Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আবুল বারকাতকে লিগ্যাল নোটিশ

প্রকাশের সময় : ৭ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : আদালত অবমাননার অভিযোগে জনতা ব্যাংকের সাবেক চেয়ারম্যান ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের প্রফেসর ড. আবুল বারকাতের বিরুদ্ধে লিগ্যাল নোটিশ পাঠিয়েছেন সুপ্রিম কোর্টের আইনজীবী ইউনুছ আলী আকন্দ। গতকাল বুধবার ডাক ও রেজিস্ট্রিযোগে এই নোটিশ পাঠানো হয় বলে জানান নোটিশ প্রেরণকারী ওই আইনজীবী।
নোটিশে বলা হয়, আগামী ২৪ ঘণ্টার মধ্যে আদালত অবমাননার অভিযোগে পাঠানো নোটিশের জবাব না দিলে সংবিধান অনুযায়ী আবুল বারকাতের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে আদালত অবমাননার অভিযোগে মামলা করা হবে। ইউনুছ আলী আকন্দ বলেন, ‘মন্ত্রীদের আদালত অবমাননার শাস্তি হিসেবে অর্থদ- দেয়া হয়েছে। কিন্তু তার চেয়ে বেশি গুরুতর অবমাননা করেছেন আবুল বারকাত। ইউনুছ আলী আরো বলেন, প্রধান বিচারপতি সামনেই তিনি বিচার বিভাগ নিয়ে মন্তব্য করেছেন। তাঁর অপরাধ আমার দেশ সম্পাদক মাহমুদুর রহমানের চেয়েও মারাত্মক। তাই তাঁকে ২৪ ঘণ্টার মধ্যে এই আদালত অবমাননার জবাব দিতে হবে। সঠিক সময়ের মধ্যে জবাব না দিলে তাঁর বিরুদ্ধে মামলা করা হবে।
প্রসঙ্গত, গত ২ এপ্রিল ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনে একটি বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে আলোচনার একপর্যায়ে অর্থনীতিবিদ আবুল বারকাত গবেষণার তথ্য তুলে ধরে বলেন, ‘আমার বলতে দ্বিধা নেই, গবেষণাভিত্তিক কথা এটা, লোয়ার কোর্ট থেকে শুরু করে হাইকোর্ট পর্যন্ত আইনের রায় বেচাকেনা হয়। আবুল বারকাতের এমন তথ্য দিয়ে বক্তৃতা করার পর তার জবাবে প্রধান এই বিচারপতি বলেন, ‘আমি সদর্পে বলতে পারি, আমার বিচার বিভাগে কোনো মামলায় রায় বিক্রি হয় না। হ্যাঁ, এখানে হচ্ছে, আমি অস্বীকার করছি না। বড়জোর এটা ৫ থেকে ১০ শতাংশ হতে পারে। অর্থনীতিবিদ ড. আবুল বারকাতের দাবির পরিপ্রেক্ষিতে প্রধান বিচারপতি আরো বলেন, যে এই প্রশ্ন তুলেছেন, আপনি তো একটা প্রতিষ্ঠানের প্রধান (চেয়ারম্যান) ছিলেন। আপনি কি সবাইকে লোন (ঋণ) দিতে পেরেছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আবুল বারকাতকে লিগ্যাল নোটিশ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ