Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

শেখ হাসিনাকে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর আমন্ত্রণ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৬ মে, ২০১৮, ১২:০০ এএম

 আগামী জুনে কানাডার কুইবেকে অনুষ্ঠেয় জি-৭ সম্মেলনে যোগ দিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে কানাডা সফরে ব্যক্তিগতভাবে আমন্ত্রণ জানিয়েছেন কানাডীয় প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। কানাডায় প্রকাশিত বাংলা পত্রিকা নতুন দেশ গতকাল শনিবার এই খবর প্রকাশ করেছে। দেশটির পররাষ্ট্রমন্ত্রী ক্রিষ্টিয়া ফ্রিল্যান্ড বর্তমানে বাংলাদেশ সফরে রয়েছেন বলেও জানানো হয় ওই প্রতিবেদনে। দেশটির সরকারি সূত্রের বরাত দিয়ে নতুন দেশ জানায়, বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের বিষয়টি আন্তর্জাতিক ফোরামে তুলে ধরার জন্য শেখ হাসিনাকে এই আমন্ত্রণ জানিয়েছেন কানাডার প্রধানমন্ত্রী।

রোহিঙ্গা সংকট নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অবস্থানের প্রশংসাকারীদের একজন জাস্টিন ট্রুডো। গত এপ্রিলে কমনওয়েল শীর্ষ সম্মেলনে শেখ হাসিনার প্রশংসা করেন তিনি। সে সময় ট্রুডোর সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করেন শেখ হাসিনা
শেখ হাসিনাকে আসানসোলে নজরুল বিশ্ববিদ্যায়ে দেয়া হবে ‘সাম্মানিক ডি-লিট’ ডিগ্রী
জাতীয় কবি বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের স্মৃতিধন্য পশ্চিমবঙ্গের পশ্চিম বর্ধমানের আসানসোল শহরে কাজী নজরুল বিশ্ববিদ্যালয় আয়োজিত বিশেষ সমাবর্তন উৎসবে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে প্রদানমন্ত্রী শেখ হাসিনাকে দেয়া হবে ‘সাম্মানিক ডি-লিট’ ডিগ্রী। এ ছাড়া এদিন আরও দুই ব্যক্তিত্বের হাতে তুলে দেয়া হবে সাম্মানিক ডি-লিট। তারা হলেন বলিউড তারকা শর্মিলা ঠাকুর ও ভারতের ভাবা পরমাণু গবেষণা কেন্দ্রের বিশিষ্ট বিজ্ঞানী এসএম ইউসুফ।
আগামী ১১ জ্যৈষ্ঠ (২৬ মে) কবি নজরুল ইসলামের জন্মদিন উপলক্ষে আসানসোল সফর করবেন শেখ হাসিনা। এর আগে কবিগুরুর স্মৃতি বিজড়িত পশ্চিমবঙ্গের বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ে ‘বাংলাদেশ ভবন’ উদ্বোধন করতে আগামী ২৫ মে শান্তিনিকেতন যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শান্তিনিকেতনের অনুষ্ঠানে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও থাকতে পারেন বলে বিশ্বভারতী সূত্র জানিয়েছে।
বাংলাদেশের প্রধানমন্ত্রীর শান্তি নিকেতন সফরের বিষয়টি গত বৃহস্পতিবার ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সবুজ কলি সেনকে জানানো হয়েছে।
কলকাতা শহর থেকে ১৮০ কিলোমিটার উত্তরে অবস্থিত শান্তিনিকেতন শহরে রবীন্দ্র নাথ ঠাকুর প্রতিষ্ঠিত বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় অবস্থিত। বাংলাদেশের প্রধানমন্ত্রীর সফরের আগে মঙ্গলবার বাংলাদেশের সংস্কৃতি মন্ত্রণালয়ের একটি প্রতিনিধি দল শান্তিনিকেতনে যাচ্ছে। ২৫ কোটি টাকা ব্যয়ে ‘বাংলাদেশ ভবন’ নির্মাণ করেছে বাংলাদেশ সরকার। আধুনিক মানের ভবনটিতে অডিটোরিয়াম, মিউজিয়াম এবং গবেষণার সুবিধা রয়েছে। ইতোমধ্যে বাংলাদেশের সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর এক প্রতিনিধি দল নিয়ে ভবনের সর্বশেষ অবস্থা দেখে এসেছেন।
উপাচার্য সবুজকলি জানান, বিশ্বভারতীর আচার্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকেও তিনি আমন্ত্রণ জানিয়েছেন। বাংলাদেশ ভবনে অডিটোরিয়াম, মিউজিয়াম এবং গবেষণাগারের পাশাপাশি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের একটি মুর‌্যাল তৈরির কাজও প্রায় শেষ পর্যায়ে রয়েছে বলে তিনি জানান।
উল্লেখ্য, বাংলাদেশের বিভিন্ন সেক্টরে উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখার জন্য ১৯৯৭ সাল থেকে এ পর্যন্ত আন্তর্জাতিক পর্যায়ে ৪৫টিরও বেশি পুরস্কার ও পদক অর্জন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা
রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশকে অব্যাহত সমর্থনের আশ্বাস কানাডার
সফররত কানাডার পররাষ্ট্রমন্ত্রী ক্রিস্টিয়া ফ্রিল্যান্ড রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের প্রতি তার দেশের সমর্থন অব্যাহত রাখার বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আশ্বস্ত করে বলেছেন, কানাডা এই সমস্যার দ্রæত সমাধান চায়।
গতকাল শনিবার দুপুরে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ওআইসি পররাষ্ট্র মন্ত্রী পর্যায়ের সম্মেলনের উদ্বোধনী পর্ব শেষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎকালে কানাডার পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা ১০ লাখেরও অধিক রোহিঙ্গাকে আশ্রয় দেয়ায় বাংলাদেশের ভূমিকার প্রশংসা করি এবং এই সমস্যার সমাধানে বাংলাদেশকে আমরা সহযোগিতা দিতে প্রস্তুত রয়েছি।
বৈঠক শেষে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের ব্রিফিংকালে বলেন, বর্ষাকাল মৌসুম এবং এ সময়ে অন্যান্য প্রাকৃতিক দুর্যোগ যেমন সাইক্লোনের সম্ভাবনা থাকায় প্রধানমন্ত্রী এ সময় রোহিঙ্গা শরণার্থীদের নিরাপত্তার বিষয় নিয়ে উদ্বেগ প্রকাশ করেন।
শেখ হাসিনা বলেন, বাংলাদেশ সংলাপের মাধ্যমে রোহিঙ্গা সমস্যার শান্তিপূর্ণ সমাধান চায়। যে কারণে বাংলাদেশ মিয়ানমারের সঙ্গে আলোচনার উদ্যোগ নেয় এবং রোহিঙ্গাদের প্রত্যাবাসনে একটি সমঝোতায় উপনীত হয়। তিনি বলেন, কিন্তু, মিয়ানমার সমঝোতা অনুযায়ী কাজ করেছে না।
প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশ সমস্যাটি নিয়ে মিয়ানমারের সীমান্তবর্তী প্রতিবেশী দেশগুলোর সঙ্গেও আলোচনা করছে যারাও এর শান্তিপূর্ণ সমাধানই চাইছে। তিনি এ সময় রোহিঙ্গা ইস্যুতে কফি আনান কমিশনের রিপোর্টের বাস্তবায়নের ওপরও গুরুত্বারোপ করেন।
স্থানীয় জনগণের দুর্দশার প্রসঙ্গ উল্লেখ করে শেখ হাসিনা বলেন, রোহিঙ্গারা চাষাবাদ যোগ্য অনেক জমি দখল করে নেয়ায় অনেক কৃষক তাদের পেশা হারিয়েছে এবং সরকারকে ত্রাণ সহায়তা প্রদানে বাধ্য করছে।
প্রেস সচিব বলেন, কানাডায় আশ্রয় গ্রহণকারী বঙ্গবন্ধুর খুনীদের দেশে প্রত্যপর্ণের বিষয়টিও বৈঠকে প্রধানমন্ত্রী উত্থাপন করেন। ক্রিস্টিয়া এ বিষয়ে কানাডার প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলবেন বলেও প্রধানমন্ত্রীকে আশ্বাস দেন।
পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম, বাংলাদেশে নিযুক্ত কানাডার হাই কমিশনার বেনোই প্রিফনটেইন, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব এবং সচিব এ সময় উপস্থিত ছিলেন।

 



 

Show all comments
  • সোলায়মান ৬ মে, ২০১৮, ৩:০৭ এএম says : 0
    বিশ্বের সাথে আমাদের কুটনৈতিক সম্পর্ক আরও বৃদ্ধি করা উচিত
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ