Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

উইন্ডিজ সফরের প্রাথমিক দলেও নেই লিখন

আফগানিস্তানও ভাবাচ্ছে পাপনকে

| প্রকাশের সময় : ৯ মে, ২০১৮, ১২:০০ এএম

স্পোর্টস রিপোর্টার : টেস্ট পরিবারের নতুন দল আফগানিস্তান ওয়ানডেতে পিছিয়ে থাকলেও টি-টোয়েন্টিতে এগিয়ে আছে বাংলাদেশের চেয়ে। আগামী মাসে তাদের বিপক্ষে সিরিজে তাই বড় চ্যালেঞ্জ দেখছেন বিসিবি প্রধান নাজমুল হাসান পাপন।
সব ঠিক থাকলে জুনের প্রথম সপ্তাহে ভারতের দেরাদুনে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলবে বাংলাদেশ-আফগানিস্তান। ওই সিরিজের পর টানা ব্যস্ত মৌসুম থাকায় সিনিয়র ক্রিকেটারদের বিশ্রামের প্রসঙ্গ উঠেছিল। কুর্মিটোলা গলফ ক্লাবে এক অনুষ্ঠানে তা নাকচ করে দিয়েছেন বোর্ড প্রধান। তার মতে টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ে দুই ধাপ উপরে থাকা আফগানদের সঙ্গে পুরো শক্তির দল নিয়েই পেরে উঠা শক্ত, ‘আফগানিস্তান টি-টোয়েন্টিতে অনেক শক্তিশালী, র‌্যাঙ্কিংয়ে তারা আমাদের চেয়ে দুই ধাপ এগিয়ে আছে। ওদের হালকাভাবে নিলে ভুল হবে। ওদের সঙ্গে পূর্ণ শক্তি নিয়ে খেলে জেতাটাই বড় চ্যালেঞ্জ।’
আফগানিস্তানের মূল শক্তি ওদের বোলিং। আর সেটাই ভাবাচ্ছে বোর্ড প্রধানকে, ‘টি-টোয়েন্টির সেরা বোলার ওদের হাতে। রশিদ খান, মুজিবের বিপক্ষে দেখছেন কীভাবে ব্যাটসম্যানরা হিমশিম খাচ্ছে! আমাদের এটা বড় চ্যালেঞ্জ হিসেবে নিয়েই যেতে হবে। হালকাভাবে নেওয়ার সুযোগই নেই।’
নিজেদের দেশে নিরাপত্তাহীনতায় আফগানিস্তান হোম ভেন্যু বানিয়েছে ভারতকে। বাংলাদেশের বিপক্ষে সিরিজের ভেন্যু উত্তরাখন্ডের দেরাদুন হওয়ায় শুরুতে আপত্তি ছিল বিসিবির। ভেন্যু পর্যবেক্ষণ করে সেখানে এখন খেলতে রাজী হলেও আবহাওয়া ভাবাচ্ছে বিসিবিকে, ‘মাঠ নিয়ে সমস্যা নেই। কলকাতায় হলে সবচেয়ে ভালো হতো, বাংলাদেশ থেকে দর্শকেরা খেলা দেখতে যেতে পারত। এখন নতুন সমস্যা হচ্ছে তাপমাত্রা নিয়ে। আমাদের খেলোয়াড়েরা এ তাপমাত্রায় খেলতে স্বাচ্ছন্দ্য বোধ করবে কি না, নিশ্চিত না। কিন্তু খেলা তো খেলাই। নতুন অভিজ্ঞতা হবে। এখন পর্যন্ত যেটা চূড়ান্ত, খেলা দেরাদুনেই হবে।’
এদিকে গত শনিবার আফগানিস্তান এবং ওয়েস্ট ইন্ডিজ সফরের জন্য প্রাথমিক দল ঘোষণা করার কথা ছিল বাংলাদেশের। এর তিন দিন পর ওয়েস্ট ইন্ডিজ সফরের জন্য গতকাল ঘোষণা করা হয়েছে প্রাথমিক দল। ৩০ জন থেকে দলটা যে এবার ৩১ জনের হবে এর আভাস মিলেছিল আগেই। হয়েছেও তাই। তবে সিনিয়র ক্রিকেটারদের দাবি অনুযায়ী জুবায়ের হোসেন লিখনের নাম আসেনি বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) প্রদত্ত এই তালিকায়।
অল্প দিনেই ঘরোয়া ক্রিকেটে ভালো করায় প্রথমবারের মত প্রথমিক দলে সুযোগ পেয়েছেন ইয়াসিন আরাফাত। দলে আছেন আব্দুর রাজ্জাকের মত অভিজ্ঞ খেলোয়াড়রও। গেল শ্রীলঙ্কা সফরে সাকিব আল হাসান ইনজুরিতে থাকায় দলে ছিলেন রাজ্জাক। ৩১ জনের দল দল থেকে বাদ পড়েছেন শুভাশিস রায়, সানজামুল ইসলাম ও মোহাম্মাদ সাইফউদ্দিন। এছাড়া চোটের জন্য দলে নেই নাসির হোসেন।
আগামী ১৩ মে রোববার থেকে মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে শুরু হবে ক্যাম্প। এজন্য ক্যাম্পের প্রথম দিন সকাল পৌনে ৯টায় স্ট্রেন্থ ও কন্ডিশনিং কোচ মারিও ভিল্লাভারায়েনের কাছে দলে ডাক পাওয়া খেলোয়াড়দের রিপোর্ট করতে বলা হয়েছে।


৩১ সদস্যের প্রাথমিক দল
তামিম ইকবাল, ইমরুল কায়েস, সৌম্য সরকার, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, সাব্বির রহমান, মাশরাফি বিন মর্তুজা, মাহমুদউল্লাহ, লিটন দাস, মুমিনুল হক, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, মুস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, নাঈম হাসান, আবু হায়দার রনি, কামরুল ইসলাম রাব্বি, রুবেল হোসেন, নুরুল ইসলাম সোহান, মোসাদ্দেক হোসেন সৈকত, এনামুল হক বিজয়, আবু জায়েদ চৌধুরী রাহী, নাজমুল হোসেন শান্ত, নাজমুল ইসলাম অপু, মোহাম্মাদ মিথুন, আরিফুল হক, শফিউল ইসলাম, সাদমান ইসলাম, ইয়াসিন আরাফাত, আবুল হাসান রাজু, আব্দুর রাজ্জাক।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিসিবি


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ