্রিকেটের নতুন যুগে প্রবেশ করছে আয়ারল্যান্ড। ১১তম দল হিসেবে টেস্ট খেলতে যাচ্ছে দলটি। পরের সপ্তাহে ঘরের মাঠে পাকিস্তানের বিপক্ষে ঐতিহাসিক অভিষেক টেস্ট খেলবে আইরিশরা।

নিজেদের ক্রিকেট ইতিহাসে প্রথম টেস্ট ঘিরে ব্যাপক উৎসাহ-উদ্দীপনা কাজ করছে তাদের মাঝে। এরই মধ্যে দলও ঘোষণা করেছে আয়ারল্যান্ড। অভিজ্ঞতাকে প্রাধান্য দিয়ে এ দল দিয়েছে ক্রিকেট আয়ারল্যান্ড (সিআই)।

আয়ারল্যান্ডের প্রথম টেস্টে দলকে নেতৃত্ব দেবেন দীর্ঘদিনের অধিনায়ক উইলিয়াম পোর্টারফিল্ড। ১৪ সদস্যের দলে আছেন ও’ব্রায়েন ভাতৃদ্বয়, এড জয়েস ও পল স্টার্লিংয়ের মতো তারকা ক্রিকেটাররা। তবে জায়গা হয়নি বাঁহাতি স্পিনার জর্জ ডকরেলের। জিম্বাবুয়েতে বিশ্বকাপ বাছাইপর্বে বাজে পারফরম্যান্সের কারণে তাকে বাদ দেয়া হয়েছে।

হোম কন্ডিশনে পেস আক্রমণে গুরুত্ব দিচ্ছে আয়ারল্যান্ড। পেস আক্রমণে নেতৃত্ব দেবেন বয়েড র‌্যানকিন। তাকে সঙ্গ দিচ্ছেন টিম মুরতাগ, স্টুয়ার্ট থম্পসন, টাইরন কেন ও কেভিন ও’ব্রায়েন।

সব মিলিয়ে বলা যায়, কঠিন পরীক্ষায় অপেক্ষা করছে সফরকারী পাকিস্তানের জন্য। পেস সহায়ক পিচে গতিতারকাদের দিয়েই সরফরাজদের অগ্নিপরীক্ষা নিতে চায় স্বাগতিকেরা।

এটি আয়ারল্যান্ডের উদ্বোধনী টেস্ট হলেও ১১ জনেরই অভিষেক হবে না! টেস্ট খেলার অভিজ্ঞতা আছে ফাস্ট বোলার র‌্যানকিনের। ২০১৪ সালে ইংল্যান্ডের হয়ে অস্ট্রেলিয়ার বিপক্ষে একটি টেস্ট খেলেন তিনি।

গেল বছর আইসিসির বার্ষিক সভায় ১১তম ও ১২তম সদস্য হিসেবে টেস্ট স্ট্যাটাস পায় আয়ারল্যান্ড ও আফগানিস্তান। প্রায় এক দশক ধরে ধারাবাহিক উন্নতির ছাপ রেখে চলেছে দল দুটি। ক্রিকেটের পরাশক্তিদের বিপক্ষে পেয়েছে স্মরণীয় জয়।

এর স্বীকৃতি হিসেবেই ক্রিকেটের অভিজাত সংস্করণে খেলার ছাড়পত্র পেয়েছে আইরিশ ও আফগানরা।

আগামী ১১ মে ডাবলিনের মালাহাইড ক্রিকেট ক্লাবে নিজেদের অভিষেক টেস্টে পাকিস্তানের মুখোমুখি হবে আয়ারল্যান্ড। ম্যাচ শুরু হবে বাংলাদেশ সময় বিকাল ৪টায়।

আয়ারল্যান্ড দল: উইলিয়াম পোর্টারফিল্ড (অধিনায়ক), অ্যান্ডি বালবির্নি, এড জয়েস, টাইরন কেন, অ্যান্ডি ম্যাকব্রায়েন, টিম মুরতাগ, কেভিন ও’ব্রায়েন, নেইল ও’ব্রায়েন (উইকেটরক্ষক), বয়েড র‌্যানকিন, নাথান স্মিথ, পল স্টার্লিং, জেমস শ্যানন, স্টুয়ার্ট থম্পসন ও গ্যারি উইলসন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন