Inqilab Logo

বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৪ বৈশাখ ১৪৩১, ০৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

নিরাপদ না হওয়া পর্যন্ত আফরিনে তুর্কি উপস্থিতি থাকবে -এরদোগান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ মে, ২০১৮, ২:৫৯ পিএম

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান বলেছেন, নিরাপদ না হওয়া পর্যন্ত সিরিয়ার আফরিনে তুর্কি সেনাবাহিনীর উপস্থিতি থাকবে।
শুক্রবার ইস্তানবুলে যুব সম্মেলনে তিনি বলেন, আমরা আফরিনে থেকে যাব, ততক্ষণ পর্যন্ত থাকব, যতক্ষণ না সেখানের নিরাপত্তা নিশ্চিত করতে পারছি।-খবর আনাদুলু অনলাইনের।
এরদোগান বলেন, এর পর একে একে সন্ত্রাসী আক্রান্ত ইদলিব, তাল রিফাত ও মানবিজকেও মুক্ত করব।
ওয়াইপিজি যোদ্ধাদের হটাতে চলতি বছরের ২০ জানুয়ারি আফরিনে অভিযান চালায় তুরস্কের সেনাবাহিনী, যা শেষ হয় ১৮ মার্চ।

২০১৬ সালের আগস্ট থেকে গত বছরের মার্চ পর্যন্ত চালানো ইউফ্রেটিস শিল্ড অভিযান নিয়ে কথা বলতে গিয়ে তিনি বলেন, তুরস্কের হস্তক্ষেপের অধিকার থাকলেও আমরা বেশ বিলম্ব করেছি।

তার ভাষ্য, ইউফ্রেটিস শিল্ড অনেকটা বিলম্বিত অভিযান ছিল। আমাদের যেটা আরও আগে শুরু করা উচিত ছিল। যদি আমরা আগেই ওই অভিযান চালাতাম, তাহলে কিলিস বারবার আক্রান্ত হত না।

নিজেদের সীমান্ত থেকে ইসলামিক স্টেটের (আইএস) যোদ্ধাদের হটিয়ে দিতে ও কুর্দি বেসামরিক বাহিনীর যোদ্ধাদের অগ্রযাত্রা রুখতে সিরিয়ায় সেনা, ট্যাঙ্ক ও যদ্ধবিমান পাঠিয়েছিল তুরস্ক। যেটাকে ইউফ্রেটিস শিল্প অভিযান বলা হয়।

সেখানে নিজেদের উদ্দেশ্য সাধনে সিরিয়ার বিদ্রোহী বাহিনী ফ্রি সিরিয়ান আর্মিকে (এফএসএ) সমর্থন দেয় তুরস্কের বাহিনী।

তুরস্ক সীমান্তের অদূরে ইউফ্রেটিস নদীর তীরের সিরীয় শহর জারাবলুসের নিয়ন্ত্রণ নেয় এবং সীমান্তের প্রায় ১০০ কিলোমিটার বিস্তৃত একটি এলাকা থেকে আইএস যোদ্ধাদের হটিয়ে দেয়।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তুর্কি

১৯ আগস্ট, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ