Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ০৭ এপ্রিল ২০২০, ২৪ চৈত্র ১৪২৬, ১২ শাবান ১৪৪১ হিজরী

তখন কম্বল চুরি হত এখন ব্যাংক লুট হচ্ছে -মুজাহিদুল ইসলাম সেলিম

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৬ মে, ২০১৮, ৭:০৪ পিএম

সিপিবি সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম বলেছেন, সংসদে নব্য ধনী লুটেরা গোষ্ঠীর লোকজন বেশি থাকায় সরকার ব্যাংক খাতসহ অন্যান্য দুর্নীতির বিরুদ্ধে সোচ্চার ভূমিকা নিতে পারছে না। দার্শনিক-অর্থনীতিবিদ এবং কমিউনিস্ট পার্টির ইশতেহারের অন্যতম প্রবক্তা কার্ল মার্কসের ২০০তম জন্মবার্ষিকী উপলক্ষে রাজধানীর তোপখানা রোডে সিপিবি-বাসদ আয়োজিত এক আলোচনা সভায় তিনি একথা বলেন। তিনি বলেন, বঙ্গবন্ধু তার শাসনামলে প্রকাশ্যে কম্বল চুরির বিষয়ে কথা বলেছিলেন। তিনি বলেছিলেন, অন্যরা পায় সোনার খনি, লোহার খনি আর আমি পেয়েছি চোরের খনি। তখন কম্বল চুরি হত, এখন আমরা দেখছি একটার পর একটা ব্যাংক লুট হয়ে যাচ্ছে। এ নিয়ে শেখ হাসিনা কিছু বলেন না কেন? এর কারণ হল সোহরাওয়ার্দীর সময় আওয়ামী লীগে ছিল বুর্জোয়া নেতৃত্ব। এরপর বঙ্গবন্ধুর আমলে আওয়ামী লীগের সামনের কাতারে ছিল শিক্ষক, কৃষক, মধ্যবিত্ত চাকরিজীবী-ব্যবসায়ী যাদের আমরা বলি পেটিবুর্জোয়া শ্রেণি। এখন সে জায়গা নিয়েছে নব্য ধনী লুটেরা শ্রেণি। এটা আমার কথা নয়, স্বয়ং প্রেসিডেন্ট মোঃ আবদুল হামিদ বলেছেন, পার্লামেন্টের আশি ভাগ সিট তাদের দখলে। তখন আওয়ামী লীগে যে সেটআপ ছিল এখন আর তা নেই।
ছাত্রলীগ সম্পর্কে ছাত্র ইউনিয়নের সাবেক সভাপতি ও ডাকসুর সাবেক ভিপি মুজাহিদুল ইসলাম সেলিম বলেন, একটা কথা বললে হয়ত বাড়তি মূল্যায়ন করা হবে, কিন্তু যতদিন পর্যন্ত ছাত্র ইউনিয়ন ছাত্রলীগের প্রতিদ্বন্দ্বী ছিল ততদিন ছাত্রলীগের ছেলে-মেয়েরা পড়াশোনা, সাংস্কৃতিক কর্মকাÐের দিকে খানিকটা হলেও মনযোগী ছিল। কিন্তু যখন থেকে ছাত্রদল ছাত্রলীগের প্রতিদ্বন্দ্বী হয়ে উঠল তখন তারাও পাল্টে গেল। তিনি বলেন, আমাদের সার্বিক রাজনীতিতে পরিবর্তন আনতে হবে। আওয়ামী লীগ-বিএনপির বাইরে একটি শক্তিশালী বাম বিকল্প গণতান্ত্রিক শক্তি গড়ে তুলতে হবে। তিনি আরো বলেন, মার্কসবাদ কোনো ধর্মীয় বাণী নয়। এটা একটা বিজ্ঞান।
আলোচনা সভায় কার্ল মার্কসের সংক্ষিপ্ত জীবনী পাঠ করেন সাবেক ছাত্র ইউনিয়ন নেতা অভিনু কিবরিয়া ইসলাম। বক্তব্য দেন সিপিবির উপদেষ্টামন্ডলীর সদস্য মনজুরুল আহসান খান, শাহ আলম, বাসদ সম্পাদক খালেকুজ্জামান, রাজেকুজ্জামান রতন, অধ্যাপক আনু মুহ্মমদ, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাইফুল হক প্রমূখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ