Inqilab Logo

ঢাকা, শুক্রবার , ১৩ ডিসেম্বর ২০১৯, ২৮ অগ্রহায়ণ ১৪২৬, ১৫ রবিউস সানি ১৪৪১ হিজরী

জুভেন্টাসের টানা সাত!

| প্রকাশের সময় : ৭ মে, ২০১৮, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : ইউরোপের শীর্ষ পাঁচ ফুটবল লিগের চারটিরই শিরোপা নির্ধারণ হয়ে গেছে আগেই। ইতালিয়ান সেরি আ লিগ নিয়েই চলছিল ইঁদুর বিড়াল খেলা। গতকাল তরিনোর কাছে পয়েন্ট তালিকার দুই নম্বর দল নাপোলি হোঁচট খাওয়ায় সেটাও প্রায় নিশ্চিত হয়ে গেল। দুইবার এগিয়ে গিয়েও শেষ পর্যন্ত ২-২ ড্র করে নাপোলি। তাতে টানা সপ্তম লিগ শিরোপা এক প্রকার নিশ্চিত হয়ে গেছে জুভেন্টাসের।
সেরি আ লিগে আর বাকি আছে দুই রাউন্ডের খেলা। নাপোলির চেয়ে পরিষ্কার ৬ পয়েন্ট এগিয়ে শীর্ষে রয়েছে রেকর্ড টানা ছয়বারের চ্যাম্পিয়ন জুভেন্টাস। মুখোমুখি লড়াইয়েও (১-০) সমতা থাকায় নিয়ম অনুযায়ী এখনই জুভেন্টাসকে চ্যাম্পিয়ন বলা যাচ্ছে না। গোল ব্যবধান হিসাব করলেও ১৬ গোলে এগিয়ে ‘তুরিনের বুড়ি’ খ্যাত জুভারা। এরপরও খাতা-কলম অনুযায়ী বলা যাচ্ছে না যে, জুভেন্টাস টানা টানা সপ্তম লিগ চ্যাম্পিয়ন। সেটা হতে হয়ত কেবল আনুষ্ঠানিকতাই বাকি।
পরশু ঘরের মাঠে প্রথমার্ধে পিছিয়ে থেকেও দ্বিতীয়ার্ধের তিন গোলে বোলোনিয়াকে ৩-১ গোলে হারায় জুভেন্টাস। আত্মঘাতি গোলে সমতায় ফেরার পর সামি খেদিরা ও পাওলো দিবালার গোলে জয় নিশ্চিত করে জিয়ানলুইজি বুফনের দল। একই রাতে হেলস ভেরোনাকে ৪-১ গোলে হারিয়ে ইউরোপা লিগে খেলার সম্ভবনা উজ্জ্বল করে একসময়ের ইউরোপ সেরা দল এসি মিলান। পয়েন্ট তালিকায় বর্তমান তাদের অবস্থান ছয়ে।
ওদিকে প্রিমিয়ার লিগ মৌসুমের শেষদিকে এসে একের পর এক চমক দিয়েই যাচ্ছে পয়েন্ট তালিকার নীচের সারির দলগুলো। আগের দিন নবাগত ব্রাইটনের কাছে হেরে বসে ম্যানচেস্টার ইউনাইটেড। পরশু রাতে ঘরের মাঠে টটেনহ্যাম হটস্পারকে ১-০ গোলে হারিয়ে লিগে টিকে থাকার সম্ভবনা বাঁচিয়ে রাখে ওয়েস্ট ব্রæম। গতকাল লিগ চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটিকে রুখে দিয়েছে তালিকার ১৬ নম্বরে থাকা নবাদত দল হাডার্সফিল্ড। তাও আবার সিটিরই ঘরের মাঠ ইতিহাদে এসে।
গোলশূন্য ড্র ম্যাচে মহামূল্যবান এক পয়েন্ট অর্জন করেছে হাডার্সফিল্ড। যে পয়েন্ট তাদের দেখাচ্ছে ইংলিশ ফুটবলের শীর্ষ লিগে টিকে থাকার স্বপ্ন।
৭৯ শতাংশ বলের দখল রেখেও গোলমুখ আবিস্কার করতে পারেনি পেপ গার্দিওলার দল। দুবার অবশ্য সুযোগ পেয়েছিলেন ডি ব্রæইন ও গ্যাব্রিয়েল জেসুস, কিন্তু তা কাজে লাগাতে পারেননি। লিগে দুর্দান্ত মৌসুম কাটানোর পর শেষদিকে হয়ত ক্লান্তি ভর করতে পারে আকাশি-নীলদের। পূর্ণ শক্তির দল নিয়েও প্রতিপক্ষের গোলমুখে মাত্র দুইবার শট নিতে পারে সিটি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জুভেন্টাস

২২ ফেব্রুয়ারি, ২০১৯
২১ ফেব্রুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন