Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

সাভারে পোশাক কারখানায় শ্রমিক অসুস্থ হওয়ায় সাধারণ ছুটি ঘোষণা

| প্রকাশের সময় : ৭ মে, ২০১৮, ১২:০০ এএম


স্টাফ রিপোর্টার, সাভার থেকে : ঢাকার সাভারে একটি তৈরী পোশাক কারখানার ভিতরে কাজ করার সময় তিন শ্রমিক অসুস্থ হওয়ার পর বিক্ষোভের মুখে কারখানাটি তিন দিনের জন্য সাধারণ ছুটি ঘোষণা করেছে মালিকপক্ষ। গতকাল রোববার দুপুরে সাভার পৌর এলাকার উলাইল মহল্লায় অবস্থিত প্রাইড গ্রæপের ‘এইচআর টেক্সটাইল মিলস লিমিটেড’ কারখানায় এ ঘটনা ঘটে। অসুস্থ তিন নারী শ্রমিক বিথি খাতুন (১৮), সুমি খাতুন (২২) ও পারুল খাতুন (৩০) কে স্থানীয় একটি হাসপাতালে ভর্তি করা হয়েছে। এর আগের দিন শনিবার কারখানার ভিতরে অসুস্থ হয়ে রাশেদুল ইসলাম (২৭) নামে এক শ্রমিকের মৃত্যুর ঘটনায় ঢাকা-আরিচা মহাসড়ক সাড়ে তিন ঘণ্টা অবরোধ করে বিক্ষোভ করেছে কারখানার শ্রমিকরা। কারখানার সামনে পার্কিং করে রাখা ১৫-১৬টি যানবাহন ভাঙচুরও করে। এছাড়া কারখানার ভিতরে আসবাবপত্র ও জানালা দরজার কাচ ভাঙচুর করে। সাভার মডেল থানার উপ-পরিদর্শক (এসআই) সেলিম রেজা জানান, এইচ আর টেক্সটাইল গার্মেন্টস এ কাজ করার সময় দুপুরে বিথি, সুমি ও পারুল নামের তিন শ্রমিক অসুস্থ হয়ে পড়ে। পরে দ্রæত তাদের উদ্ধার করে হাসপাতালে পাঠানো হয়। এ ঘটনায় সহকর্মীরা কারখানার ভিতরে বিক্ষোভ মিছিল শুরু করলে সংঘর্ষের আশঙ্কায় মালিকপক্ষ কারখানাটি তিন দিনের (রোব, সোম ও মঙ্গলবার) জন্য সাধারণ ছুটি ঘোষণা করেন। এসময় শ্রমিকরা কারখানা থেকে মিছিল নিয়ে বের হয়ে ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করার চেষ্টা করলে পুলিশ শ্রমিকদের রাস্তা থেকে সরিয়ে দেয়।
সাভার উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. আমজাদুল হক জানান, অতিরিক্ত কাজের ফলে মানসিক চাপ, পারিবারিক সমস্যা, আতঙ্ক থেকে এ ধরনের সমস্যা হতে পারে। যেহেতু গত শনিবার অসুস্থ হয়ে এক শ্রমিক মারা গেছে। তাছাড়াও রাজনৈতিক কোন ইন্দনও শ্রমিকদের অসুস্থ্যতার কারণ থাকতে পারে। এ প্রসঙ্গে কারখানা কর্তৃপক্ষের সাথে যোগাযোগের চেষ্টা করলে কেউ কথা বলতে রাজি হয়নি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ